টুকিটাকি

মিলিয়নের বাংলা নিযুত হলে বিলিয়নের বাংলা কি?

মিলিয়ন বিলিয়ন নিয়ন_আলোয়_Neon_Aloy

আমরা অনেকেই কোটির উপরে জানি না, এর বেশিতে গেলে মিলিয়ন বা বিলিয়ন, অথবা দেশের বাজেটের কথায় গেলে হাজার কোটিতে চলে যাই। ইদানিং অবশ্য ব্যাংক জালিয়াতিতেও হাজার কোটি চলে আসে।

এক কোটি মানে ১ এর পরে সাতটা শূন্য, ১,০০,০০,০০০। হাজার কোটি মানে এক কোটি, হাজার বার। হাজারে যেহেতু ১ এর পরে তিনটা শূন্য, তাহলে হাজার কোটি মানে মূল কোটির সাথে আরো তিনটা শূন্য বসাতে হবে, অর্থাৎ এক এর পরে দশটা শূন্য, বা ১,০০০,০০,০০,০০০।

বাংলায় কিন্তু এগুলির সুন্দর নাম আছে, এবং ক্রমটাও বেশ বৈজ্ঞানিক; প্রতিটা সংখ্যা আগেরটার চাইতে দশ গুণ বড় (অর্থাৎ একটা শূন্য বেশি)

১ একক
১০ দশক
১০০ শতক
১,০০০ সহস্র
১০,০০০ অযুত
১,০০,০০০ লক্ষ
১০,০০,০০০ নিযুত (মিলিয়ন, ১ এর পরে ছয়টা শূন্য)
১,০০,০০,০০০ কোটি (দশ মিলিয়ন)
১০,০০,০০,০০০ অর্বুদ
১০০,০০,০০,০০০ পদ্ম (অ্যামেরিকান* বিলিয়ন, ১ এর পরে ৯টা শূন্য)
১,০০০,০০,০০,০০০ খর্ব
১০,০০০,০০,০০,০০০ নিখর্ব
১০০,০০০,০০,০০,০০০ মহাপদ্ম (ট্রিলিয়ন, ১ এর পরে ১২টা শূন্য)
১,০০০,০০০,০০,০০,০০০ শংকু
১০,০০০,০০০,০০,০০,০০০ জলধি
১০০,০০০,০০০,০০,০০,০০০ অন্ত্য (কোয়াড্রিলিয়ন, ১ এর পরে ১৫টা শূন্য)
১,০০০,০০০,০০০,০০,০০,০০০ মধ্য
১০,০০০,০০০,০০০,০০,০০,০০০ পরার্ধ (১ এর পরে ১৭টা শূন্য)

(কোটির পরে নাম নিয়ে নানা মুনির নানা মত আছে, আমি প্রচলিত মতগুলির মধ্যে আমার পছন্দের একটা নিলাম; কেন এটা নিলাম সেটার কারণ আছে কিন্তু সেটা আরেকদিন হবে)

এই অংশটা বুঝতে হলে ঘাত/exponentiation জানা থাকলে ভাল। জটিল লাগলে নির্দ্বিধায় বাদ দিতে পারেন।

পরার্ধের পরে কি? আরো বড় সংখ্যার নাম দেয়া যায়, কিন্তু ব্যবহারিক প্রয়োগ তেমন না থাকায় সেদিকে যাচ্ছি না। শুধু তিনটা সংখ্যার কথা বলব:

প্রথমে Googol (যেটা থেকে Google এসেছে) আর Googolplex

Googol মানে এক এর পরে ১০০টা শূন্য: ১০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০. (১০^১০০)। গুগল নামটা ব্যবহার করেন নাই, তবে এই সংখ্যার বাংলা করেছেন একজন #ওঁম

Googolplex মানে ১০^Googol বা ১০^(১০^১০০)। এটা লিখে দেখানো সম্ভব না, তাই একটা তুলনা দেই।

ধরুন একটা ৪০০ পাতার বই, প্রতি পাতায় ৫০ লাইন, প্রতি লাইনে ৫০টা অক্ষর। এই ধরনের একটা বইয়ে যদি অক্ষরের বদলে ০ লিখতে থাকেন, তাহলে এক Googolplex লিখতে আপনার ১০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০ টা বই লাগবে (১০^৯৪)। প্রতি বইয়ের ভর যদি ১০০ গ্রাম হয়, তাহলে এই বইগুলির মোট ভর হবে ১,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০ কেজি (১০^৯৩), যেখানে পৃথিবীর ভর মাত্র ৫.৯৭*১০^২৪ কেজি।

যদি আপনি ১ এর পরে শূন্য লেখা শুরু করেন, আমাদের জানা মহাবিশ্বের এক মাথা থেকে আরেক মাথা চলে গেলেও এই গুগলপ্লেক্সের সব শূন্য লিখে শেষ করতে পারবেন না; জায়গা শেষ হয়ে যাবে। এটার কোন বাংলা নেই, তাই গুগলপ্লেক্সের বাংলা #মহাকৃষ্ণ প্রস্তাব করলাম (মহাকাশ + কালো মিলিয়ে)

এই অংশটা বেশ কঠিন। মহাকৃষ্ণের ব্যাখা পড়তে গিয়ে যদি আপনার কাছে জটিল মনে হয়ে থাকে, তাহলে নিশ্চিন্তে বাদ দিতে পারেন। এটা রেইটেড আঁতেল+

Graham’s number

আমরা জানি, ৩^৩ = ৩*৩*৩ = ২৭। (এখানে আটকে গেলে আর না পড়াই ভাল)

এটাকে ৩↑৩ লেখা যেতে পারে, আর ৩^২৭ কে ৩↑২৭ বা ৩↑↑৩ লেখা যেতে পারে, যার মান ৭,৬২৫,৫৮৭,৪৮৪,৯৮৭। এই প্রতিটা ↑ মানে ঘাত (পাওয়ার)-এর ঘাত।

তাহলে ৩↑↑↑৩ = ৩↑↑৩↑↑৩ = ৩ ↑↑ ৭,৬২৫,৫৮৭,৪৮৪,৯৮৭
অর্থাৎ তিন এর ঘাত/পাওয়ার তিন করুন, সেটার ঘাত আবার ৩ করুন, এইভাবে ৭,৬২৫,৫৮৭,৪৮৪,৯৮৭ বার ঘাত নিলে ৩↑↑↑৩ পাওয়া যাবে।

তারপর ৩↑↑↑↑৩ = = ৩ ↑↑↑ ৭,৬২৫,৫৮৭,৪৮৪,৯৮৭ যেটাকে g1 বলা হয়। (এটাই এক গুগলপ্লেক্সের চাইতে কোটি কোটি গুণ বড়। কত বড়, সেই হিসাবে আর গেলাম না)

মাত্র ↑↑↑↑ তেই এই অবস্থা… তাহলে এটাকে আরো ৬৪ বার করলে কি হবে?

এভাবে যদি আমরা ৬৪বার ঘাতের ঘাত নেই, তাহলে যে সংখ্যাটা পাওয়া যাবে, সেটার নাম Graham’s number। এই সংখ্যাটা আমাদের জানা মহাবিশ্বে যত পরমানু আছে, যত ইলেক্ট্রন আছে, তার চাইতেও বড়।

যদি গ্রাহামের সংখ্যার মত হতে চান, যদি গ্রাহামের সংখ্যাকে হিংসা হয়, তাহলে কি সেটার বাংলা নাম সেফুদা দেয়া যায়?

অ্যামেরিকান বলার কারন, ফ্রান্স এবং কিছু ইউরোপিয়ান দেশে বিলিয়ন মানে ১ এর পরে বারোটা শূন্য, নয়টা না) । গ্রাহামের সংখ্যার বাংলা করা অনুচিত হবে বলে মনে করি, যেহেতু এটার নামে আবিষ্কারকের নাম জড়িয়ে আছে।

© Javed Ikbal

তথ্যসূত্রঃ

১। বাঙ্গালী বড় সংখ্যা আবিষ্কার করলেন বলন কাঁইজী

২। https://www.youtube.com/watch?v=3P6DWAwwViU

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top