টুকিটাকি

পৃথিবীর বিরল ও দামি গাড়ি

পৃথিবীর বিরল ও দামি গাড়ি NeonAloy

২০০৬ সালের Cars এনিমেটেড মুভির কথা মনে আছে? কার রেইস নিয়ে কাহিনী। রেসিং গাড়ি নিয়ে পুরো আস্ত একটি মুভি। আজকের ফিচারটা এই রেসিং গাড়ি নিয়েই। বিভিন্ন গাড়ির কোম্পানি শুরু থেকেই প্রতিনিয়ত নানা ধরনের গাড়ি বানাচ্ছে। কিছু গাড়ির দাম কম আবার কিছুর দাম আকাশচুম্বি। কিছু গাড়ি খুব সহজেই হাতের কাছে পাওয়া যায় কিনতে আবার কিছু গাড়ি কিনতে গুনতে হয় কয়েক মিলিয়ন। কিছু কিছু গাড়ি আছে যেগুলো খুবই বিরল। বিরল ও একই সাথে দামি এরকম গাড়ির সংখ্যা কিন্তু কম নয়। চলুন দেখা নেওয়া যাক এমন ৫ টি গাড়ি যেগুলো বেশ দামি একই সাথে বিরল।

Ferrari 250 GTO- ১৯৬২ থেকে ১৯৬৪ সালের মধ্যে তৈরি হওয়া এই গাড়িটি মাত্র ৩৯ টি বানিয়েছে ফেরারি কোম্পানি। প্রতিটি গাড়ি হাতে করে বানানো। ২০১৩ সালের অক্টোবরে ৫১ মিলিয়নে বিক্রি হওয়া এই গাড়ি একে সবচেয়ে দামি গাড়ি হিসেবে খ্যাতি দিয়েছে। এই গাড়িটি বানানোই হয়েছিল গাড়ি সংগ্রহকারীদের ইম্প্রেস করার লক্ষ্যে। এই গাড়িটি মূলত একটি রেসিং গাড়ি।

পৃথিবীর বিরল ও দামি গাড়ি NeonAloy

 

 

Porsche 956- Ferrari 250 GTO এর মতো এটিও একটি রেসিং গাড়ি। ১৯৮২ সালে বানানো এই গাড়িটির সর্বোচ্চ গতি 250 mph। এর ইঞ্জিনের গতি ৬৩০ হর্স পাওয়ার। এটির নিলামে বিক্রি হওয়া সর্বোচ্চ মূল্য ১০ মিলিয়ন ডলার।

পৃথিবীর বিরল ও দামি গাড়ি NeonAloy

 

 

Ferrari LaFerrari- ২০১৩ সালে বানানো এই গাড়িটিও মাত্র ৪৯৯ টি বানানো হয়েছিল। সাধারণত আমরা কার ডিলারশিপের দোকানে গিয়ে পছন্দমত গাড়ি কিনি কিংবা অনেক সময় পরিচিত কারো কাছ থেকে কিনি। তবে এই গাড়িটি কিন্তু মোটেও সেভাবে বিক্রি করা হয়নি। বরং এটি কেনার জন্য ক্রেতাদের এপ্লিকেশন জমা দিতে হয়েছিল। আর তার জন্য হাজারো এপ্লিকেশন জমা পড়েছিল। শুরুতে এর দাম ১.৪ মিলিয়ন ধরা হলেও ২০১৭ সালের এক নিলামে এটি ১০ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে।

পৃথিবীর বিরল ও দামি গাড়ি NeonAloy

 

 

McLaren F1- ১৯৯০ এর দশকে তৈরি এই গাড়িটি মাত্র ১০৬ টি বানানো হয়েছিল। যেহেতু এর সংখ্যা খুবই কম তাই গাড়ি সংগ্রহকারীদের এর প্রতি আলাদা একটা আকর্ষণ রয়েছে। শুরুতে এর দাম ১ মিলিয়ন ধরা হলেও পরবর্তীতে নিলামে এর সর্বোচ্চ দাম ১৩.৭৫ মিলিয়ন ডলার পর্যন্ত উঠে। অন্যান্য সকল গাড়ির মতো এটিও রেসিং গাড়ি।

পৃথিবীর বিরল ও দামি গাড়ি NeonAloy

 

 

Enzo Ferrari- ফেরারি কোম্পানির প্রতিষ্ঠাতা এনজো ফেরারির নামানুসারে এই গাড়ির নামকরণ করা হয়। ২০০২ সালে তৈরি হওয়া এই গাড়িটি মাত্র ৪০০ টি বানানো হয়েছিল। এই মডেলের শেষ গাড়িটি ২০০৫ সালে পোপ John Paul II কে উপহার হিসেবে দেওয়া হয়েছিল। গাড়িটির উপরে হুডে ফেরারি কোম্পানির চেয়ারম্যানের নিজ হাতে লেখা একটি নোটও আছে। পরবর্তীতে গাড়িটি নিলামে ৬ মিলিয়ন ডলারে বিক্রি করা যার পুরোটাই চ্যারিটির কাজে ব্যবহার করা হয়।

পৃথিবীর বিরল ও দামি গাড়ি NeonAloy

 

 

আরো পড়ুনঃ পৃথিবীর সব থেকে নিরাপদ বাড়ি 

Most Popular

To Top