টুকিটাকি

অধিকাংশ বিমান সাদা রং এর কেন হয়?

অধিকাংশ বিমান সাদা রং এর কেন হয়?- নিয়ন আলোয়

“Good afternoon, this is your pilot speaking with a little flight information……….”

বিমান টেকঅফ করার সময় শোনা খুবই কমন একটি লাইন। এরকম আরো নানা কিছুই আছে বিমানের যেগুলো আমরা খেয়াল করি না। বিমান তো আমরা অনেক দেখেছি কিন্তু ভালভাবে লক্ষ্য করলে দেখতে পারবো যে শতকরা ৯৯% বিমানের রং সাদা। কিন্তু এত রঙ থাকতে বিমান কোম্পানি গুলো বিমানের রঙ সাদা কেন করলো?

বিমানের রং সাদা হওয়ার কারন কিন্তু একই সাথে বৈজ্ঞানিক ও অর্থনৈতিক। বিমানের রং সাদা হওয়ার প্রথম ও প্রধান কারণ হল তাপের সুবিধা। বিমান মেঘের উপর দিয়ে যাওয়ার কারণে সূর্যের রশ্নি সরাসরি বিমানের উপর পড়ে। বিমানের ভেতরে তাড়াতাড়ি গরম হয়ে যায়। কিন্তু বিমানের সাদা রঙ সুর্যের আলোকে প্রতিফলিত করে এবং বিমানকে ঠান্ডা রাখে। বিমানের রঙ সাদা ছাড়া অন্য কোন রঙ করা হলে তখন সূর্যের আলোকে শোষন করবে ফলে বিমান তাড়াতাড়ি গরম হয়ে যাবে। তাড়াতাড়ি গরম হয়ে গেলে তা বিমান আর তার যাত্রীদের জন্য ক্ষতিকর।

শুধু বিমানের তাপমাত্রা নয় বিমান খরচের ব্যাপার ও এখানে মূখ্য। একটি বিমান রঙ করতে কয়েক মিলিয়ন ডলার খরচ হয়। সাদার বদলে অন্য কোন রং ব্যবহার করা হলে তার খরচও অনেক বেশি পড়বে। তাই বেশিরভাগ এয়ারলাইন্সে বিমানের জন্য সাদা রঙ ব্যবহার করে। উড়ার জন্য বিমানের ওজন হালকা হতে হয়। সাদা রং বিমানকে হালকা রাখে। সাদা ছাড়া অন্য কোন রঙ ব্যবহার করলে বিমানের ওজন বেড়ে যায়। বিমানের ওজন বেড়ে গেলে বিমানের জন্য খারাপ।

ওজন,খরচ কম কিংবা তাপমাত্রা নয় সাদা রং দেওয়ার আরেকটি কারণ হল বিমানের চেক করার সুবিধা। বিমান অন্য রং করা থাকলে ফাটল কিংবা অন্যান্য সমস্যা গুলো খুঁজে পেতে সমস্যা হয়, কিন্তু সাদা রং করা থাকলে বিমানের সমস্যাগুলো সহজে চোখে পড়ে। অন্যান্য রঙ করলে রোদে, বৃষ্টিতে নানা কারনে রঙ ধূসর হয়ে যায়। যার কারনে বারবার রঙ করা লাগে কিন্তু সাদা রং থাকলে এসবের কোন ঝামেলা নেই। রং নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা কম।

তাছাড়া আমরা প্রায়ই বিমান দুর্ঘটনার কথা শুনি। বিমানের রঙ ভিন্ন থাকলে যদি কখনো বিমানে কোন দুর্ঘটনা ঘটে তবে বিমান খুঁজে পেতে এবং সাহায্যে করতে সময় লেগে যাবে। বিমান সাদা রং থাকলে এরকম কোন সমস্যা নাই। খুব সহজেই বিমান চোখে পড়বে যেখানেই থাকুক।

বেশিরভাগ এয়ারলাইন্সের বিমান গুলো লিজ (lease) নেওয়া থাকে। লিজ নেওয়ার ফলে এয়ারলাইন্স গুলোর খরচ অনেক বেশি পড়ে। কিন্তু তার সাথে যদি রঙ এর খরচ যোগ করা হয়, তাহলে অনেক বেশি মূলধন লাগে যেটা এয়ারলাইন্স গুলোর মুনাফাসহ উঠিয়ে নিয়ে আসা অনেক কষ্টসাধ্য। তাই বেশিরভাগ বিমান এয়ারলাইন্স গুলো বিমানের রং সাদাই রাখে। এয়ারলাইন্স ছাড়াও বিমান কোম্পানি গুলোও তাদের বিমান গুলো সাদা রং রাখে কারণ বিমান আবার রিসেল হওয়ার সম্ভাবনা থাকে। অন্য রং এর বিমান গুলো আবার বিক্রি করার সম্ভবনা কম থাকে যেখানে সাদা রং এর বিমান গুলোর বিক্রি হবার সম্ভাবনা বেশি কেননা সেগুলো রং করার খরচ কম। শুধু এয়ারলাইন্স কোম্পানির লোগো রং করে দিলেই কাজ হয়ে যায়। তাই বিমান কোম্পানি গুলোও তাদের বিমান গুলো সাদা রং রাখে।

বিমানের রং সাদা রাখার কারণ এগুলোই। তবে অনেক কোম্পানি কিংবা এয়ারলাইন্স মনে করে যে কালারফুল বিমান প্যাসেঞ্জারদের মাঝে নেগেটিভ ধারনা দেয় যেখানে সাদা বিমানের ফলে তাদের মনে পজিটিভ ধারনা থাকে। তাই বলে যে অন্য রং এর বিমান নেই তাই নয়, তবে সাদা রং এর বিমানের আধিক্য তুলনামূলকভাবে অনেক বেশি।

Most Popular

To Top