ফ্লাডলাইট

চট্টগ্রামে মাশরাফির শেষ ওয়ানডে আজ?

ঘরের মাঠ থেকে অবসরের সুযোগ মিলবে? আমরা যেটুকু জানি ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের পর অবসর নিতে পারেন মাশরাফি বিন মর্তুজা।

বিশ্বকাপের আগে চট্টগ্রামে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশের আর কোন ওয়ানডে ম্যাচ নেই সূচী অনুযায়ী। নতুন কোন ওয়ানডে সিরিজ আয়োজিত না হলে এবং চট্টগ্রামে ওয়ানডে না পড়লে জিম্বাবুয়ের বিপক্ষে চলমান সিরিজের শেষ ওয়ানডে দিয়েই মাশরাফির আন্তর্জাতিক ক্যারিয়ারের চট্টগ্রাম পর্ব শেষ হতে যাচ্ছে।

বাংলাদেশের পরের সিরিজে উইন্ডিজের বিপক্ষে ওয়ানডে হবে ঢাকা এবং সিলেটে। বর্তমান সূচী অনুযায়ী ১৪ ডিসেম্বর সিলেটে বাংলাদেশের মাটিতে শেষ ওয়ানডে খেলে ফেলতে পারেন মাশরাফি।

একটু বিস্ময়কর হলেও সত্যি ঘরের মাটিতে ওয়ানডে খেলে বিদায় নিতে হলে মাশরাফিকে অপেক্ষা করতে হবে ২০২০ সালের ডিসেম্বর মাস পর্যন্ত। কারণ তার আগে যতগুলি হোম সিরিজ আছে তাতে কোন ওয়ানডে নেই।

বিশ্বকাপের পর প্রথম হোম সিরিজ অক্টোবর মাসে। অস্ট্রেলিয়া আসবে ৩ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলতে। অস্ট্রেলিয়ার বিদায়ের পরপর আফগানিস্তান আসবে ১ টেস্ট আর ২ টি-টুয়েন্টি খেলতে। তারপর ভারত, শ্রীলংকা এবং আরব আমিরাত (পাকিস্তন সিরিজ) সফরে যাবে বাংলাদেশ। হোম সিরিজে ফিরবে বাংলাদেশ দল অস্ট্রেলিয়ার সাথে ২ ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে। মার্চ মাসে জিম্বাবুয়ে আসবে ১ টেস্ট আর রেকর্ড ৫ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলতে। তারপর আয়ারল্যান্ড সফরে যাবে বাংলাদেশ। তারপর শ্রীলংকা সফর। তারপর নিউজিল্যান্ডের সাথে ২ টেস্টের হোম সিরিজ। সেপ্টেম্বর মাসে এশিয়া কাপের পর নিউজিল্যান্ড সফরে যাবে। তারপর অস্ট্রেলিয়ায় টি-টুয়েন্টি বিশ্বকাপ। সেখান থেকে ফিরে দেশের মাটিতে শ্রীলংকার সাথে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। সময়টা ডিসেম্বর ২০২০।

বিশ্বকাপের পর মাশরাফি আরো দেড় বছর হয়তো খেলবেন না। বিশ্বকাপের পর কোন হোম সিরিজে আলোচনার ভিত্তিতে ওয়ানডে যোগ না করলে ঘরের মাটি থেকে মাশরাফির অবসর নেয়াটা প্রায় অসম্ভব হয়ে যাচ্ছে! টি-টুয়েন্টির মতো ওয়ানডে তথা ক্যারিয়ারের শেষ ম্যাচ বিদেশের মাটিতে খেলবেন মাশরাফি এটা নিশ্চয় বিসিবিও চাইবে না।

তবে মাশরাফি কখনোই টেস্ট থেকে অফিশিয়ালি অবসর নেননি, বরং কয়েকবার বলেছেন টেস্ট খেলার ইচ্ছার কথা। হতেই পারে টেস্ট ম্যাচ দিয়েই ঘরের মাঠ থেকে অবসর নিবেন মাশরাফি!

গুঞ্জন উঠলেও সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে আজ বিশ্রাম নিচ্ছেন না মাশরাফি। তাই চট্টগ্রামেই আজ হয়তো শেষ ওয়ানডে খেলে ফেলবেন মাশরাফি।

Most Popular

To Top