টুকিটাকি

সত্যিকারের যে #10YearsChallenge গুলো কোনভাবেই মিস করা উচিৎ হবে না!

10YearsChallenge নিয়ন আলোয় neonaloy

ফেসবুকের ভিতর-বাহিরে, যন্তরে-মন্তরে- যেদিকেই তাকান না কেন, #10YearsChallenge এর ছড়াছড়ি। এমন কেউ মনেহয় বাকি নেই যে কিনা নিজের ২০০৯ সালের ছবির পাশে ২০১৯-এর ছবি জোড়া লাগিয়ে পোস্ট করছে ফেসবুকে।

তবে এর মাঝেও কিছু মানুষ আছেন যারা আপাতদৃষ্টিতে নিখাদ বিনোদনের এই হ্যাশট্যাগ ট্রেন্ডের মাধ্যমে ছড়িয়ে দিতে চাচ্ছেন এমন কিছু বার্তা, যেগুলো এড়িয়ে যাওয়া অনেকটা নিজের পায়ে কুড়াল মারার মতই বোকামী। আর সেই টেন ইয়ারস চ্যালেঞ্জগুলো নিয়েই এই কম্পাইলেশন।

১। ১০ বছর আগেও যেখানে ছিল পাহাড়সমান উঁচু বরফের স্তূপ, এখন সে বরফ গলে মিশে গিয়েছে সমুদ্রপৃষ্ঠে।

২। স্যাটেলাইট থেকে তোলা ছবিতেই দেখে নিন এই ১০ বছরে আমরা উত্তর মেরু’র কি পরিমাণ বরফ হারিয়েছি

 

View this post on Instagram

 

#10yearchallenge #global #degelo #aquecimentoglobal #globalwarming #science #fact #news #dangerous #conheciencia #knowledge

A post shared by ConheCIÊNCIA (@conheciencia) on

৩। জলবায়ু পরিবর্তনের শিকার মেরু অঞ্চলের প্রাণিবৈচিত্র্য বিলুপ্তি’র মুখে

৪। বরফ গলে মিশছে যে সাগরে, আমরা ছাড় দেইনি সে সাগরকেও! ১০ বছরের মধ্যে মৃতপ্রায় সামুদ্রিক প্রাণীবৈচিত্র্যের অন্যতম আবাসস্থল প্রবাল প্রাচীরগুলো।

৫। ১০ বছর পিছনে যাওয়ার প্রয়োজন নেই, আমাদের মাত্র ৪ বছর সময় লেগেছে সমুদ্রতলের পরিষ্কার জগৎটা পলিথিন এবং অন্যান্য প্লাস্টিকে ভরিয়ে ফেলতে।

৬। শুধু কি সমুদ্র? আমরা তিলে তিলে মেরে ফেলছি আমাদের অক্সিজেনের সবচেয়ে বড় উৎস অ্যামাজনের রেইনফরেস্ট সহ ছোট-বড় সব বনভূমি

৭। অবশ্য বন-জঙ্গলের খবর কে রাখে? আমরা তো নিজেরা নিজেদের বোমা মেরে উড়িয়ে দিচ্ছি বড় বড় শহরগুলোতেই!

 

View this post on Instagram

 

#10yearchallenge

A post shared by Biju Kuriakose (@bijukuriakose) on

৮। শুধু সিরিয়ার জনপদগুলো না, গত ১০ বছরে এরকম ধ্বংসস্তূপে পরিণত হয়েছে অন্তত আরো ডজনখানেক শহর।

৯। “ইরাক-সিরিয়াতে কে বোমা খেয়ে পড়ে থাকলো, তাতে আমার কী?” ভেবে কি দায়িত্ব এড়ানো পারবেন? সীমান্তের ওপারের মায়ানমারের অস্থিরতার সরাসরি প্রভাব কিন্তু পড়ছে আমাদের প্রাকৃতিক পরিবেশের উপরই!

১০। আর এই জলবায়ু পরিবর্তনের শিকার হচ্ছে দিল্লি-বেইজিং এর মত যুদ্ধমুক্ত শান্তিপূর্ণ শহরগুলোর মানুষেরাও। শ্বাস নেওয়া মুশকিল হয়ে দাঁড়িয়েছে এসব শহরের মানুষদের।

১১। ঠাট্টার ছলে বললেও এই কথাগুলো আমাদের ঢাকা শহরের বাসিন্দাদের জন্যও সত্য

১২। তবে এত সব #10YearsChallenge পরাজিত হয় ভুলে যাওয়া কিছু #48HoursPromise এর কারণে…

প্রতিদিনকার কিছু ছোটখাটো অভ্যাস পরিবর্তন করেই কিন্তু আপনার পক্ষে সম্ভব আগামী ১০ বছরের চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার। এই যেমন মনে করুন পলিথিন ব্যাগ, ওয়ান-টাইম ইউজ প্লাস্টিক বোতলের বদলে পাটের ব্যাগ, বারবার ব্যবহারযোগ্য বোতল ব্যবহার; কিংবা অল্প দূরত্বে যাতায়াতের জন্য গাড়ি-সিএনজি ব্যবহার না করে পায়ে হেঁটে কিংবা সাইকেল ব্যবহার করলেই আপনি সরাসরি প্রভাব ফেলতে পারেন এই পৃথিবীটাকে বাঁচাতে। ফাইনাল ডিসিশন আপনার, আপনি-ই সিদ্ধান্ত নিন আগামী ১০ বছরের চ্যালেঞ্জে আপনি জিততে চান, নাকি হেরে যেতে?

আর কভারে থানোসের ছবি দিয়ে ভিতরে এত গুরুগম্ভীর ফ্যাক্টস কেন? থানোসের কথাতেই আসুন, সবকিছু কিন্তু ব্যালান্সড হতে হয়। আমাদের পৃথিবীর ব্যাল্যান্সটা আমরা নষ্ট করছি। আর এর পরিণতি থেকে আমরা কেউই নিস্তার পাবো না। থানোসের মত করে বলতে গেলে,

“Dread it, run from it, destiny arrives all the same”

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top