নাগরিক কথা

বিলুপ্ত হবে একেকটি নিত্যদিনের অপরিহার্য সঙ্গী

বিলুপ্ত সভ্যতা নিয়ন আলোয় neon aloy

জানেন, বিধির না এক অদ্ভুত নিয়ম আছে। নতুনকে গ্রহণ করতে হলে পুরাতনকে বিদায় দিতে হয়। আধুনিকয়ান বিলুপ্ত করে যা কিছু প্রাচীন। আমদের নিত্যনতুন প্রযুক্তি এরই উৎকৃষ্ট উদাহরণ। ঘরের সামনের ডাকবাক্স, ডাকটিকেট কিংবা ডাকপিয়ন সব যেন কালের অগোচরে হারানো এক চর্চার নিদর্শন। ৫০ বছর আগে যে জিনিসগুলো ছাড়া দিন কল্পনাই করা যেত না, সে জিনিসগুলো বর্তমানে স্মৃতির পাতার কিছু গোছানো শব্দ। আমরা বর্তমান পৃথিবীর সাথে এগিয়ে চলছি। এই চলার পথে কিছু শতাব্দী পর যখন আমরা পিছু ফিরে তাকাবো তখন দেখব আমাদের অত্যন্ত প্রিয় কিছু জিনিস আমাদের সাথে নেই।
ভবিষ্যতে যাদের আমরা হয়ত জাদুঘরের দেয়ালে চিত্র আকারে কিংবা শুধুই স্মৃতির পাতায় দেখব এমন কিছু জিনিস নিয়েই আজকের এই কথোপকথন।

১) ম্যানুয়াল ড্রাইভিং

বিলুপ্ত সভ্যতা নিয়ন আলোয় neon aloy

আমরা যদি কিছু শতাব্দী পিছনে তাকাই তখন একটা সময় ছিলো যখন মানুষ ঘোড়ার গাড়ি দিয়ে যাতায়াত করত। আর আজ মানুষ নিজে গাড়ি চালিয়ে যাতায়াত করছে। ঠিক এমনিভাবে একটা সময় আসবে যখন এসব গাড়ির ইতিহাস আমাদের পরবর্তী প্রজন্ম বিলুপ্ত প্রযুক্তির তালিকায় পড়বে। গবেষকরা মনে করছেn চালকবিহীন গাড়ি সামনে দিনের বাজার দখল করবে। আর এটি যাতায়াত বব্যস্থার জন্য অনেক নিরাপদ। তাই ধারণা করা হচ্ছে ভবিষ্যতে চালকদ্বারা নিয়ন্ত্রিত গাড়ি পুরোপুরিভাবে অচল হয়ে যাবে।

২) চিনি

বিলুপ্ত সভ্যতা নিয়ন আলোয় neon aloy

চিনি জিনিসটা যেমন মিষ্টি তেমন সুস্বাদু। অথচ এই অসম্ভব মজার খাবারটি হতে পারে আপনার দিন দিন বাড়তে থাকা বিষন্নতা আর ত্বকের বলিরেখার কারণ! গবেষকরা অনেকদিন ধরে চেষ্টা করছেন পার্শ্বপ্রতিক্রিয়া বিহীন কৃত্রিম চিনি আবিষ্কার করার। যদি তারা সফল হন তবে প্রাকৃতিক চিনি উৎপাদন বন্ধ হয়ে যাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

৩) কাগজের নথিপত্র

বিলুপ্ত সভ্যতা নিয়ন আলোয় neon aloy

আচ্ছা আপনার কি হাতে লেখা চিঠির কথা মনে আছে? ঠিক বলতে পারবেন কবে নাগাত শেষবারের মত চিঠি কার কাছ থেকে পেয়েছেন বা পাঠিয়েছেন? কি! ঠিক মনে পড়ছে না, তাইতো। আজকাল আমরা সব দরকারি কাজ অনলাইনের মাধ্যমেই সমাধান করি। আশা করা হচ্ছে সুদূর ভবিষ্যৎ এ কাগজের নথিপত্র ব্যবহার কল্পনার বিষয় হবে।

৪) বিজনেস কার্ড

বিলুপ্ত সভ্যতা নিয়ন আলোয় neon aloy

“অ্যাামেরিকান সাইকো” মুভি’র এক দৃশ্যে হার্ডকপি বিজনেস কার্ড নিয়ে তুমুল এক আলোচনা থেকেই আঁচ করা যায় বিজনেস কার্ড আসলে শুধু কার্ড না। কিন্তু এখন বিজনেস কার্ডের দশা দেখে সে যুগের ক্রিশ্চিয়ান বেল আর বিল সেগ জারপড়ণা হতাশই হবেন। কারণ সবার প্রফেশনাল সব তথ্য অনলাইনে পাওয়া যায় সহজেই। আর আপনি যদি কাউকে খুঁজে না পান সেক্ষেত্রে ব্যাপারটা হয় সে ব্যক্তি কাউকে জানাতে চান না আর নতুবা আপনার গুগল করা শিখতে হবে। মানুষ এখন অনেক এগিয়ে যাচ্ছে। প্রফেশান ও এক্সপার্টিজ নিয়ে গ্লোবালি চিন্তা করা যেন বিজনেস কার্ড কে এগিয়ে নিয়ে যাচ্ছে বিলুপ্ত হওয়ার পথে।

৫) প্রথাগত শিক্ষাব্যবস্থা

বিলুপ্ত সভ্যতা নিয়ন আলোয় neon aloy

৫০ বছর আগের শিক্ষাব্যবস্থা আর বর্তমানের শিক্ষাব্যবস্থার মধ্যে অনেক তফাৎ রয়েছে। পূর্বে মানুষ যে কোন তথ্য সহজে খুঁজে পেত না। কিন্তু বর্তমানে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মানুষ নিজে নিজে স্বশিক্ষিত হচ্ছে। মেশিন লার্নিং, এআই প্রযুক্তির কারনে গবেষকরা ধারণা করছে প্রথাগত শিক্ষাব্যবস্থা পুরোপুরিভাবে বদলে যাবে নিকট ভবিষ্যৎে।

বিশেষঃ স্কুল-কলেজে যে ১০টি অতিপ্রয়োজনীয় শিক্ষা থেকে আপনি বঞ্চিত ছিলেন।

৬) ক্যাবলযুক্ত টেলিভিশন

বিলুপ্ত সভ্যতা নিয়ন আলোয় neon aloy

মনে আছে আপনার শৈশবের সেই দিনগুলো, যখন আপনি আপনার প্রিয় অনুষ্ঠানটি দেখার জন্য দৌড়ে যেতেন টিভির সামনে। না দেখা পর্যন্ত আপনার শান্তি মিলতো না। পরিবারের সবার সাথে বসে টেলিভিশন দেখাটা এখন শৈশবের স্মৃতি হয়ে আছে অনেক অংশে। টেলিভিশন প্রায় বিলুপ্ত হয়ে এখন স্থান দিচ্ছে ইন্টারনেট যুক্ত স্মার্ট টিভি, ব্যক্তিগত ল্যাপটপ আর কম্পিউটার কে। ভবিষ্যৎে দিন আসবে যখন আমরা এ জিনিসগুলোকে জাদুঘরে স্মারক স্বরূপ দেখতা পাব।

৭) ল্যান্ড ফোন

বিলুপ্ত সভ্যতা নিয়ন আলোয় neon aloy

অতীতে এমন একটা সময় ছিল যখন ল্যান্ড ফোন ব্যবহৃত হত ঘরে ঘরে। বর্তমান প্রজন্মের অনেকেই এই জিনিসটি বইয়ের পাতায় ছাড়া বাস্তবে চোখে দেখেনি। কেউ কেউ সৌখিনতা বসত এই ফোনটিকে বাসায় ব্যবহার করে থাকে। তাই ধারণা করা হচ্ছে এটি একসময় পুরোপুরি বিলুপ্ত হয়ে যাবে।

৮) কাগজের মুদ্রা

বিলুপ্ত সভ্যতা নিয়ন আলোয় neon aloy

আপনাকে যদি জিজ্ঞেস করি এক টাকার নোটটা দেখান তবে কি আপনি এখন দেখাতে পারবেন? কিছু মানুষ পারবে আর বেশিরভাগ মানুষই পারবে না। কারন এক টাকার নোট এখন অপ্রচলিত। বর্তমানে আমরা আমাদের লেনদেন কাগজের মুদ্রার পরিবর্তে অনলাইনে কারেন্সি ট্রান্সফারের মাধ্যমে করে থাকি। এখন এটি সময়ের ব্যাপার যখন আমরা কাগজের মুদ্রা জাদুঘরে দেখব।

৯) প্লাস্টিক

বিলুপ্ত সভ্যতা নিয়ন আলোয় neon aloy

প্লাস্টিক ১০০ বছর আগে থেকে আমাদের সাথে আছে। কিন্তু আমরা বর্তমানে এর ভয়ংকর রূপ সম্পর্কে অবগত হয়েছি। ফলে অনেক দেশে এর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। আশা করা যায় ভবিষ্যৎে প্লাস্টিক সম্পূর্ণ বিলুপ্ত হয়ে যাবে।

১০) ম্যানুয়াল লেবার

বিলুপ্ত সভ্যতা নিয়ন আলোয় neon aloy

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এখনকার বিশ্বের একটি হট টপিক। ধারণা করা হচ্ছে এর ক্রমবর্ধমান সংখ্যা বেকারত্বের হার বৃদ্ধি করবে। মানুষ তার কাজকে সহজ করবার জন্য নিত্য নতুন প্রযুক্তি আবিষ্কার করছে। মিডওয়েস্ট ইকোনোমিক পলেসি ইনস্টিটিউ(এমপিয়াই) এর এক গবেষণায় জানা গেছে, ২০৫৭ টি রোবট ২.৭ বিলিয়ন চাকরীরর বাজার দখল করে নিবে। তাই ম্যানুয়াল লেবারের কথা ভবিষ্যৎ এ চিন্তার জগৎেই সীমাবদ্ধ থাকবে।

এই পরিবর্তন ধীর হলেও অনিবার্য। এখনই যদি প্রমাণ স্বরুপ উদাহরণ চেয়ে বসেন তবে একবার সিএনজি/ট্যাক্সি ব্যবসার দিকে তাকানোর অনুরোধ থাকবে। “উবার” আর “পাঠাও” এর মত সেবা যাতায়ত ব্যবস্থার মাত্রা পরিবর্তন করে ফেলেছে। বিদেশে হোটেল আর ট্যুরিজমের খাতটা এখন “কাউচ সার্ফিং” আর “এয়ারবিএনবি” এর কাছে জিম্মি। বিকাশের সাথে সাথে মানব সভ্যতা ছুঁড়ে ফেলেছে যা কিছু অযৌক্তিক আর অনাধুনিক।

আরো পড়ুনঃ ভারতীয় উপমহাদেশের যত আবিষ্কার!

Most Popular

To Top