টুকিটাকি

৫টি উপকারী ওয়েবসাইট ও অ্যাপস

৫টি উপকারী ওয়েবসাইট ও অ্যাপস neonaloy

তথ্যপ্রযুক্তির এই সহজলভ্যতার যুগে ইন্টারনেট এখন আমাদের হাতের মুঠোয়। স্মার্টফোনও এখন আমাদের হাতের নাগালে। টেলিফোন অপারেটদের বিভিন্ন লোভনীয় ইন্টারেনেট অফারের কারণে বেশিরভাগই মানুষই এখন ইন্টারনেটে সময় কাঁটায়। কিন্তু ইন্টারনেটে এত সময় মানুষ করে কি? বেশিরভাগ মানুষই ফেসবুকিং কিংবা ইউটিউবে ভিডিও দেখে সময় কাটায়। এতে যেমন আমাদের সময়ের অপচয় হয় আবার তেমন কোন লাভও হয় না। কিন্তু এই সহজলভ্য ইন্টারনেটটাকেই যদি আমরা কাজে লাগাতে পারি তবে একদিকে যেমন আমাদের লাভ হবে আবার অন্যদিকে আমাদের সুযোগটাও ভাল কাজে লাগবে। চলুন দেখে নেয়া যাক ইন্টারনেট ব্যবহার করে কিভাবে লাভবান হওয়া যায়ঃ

Freerice- ফোনে গেমস খেলতে কার না ভালো লাগে কিন্তু সেই গেমস খেলেই যদি আমরা নিজেদের জ্ঞানের সীমা বাড়াতে পারি আবার সমাজসেবাও করতে পারি তাহলে কেমন হয়? ফ্রিরাইস নামক এই অ্যাপসটি ঠিক এই সকল সুবিধাই দিবে। গুগল প্লে স্টোরে বিনামূল্যেই এই অ্যাপসটি পাওয়া যাবে। এতে কুইজের মাধ্যমে সঠিক উত্তর দিতে হবে আর প্রত্যেকটি সঠিক উত্তরের জন্য ১০ টি করে চাল World Food Programme দান করা হবে। ইংরেজি ভকাবুলারি, ইংরেজি গ্রামার সহ নানা বিষয়ের উপর প্রশ্নোত্তর রয়েছে। শেখাও হল আবার সমাজসেবাও হল।

৫টি উপকারী ওয়েবসাইট ও অ্যাপস neonaloy

 

Coursera- নানা কারণে অনেকেই ইউনিভার্সিটি থেকে ড্রপ আউট হয়ে যায় আবার অনেকেই কলেজের পরে নিজের পড়ালেখা চালিয়ে নিয়ে যেতে পারে না। কিন্তু এই পড়ালেখাটা যদি ইন্টারনেটের মাধ্যমে করা যায়? কোর্সেরা নামের এই ওয়েবসাইটটা সেই সু্যোগটাই করে দেয়। বিভিন্ন ইউনিভার্সিটির সাথে যোগাযোগ রেখে অনলাইনের মাধ্যমে কোর্সেরা বিভিন্ন সাবজেক্টের জন্য অনলাইন কোর্সের ব্যবস্থা করে রেখেছে। এইসকল কোর্স করে যে কেউ সেই বিষয়ের ডিগ্রি নিতে পারে কিংবা স্পেশালাইজড হয়ে উঠতে পারে। বর্তমানে কোর্সেরাতে ২০০০ এর বেশি অনলাইন কোর্স রয়েছে।

৫টি উপকারী ওয়েবসাইট ও অ্যাপস neonaloy

 

Lumosity– ছোট থাকতে আমরা অনেকেই বন্ধুদের সাথে নানা ধরনের ব্রেইন গেমস খেলে থাকি। বড় বড় হতে হতে আমাদের সেসব চর্চা আর থাকে না ফলে ব্রেইনে ধুলা পড়ে যায়। কিন্তু তার আর চিন্তা নেই কারণ লুমোসিটি ওয়েবসাইট আপনার ব্রেইনের ধুলা ঝেড়ে আবার চাঙ্গা করে তুলবে। লুমোসিটি মূলত একটি অনলাইন ওয়েবসাইট যেখানে বিভিন্ন ব্রেইন গেমসের মাধ্যমে দ্রুত সমস্যার সমাধান, তথ্য মনে রাখা, মনোযোগ তৈরি করা এসকল কিছুর দক্ষতা বাড়ানো হয়। এগুলো যেমন আমাদের ব্রেইন চাঙ্গা করে তোলে আবার আমাদের কর্মদক্ষতাও বাড়িয়ে দেয়।

৫টি উপকারী ওয়েবসাইট ও অ্যাপস neonaloy

 

Duolingo- নতুন নতুন ভাষা শিখতে কার না ভালো লাগে আর এখনকার এই তথ্যপ্রযুক্তির যুগে দুই একটি নতুন ভাষাও শিখে রাখা লাভজনক। কে জানে কখন কোন কাজে লেগে যায়। এই সুযোগটাই করে দিবে ডুয়োলিংগো অ্যাপস। গুগল প্লে স্টোর থেকে খুব সহজেই এই ফ্রি অ্যাপসটি নামিয়ে শিখে নিতে পারেন আপনার মন মতো ভাষা। বিভিন্ন ধরনের ২৩ টি ভাষা শেখার জন্য এই অ্যাপসটিতে সুযোগ রয়েছে। দু একটি নতুন ভাষা শিখে রাখলে তো খারাপ নয়।

৫টি উপকারী ওয়েবসাইট ও অ্যাপস neonaloy

 

Answerbag.com- বন্ধুদের সাথে আড্ডার সময়ে নানা বিষয়ে, নানা প্রশ্নে নানা রকম মতবিরোধ হয়। অনেক সময় তা ঝগড়া পর্যন্ত গড়ায় কিন্তু আর কোন ঝগড়া কিংবা মতবিরোধ নয় কারণ এখন দুটো ক্লিক করলেই আমরা খুব সহজেই এন্সার জেনে যেতে পারছি। এছাড়াও নিজেদের নানা সমস্যার সমাধানও চাইলেই সেখানে পাওয়া যায়।

 

৫টি উপকারী ওয়েবসাইট ও অ্যাপস neonaloy

 

আরো পড়ুনঃ তুমি একটা চোর বিল গেটস- স্টিভ জবস 

Most Popular

To Top