শিল্প ও সংস্কৃতি

কৈশোর চোখে নায়িকা দর্শন ও একজন শ্রীদেবীর স্মৃতিচারণ!

কৈশোর চোখে নায়িকা দর্শন ও একজন শ্রীদেবীর স্মৃতিচারণ!- Neon Aloy

সেক্স আর কিসি সম্পর্ক বুঝে উঠতে পারার আগেও আমরা তো সিনেমা দেখতাম। তার আগে যে বয়স; বই পুস্তক যাকে যাকে বলে- টিনিশ রিভরির আগের যুগ। সেই হাইস্কুলি সন্ধ্যাগুলোতে হিন্দি সিনেমা মূলতঃ এক ধরণের লিনিয়ার ভিশন পয়দা করতো আমাদের চোখে। অন্ততঃ নায়িকাদের বেলায়। তার মানে হচ্ছে, কেবল দুয়েকজন ছাড়া বলিউডি সিনেমার সব নায়িকাই আমার কাছে এক লাগতো!

নাম জানতাম, বড় আপু টাইপ কাজিনদের কাছ থেকে হয়তো। কিন্তু কোন জন কারিশমা, কোন জন ঐশ্বরিয়া রাই, একই মাপের চেহারার আরেক নারী সুস্মিতা সেন; আলাদা করে আইডেন্টিফাই করতে পারতো না; আমার মফস্বলি কৈশোর-চোখ!

আমি কেবল চিনতে পারতাম এই জন কাজল, আর ওইজন রাণী মুখার্জী। এই দুজনকেই চিনতে পারতাম, রঙিন ভিসিয়ারের উপর্যুপরি দর্শনে, শাহরুখ খানের ফ্যান হওয়ার সুবাদে।

তো নায়ক তো চিনতাম, অন্ততঃ আলাদা করতে জানতাম, আগ্রহও ছিল বৈকি।

এরকম এক ম্যাড়ম্যাড়ে সন্ধ্যায়, সব নিউজ পড়া হয়ে গেলে, ইত্তেফাকের বিনোদন পাতায় একটা নিউজ চোখে পড়েছিল- ‘অমিতাভের প্রস্তাব ফিরিয়ে দিলেন শ্রীদেবী’

পড়তে গিয়ে বুঝলাম। পড়তি যৌবনের স্টারদের স্ক্যাণ্ডালাস নিউজ-টিউজ না। কেবল এক সিনেমার স্ক্রিপ্ট পছন্দ হয় নি।
তাই বলেই, বিগ বির সাথে অভিনয় করতে অপারগ এই ভদ্রমহিলা! ওই নিউজে কিছু ডিটেইলিং ছিল, এই ভদ্রমহিলা আগে সিনেমা করতেন, তারপর দীর্ঘ বিরতি; তারপর ফিরতে চাইছেন। এইসব খুঁটিনাটির বাইরে- লাল কার্ডিগান গায়ে দেয়া এক লাস্যময়ীর ফটো। সেক্স আর কিসি সম্পর্কেরও আগের যুগে; আমাদের ভাল্লাগে যেমন, সেরকম ভাল্লাগে।

এই হলো আমার প্রথম শ্রীদেবী চেনা! ঘটনা পষ্ট মনে আছে, তাই এই স্মৃতিচারণ।

তারপর তার মুভি দেখতে গিয়ে আবার চিনলাম। তারপর সেই পত্রিকা পাতার লাল কার্ডিগান; আবার ফিরলেন ইংলিশ-ভিংলিশ নিয়ে। ততদিনে আমি ভার্সিটির পড়ুয়া। এইবার ভালো লাগা গড়িয়ে আরও স্মৃতিচারণ আসে। আমি না, আমার বন্ধুরাই গল্প করে।
বন্ধুরা প্রায় সবাই শ্রীদেবী চিনেন। সবাই তার ফ্যান! আমি তো কেবলি চিনি, ওই মিস্টার ইন্ডিয়া, নাগিনা কিংবা সদমা দিয়ে! আর আর… ঐ লাল গার্ডগান দিয়ে। আমার ফিল্মি পার্টনার বন্ধুরা; তার সব নিউজ জানে। সব ফিল্ম নিয়ে আলাপ পাড়া শেষে; এমনও জানে- ইন্ডিয়ার কোন পাড়ায় পূজার দেবীর মুখ হয় শ্রীদেবীর আদলে।

আমি অন্যদের চাইতে কম শ্রীদেবী জানি; শুধু ওইটুকুই জানি। যেমন কম জানি, কার্ডিয়াক এরেস্ট নামক বলিহারি মৃত্যু নিয়ে। তবুও তো জানা থাকে, সেক্স আর কিসি সম্পর্কের বাইরে একটা সময় ছিল আমার, আমাদের সব প্রজন্মের। এবং সে সময়ের লাল কার্ডিগান পরা এক ফটোজেনিক মুখ। এক যুগ পরেও স্মৃতিচারণ লিখতে প্রলুব্ধ করে।

লিখেছেনঃ হাসনাত কালাম সুহান

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top