নাগরিক কথা

ছিনতাইকারীর হাত থেকে বাঁঁচবেন কিভাবে?

ছিনতাইকারীর হাত থেকে বাঁঁচবেন কিভাবে? Neon Aloy

আপনি সুন্দর ব্র্যান্ডের কাপড় পড়ে, চেহারায় আভিজাত্য নিয়ে, হাতে ল্যাপটপের ব্যাগ সবাইকে উন্মুক্ত ভাবে দেখিয়ে রাস্তা দিয়ে রাত-বিরাতে হাঁটবেন, তো ছিনতাইকারীর কবলে পড়বেন না? মিষ্টি খোলা রাখলে মাছি বসবে এটাই খোদার বিধান- কেয়ামত পর্যন্ত এইটা চেঞ্জ হবে না। আপনার হাতে ল্যাপটপ দেখলে যে কোন প্রকৃত মানুষের ভেতর ছিনতাই করার লোভ জাগবেই। যাদের খোলামেলা ল্যাপটপের ব্যাগ দেখেও লোভ জাগে না তারা মানুষই না!

তাই সেকুলাঙ্গারদের মতে, “ছিনতাইকারীদের মেন্টালিটি চেঞ্জ করতে হবে”, “পারিবারিক শিক্ষা বাড়াতে হবে”, “আইন কঠোর ভাবে প্রয়োগ করতে হবে”, “ছিনতাইকারীদের প্রকাশ্যে ভয়ংকর শাস্তি দিতে হবে” এসব কথা বলা বাদ দেন। স্টাইলিশ চারকোণা ব্যাগে ল্যাপটপ বহন করা বন্ধ করুন, তরকারির ব্যাগে বা পাটের বস্তায় করে ল্যাপটপ এমন ভাবে বহন করবেন যাতে বাইরে থেকে বোঝা না যায় ভিতরে কি আছে। ল্যাপটপ, গয়নাগাটি, দামী মোবাইল রাস্তাঘাটে ঢেকে বের হবেন। ব্যাস! কারো লোভও আর জাগবে না, ছিনতাই এর ঘটনাও ঘটবে না

গুগলে সার্চ দিয়ে দেখেন, যেসব দেশের মানুষ রাস্তায় ল্যাপটপ নিয়ে বের কম হয় সেসব দেশে ছিনতাই এর হার কত কম। যেমন সোমালিয়া, উগান্ডা, ভুটান ইত্যাদি। অন্যদিকে সুইডেন, আমেরিকায় প্রতি ৬৯ মিনিটে একজন ছিনতাইকারীর হামলার শিকার হচ্ছে। তারা দেখিয়ে বেড়ায়, এটাই তো স্বাভাবিক।

আর যারা বলে, “তাহলে সাধারণ মানুষ যাদের সাথে ল্যাপটপ বা দামী গ্যাজেট থাকে না তারা ছিনতাইকারীদের কবলে পড়ে কেন? তারা কি ঢেকে রাখবে?” তাদের বলি- দোষ ঐ শো-অফ করা বড়লোকদেরই। তারা হাতে আইফোন, কাঁধে দামী ল্যাপটপের ব্যাগ নিয়ে সুরুৎ করে প্রাডো, পাজেরোতে ঢুকে পড়ে, কিন্তু তাদের দেখে উত্তেজিত ছিনতাইকারীরা তাদের কিছু করতে না পেরে সাধ মেটায় সাধারণ মানুষদের উপর। গভীর ভাবে চিন্তা করলে বোঝা যায় আসল দোষটা কার ছিল।

তাই ছিনতাইকারীর বিচার না চেয়ে, পুলিশের দোষ না দিয়ে আগে নিজে শো-অফ বন্ধ করুন। ঢোলা কাপড়ে ল্যাপটপ, আইফোন ঢেকে রাস্তায় বের হোন। ছিনতাই বন্ধ হয়ে যাবে, গ্যারান্টি!

লিখেছেনঃ মোঃ আসিফ উর রহমান 

 

[এডিটরস নোটঃ নাগরিক কথা সেকশনে প্রকাশিত এই লেখাটিতে লেখক তার নিজস্ব অভিজ্ঞতার আলোকে তার অভিমত প্রকাশ করেছেন। নিয়ন আলোয় শুধুমাত্র লেখকের মতপ্রকাশের একটি উন্মুক্ত প্ল্যাটফরমের ভূমিকা পালন করেছে। কোন প্রতিষ্ঠান কিংবা ব্যক্তির সম্মানহানি এই লেখার উদ্দেশ্য নয়। আপনার আশেপাশে ঘটে চলা কোন অসঙ্গতির কথা তুলে ধরতে চান সবার কাছে? আমাদের ইমেইল করুন neonaloymag@gmail.com অ্যাড্রেসে।]

Most Popular

To Top