টুকিটাকি

এ কেমন Mayday?

Mayday neon aloy নিয়ন আলোয়

সিনেমায় কোন বিপদজনক পরিস্থিতিতে আমরা নাবিক কিংবা পাইলটদের বলতে শুনি “Mayday… Mayday… Mayday…”। কেনই বা Mayday বলা হয় আর কোথা থেকে আসলো এই শব্দ?

Mayday একটি জরুরী পদ্ধতির শব্দ যা আন্তর্জাতিকভাবে ব্যবহৃত হয় রেডিও যোগাযোগের একটি জরুরি সংকেত হিসাবে। এটি প্রধানত নাবিক ও বৈমানিকরা জীবন-হুমকি সতর্ক সংকেত ব্যবহার করে। কিছু দেশে অগ্নিনির্বাপক, পুলিশ বাহিনী, এবং পরিবহন সংস্থাও এটি ব্যবহার করে থাকে।

বিপদ নির্দেশক এই সংকেতটি সবসময়ই ৩ বার করে দেওয়া হয়, অর্থাৎ “Mayday… Mayday… Mayday” যাতে কোন ধরনের সংশয় না থাকে আর বার্তাগ্রাহক ঠিকভাবে শুনতে পারেন।

কিন্তু এত শব্দ থাকতে বিপদগ্রস্ত নাবিক কিংবা বৈমানিকেরা “Mayday” শব্দটি ব্যবহার করেন কেন? Mayday শব্দটি ফরাসি শব্দ “M’aidez” (মেই’দি) থেকে এসেছে। ফরাসী এ শব্দটির অর্থ “আমাকে সাহায্য কর”।

১৯২৩ সালে ফ্রেডেরিক স্ট্যানলি মকফোর্ড সর্বপ্রথম এই সংকেতটি ব্যবহার করেন জলে ও স্থলে যেকোন বিপদে সাহায্যের অবস্থা বোঝানোর জন্য। তিনি লন্ডনের ক্রয়ডন বিমানবন্দরের সিনিয়র রেডিও অফিসার ছিলেন। ১৯৪৮ সালে একে অফিসিয়াল ভাবে স্বীকৃতি দেওয়া হয়।

তবে বিপদসংকেত পাঠানোর সময় তিনবার Mayday উচ্চারণ করাই যথেষ্ঠ নয়, এর সাথে বার্তা প্রেরণকারীর পরিচয়, অবস্থান, জরুরী অবস্থা ইত্যাদিও সাথে জানাতে হয়। যদি রেডিও এর মাধ্যমে সংকেত দেওয়ার অবস্থা না থাকে তবে অন্য কোন নৌকা কিংবা জাহাজের মাধ্যমেও সাহায্যের আবেদন করা যাবে। তাকে Mayday Relay বলে।

Mayday ছাড়াও আরেকটি সংকেত হল Pan Pan । Pan Pan শব্দের মানে হল মেকানিক্যাল কিংবা মেডিক্যাল সংক্রান্ত কোন সমস্যা হয়েছে।

Mayday বিপদসংকেতকে কখনোই হালকা ভাবে নেওয়া যাবে না। যদি জাহাজে কিংবা বিমানে অবস্থা খুবই খারাপ হয়ে যায়, যার ফলে মানুষ মারা যেতে পারে- তখনই শুধুমাত্র Mayday বলা যেতে পারে। আর সাধারণ কোন সমস্যায় Pan Pan।

কেউ যদি মজা করে Mayday সংকেত দেয় আর পরবর্তীতে তা ভুল প্রমাণিত হয়, তবে তাতে শাস্তির বিধান রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে এই অপরাধের জন্য ৬ বছরের জেল সহ ২,৫০,০০০ ডলার ফাইন পর্যন্ত গোনা লাগতে পারে ভুয়া Mayday বার্তা সম্প্রচারের জন্য।

Most Popular

To Top