টুকিটাকি

আপনি কি সাইকোপ্যাথ? আসুন পরীক্ষা হয়ে যাক!

আপনি কি সাইকোপ্যাথ? আসুন পরীক্ষা হয়ে যাক!- Neon Aloy

FBI ক্রিমিনাল ম্যান্টালিটি পরীক্ষার জন্য বা মনোবিজ্ঞানীরা সাইকোপ্যাথ লোক পরীক্ষার জন্য কিছু পাজল ব্যবহার করে। জনপ্রিয় ৫ টি প্রশ্ন ও তার উত্তর লিখলাম। প্রথমে উত্তর দেখে ফেলবেন না। নিজে সাইকোপ্যাথ কিনা আগে বুঝে নিন।

প্রশ্ন (১)
দুই সুন্দরী বোন ছিল। একবার তাদের বাবা মারা গেল। বাবার শেষকৃত্যতে এক অতি সুদর্শন অপরিচিত পুরুষকে দেখে দুই বোন। কিন্তু ছোট বোন তার সাথে পরিচিত হতে যাবার আগেই লোকটা চলে যায়। কিছুদিন পরে তাদের চাচা মারা যান। ওনার শেষকৃত্য তেও ঐ লোক আসে এবং এবারেও পরিচিত হতে পারে নাই ছোট বোন। কিছুদিন পরে বড় বোনকে হঠাৎ খুন করে ছোট বোন। এই খুনের কারণ কি?

প্রশ্ন (২)
আপনি এক অনেক উঁচু বিল্ডিং এর ৬০ তলার জানালায় দাঁড়িয়ে বাইরে তাকাচ্ছিলেন। সামনের অপেক্ষাকৃত ছোট বিল্ডিং এর এক জানালায় দেখলেন একজন খুন হচ্ছে। খুনি হঠাৎ আপনাকে দেখে ফেলে এবং আপনার দিকে মাথা উঁচু করে তাকিয়ে হাতের তর্জনি উপরে নিচে নামিয়ে কি যেন নির্দেশ করতে থাকে। সে এভাবে করে কি করছে মনে হয়?

প্রশ্ন (৩)
আপনার একজনকে খুন করা খুবই দরকার এই মুহুর্তে। তাকে আপনি তাড়া করছেন। সে দৌড়ে গিয়ে একটা ঘরে ঢুকে যেটা থেকে বের হবার এই একটা দরজা ছাড়া আর কোন রাস্তা নাই। তাকে খুন না করলে আপনার অনেক লস হয়েযাবে। এই মুহুর্তে আপনি কি করবেন?

প্রশ্ন (৪)
এক ছেলের চাচা অনেকদিন পরে বিদেশ থেকে আসলেন। মাঝখানে অনেক বছর দেখা হয়নি তাই সাথে ঐ ছেলের জন্মদিনের জন্য গিফট আনলেন একটা দামী ফুটবল আর একটা মোটর বাইক। কিন্তু গিফট দেখে ছেলে খুবই হতাশ হয়ে পড়ল। কেন হতাশ হল ছেলেটা?

প্রশ্ন (৫)
আপনি একটা দ্রুতগামী ট্রেনের বগিতে দাঁড়িয়ে আছেন। হঠাৎ দেখলেন পাশের একটা উঁচু রাস্তা থেকে এক গাড়ি দ্রুত নেমে আসছে ট্রেনের দিকে। গাড়ির সামনে ৪ জন লোক রশি দিয়ে বাঁধা আর একসাইডে আরেকজন বাঁধা। এখন আপনার হাতের পাশে একটা হাতল আছে যা টান দিলে ঐ ট্রেনের এক বগি খুলে যাবে ফলে সেই সামনের ৪ জন বেঁচে যাবে কিন্তু পাশের জন থেঁতলে মারা যাবে। এখন আপনি কি করবেন? হাতল টান দিয়ে ৪ জনকে বাঁচাবেন নাকি চুপ করে দাঁড়িয়ে ৫ জনকেই মরতে দিবেন?

এবার উত্তরের পালা।

উত্তর (১)
সাইকোপ্যাথরা উত্তর দিবে ছোট বোন ভেবেছিল বড় বোনের শেষকৃত্য তেও ঐ লোকের দেখা পাবে এবং সেই আশায় খুন করেছিল।

উত্তর (২)
সাইকোপ্যাথরা উত্তর দিবে খুনিটা আপনার অবস্থান জানার জন্য আপনার দাঁড়ানো তলার সংখ্যা গুনছে। স্বাভাবিকরা অন্য উত্তর দিবে।

উত্তর (৩)
সাইকোপ্যাথরা বলবে ওকে মারার জন্য দরজা ভেঙে না ঢুকে বাইরেই অপেক্ষা করবে কারণ সে ভেতরে কোন হাতিয়ার রাখতে পারে আপনাকে মারার জন্য।

উত্তর (৪)
সাইকোপ্যাথরা বলবে ছেলেটার পা নাই বা সে খোঁড়া তাই পায়ের দ্বারা ব্যবহৃত উপহার পেয়ে হতাশ হল।

উত্তর (৫)
এই উত্তর সাইকোপ্যাথ আর স্বাভাবিক রা অধিকাংশই একই জবাব দেয় – ট্রেনের হাতল টেনে ৪ জনকে বাঁচিয়ে একজন কে মারা। কিন্তু স্বাভাবিকরা এটা বলবে ইমোশনাল হয়ে আর সাইকোপ্যাথরা তাৎক্ষণিক কোন চিন্তা ছাড়াই বলে দিবে। মস্তিষ্কের MRI স্কেনে দেখা যায় সাইকোপ্যাথ দের এই উত্তর দেয়ার সময় pre frontal cortex উত্তেজিত হয় আর স্বাভাবিকদের হয় Amygdala যা আমাদের ইমোশনাল সেন্টার বলে বিবেচিত।

এগুলোর ভেতরে আপনার উত্তর যদি কিছু স্বাভাবিক আর কিছু সাইকোপ্যাথের মত হয় তবে মনে করবেন আপনি জীবনে অনেক সিদ্ধান্ত খ্যাপাটে সাইকোপ্যাথদের মত নিয়ে থাকেন।

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top