টুকিটাকি

শাবিপ্রবি’তে ব্যতিক্রমী বিজ্ঞান উৎসব

শাবিপ্রবি'তে ব্যতিক্রমী বিজ্ঞান উৎসব/NeonAloy

সারাদিন অনেকেই অনলাইনেই গেম খেলেন। ভাবুন তো কেমন হবে যদি আপনি অফলাইনে নিজেই গেমের ক্যারেক্টার হয়ে খেলেন আর খেলার মাধ্যমে জিতে নেন (৩০০০ কপি) বই আর মজার মজার গিফট। কি ভাবতে নিশ্চয়ই দারুণ লাগছে ? জি হ্যাঁ,”বিজ্ঞনের জন্য ভালোবাসা” নামক শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম একটি সংগঠন আপনাদের জন্য এ ধরনের চমৎকার একটি অনুষ্ঠানের আয়োজন করেছে।

বিদ্যালয় পর্যায়ে বিজ্ঞানকে জনপ্রিয় করে তোলা, মজার মজার পরীক্ষা প্রদর্শনের ও অংশগ্রহনের সুযোগের মাধ্যমে শিক্ষার্থীদের বিজ্ঞান ভীতি দূর করে তাদের বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করা, শিক্ষার্থীদের সত্যিকার বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানোর লক্ষ্য নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিজ্ঞান উৎসব ২০১৮।

এ বছর সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথম বারের মতো বিজ্ঞান উৎসব ২০১৮ আয়োজিত হচ্ছে। ২৪ এপ্রিল থেকে ২৭ এপ্রিল চারদিন ব্যাপী চলবে এই বিজ্ঞান উৎসব। উৎসবের প্রথম এবং দ্বিতীয় দিন ছিলো কমিক কার্টুন প্রদর্শন, মজার মজার পরীক্ষা প্রদর্শন, সায়েন্স ফিকশন মুভি উৎসব।

তৃতীয় দিন থাকছে বিদ্যালয় এবং কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিজ্ঞান মেলা। বিজ্ঞান মেলায় বিজয়ীদের প্রকল্প বাস্তবায়ন করার জন্য থাকছে ৬০ হাজার টাকা।

উৎসবের শেষ দিন থাকছে “Fun Day with Science” যেখানে বিজ্ঞানের বিভিন্ন বিষয়াদি মজার মজার গেম আকারে রাখা হবে। এখানে সারাদিন ধরে অংশগ্রহণকারীরা এসকল গেম এর মাধ্যমে ক্রেডিট অর্জন করতে পারবে। এই ক্রেডিট নিদিষ্ট স্টলে ব্যবহার করে অংশগ্রহণকারীরা বই (৩০০০ বই), বৈজ্ঞানিক পোস্টার সহ অসংখ্য জিনিস এর মধ্য থেকে নিজের পচ্ছন্দ মতো জিনিস কিনে নিতে পারবে।

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির যে কেউ “বিজ্ঞান মেলা” এবং “Fun Day with Science” এই দুইটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। জুনিয়র ক্যাটাগরি ষষ্ঠ থেকে নবম শ্রেণি, এবং সিনিয়ির ক্যাটাগরি হচ্ছে দশম থেকে দ্বাদশ শ্রেণি।

বিজ্ঞান উৎসবে একাডেমিক রিসোর্স হিসেবে আমাদের সাথে আছেন প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল, প্রফেসর ড. ইয়াসমিন হক এবং প্রফেসর ড.মুহম্মদ কায়কোবাদ।

বিজ্ঞান উৎসব আয়োজন করছে শাবিপ্রবির বিজ্ঞান বিষয়ক সংগঠন “বিজ্ঞানের জন্য ভালোবাসা” এবং সহযোগী হিসেবে থাকছে “বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন”।

বিজ্ঞান উৎসবের বিস্তারিত সময় সূচি ডাউনলোড লিংক: https://goo.gl/qFZjLs

Most Popular

To Top