লাইফস্টাইল

ছোট পকেটে বড় প্রেম!

কি কপালে চিন্তার ভাঁজ? আজকে ভ্যালেন্টাইন ডে- তে প্রিয় মানুষটিকে নিয়ে একটু ঘুরবেন কিন্তু পকেটের অবস্থা খারাপ। অনেকটা ওপরে ফিটফাট ভেতরে সদর ঘাটের মতো! আর আজকে তো সব আগুন! যেন আজকেই সব সুযোগ! আজকের পর দুনিয়াতে আর টাকা কামানো যাবে না! আজকে রিকশা ওয়ালা মামা থেকে শুরু করে পাঁচ তারকা হোটেল! যেখানেই যান ইনিয়ে বিনিয়ে অফারের বাঁকে বাঁকে সবাই পকেট কাটবে। তো কি করবেন তাহলে? বের হবেন না? তা কি হয়? ঘুরতে তো যেতেই হবে। আর আজকে বাবা- মায়ের কাছে টাকা চাওয়া মানেই ধরা!  তাহলে উপায়? আসুন দেখি কি করা যায়!

আজকের দিনে সবার আগে কি কিনবেন বলুন তো? হ্যাঁ ঠিক ধরেছেন, গোলাপ। এটি ছাড়া ভ্যালেন্টাইন শুরু করতে গেলে শুরুর আগেই শেষ হয়ে যাবে! কিন্ত আজকে তো ফুলের দোকানদারদের ঈদ! আজকে ১০ টাকার গোলাপ ৫০ টাকা। আর নিশ্চয়ই একটা গোলাপ কিনবেন না আপনি। তো যদি এক ফুল কিনতেই পকেট গড়ের মাঠ হয়ে যায় তাহলে বাকি দিন চলবেন কি দিয়ে! এ ক্ষেত্রে আপনি দোকান থেকে ফুল না কিনে রাস্তার মোড়ে মোড়ে অনেক ছোট বাচ্চারা ফুল বিক্রি করে, তাদের থেকে অনেক কম দামে ভালো ফুল পাবেন। আর পরবর্তী বছরের জন্য পরিকল্পনা করে রাখুন, আপনার বাসায় গোলাপের চারা লাগাতে পারেন। নিজের যত্নে বেড়ে ওঠা গাছের ফুল আপনার প্রিয়জনকে উপহার দিয়ে শুরু করতে পারেন দিনটা। যা কিনা কেনা ফুলের থেকেও অনেক বেশি আবেগ আর ভালোবাসা দিবে।

এবার আসুন পরের অনুষঙ্গে। চকলেট। চকলেট ছাড়া যেন এই দিনটি পূর্ণতা পায় না। আর ভালো মানের চকলেটের দাম নেহাত কম নয়। এমনিতেই পকেটের অবস্থা বেহাল! তারপর আবার চকলেটের বিশাল খরচ! আর আজকের দিনে তো ছোটখাটো যেনতেন চকলেট দিলে নিজের মনটাকেই মানাতে পারবেন না। তাহলে কি করবেন? চলে যান পাইকারি দোকানে। কি ভাবছেন যে কি সব আজব কথা বলছি? পাইকারি দোকানে গিয়ে শত শত চকলেট কিনবো নাকি! না আপনাকে চকলেটের ব্যবসা করতে বলছি না। পাইকারি দোকান গুলোতে খুচরা ভাবেই পাইকারি দামেই চকলেট বিক্রি করে। যা যে কোনো বড় বড় সুপার শপ থেকে অনেক কম দামে পাওয়া যায়। এই পাইকারি দোকান পাবেন কোথায়? মনে এই প্রশ্নটাই তো আসছে? এর সব থেকে ভালো উত্তর হলো চলে যান পুরান ঢাকায়। পুরান ঢাকার চকবাজারে শত শত দোকান আছে। আর যাদের হাতে সময় নেই, তারা একটু খোঁজ করে দেখেন আপনার এলাকার আশে পাশে যে কোন বড় মার্কেট বা কাঁচা বাজারেই পাবেন এমন চকলেটের পাইকারি দোকান। যেমন- নিউ মার্কেট, মোহাম্মদপুর টাউন হল, মিরপুর দশ নাম্বার। একটু কষ্ট করে খুঁজে দেখেন, পেয়ে যাবেন।

এবার আসি কম খরচে একটু শান্তিতে ঘুরতে যাবেন কোথায়? আজকের দিনে সব জায়গায় প্রচুর লোক। সবাই আপনার মতোই ঘুরতে বের হয়েছে। এক্ষেত্রে যেতে পারেন জাতীয় জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর কিংবা সামরিক জাদুঘরে। ভাবছেন আর কিছু পাচ্ছি না! এই প্রেমের দিনে আপনাদের জাদুঘরে কেন পাঠাচ্ছি? কারণ, এই জায়গা গুলোতে আপনি যেমন কম টাকায় ঘুরতে পারবেন, আবার ঘোরাটাও হবে আরাম দায়ক, সাথে সাথে জানতে পারবেন দেশের ইতিহাস, ঐতিহ্য। আর তা ছাড়া একটু বুদ্ধি করে পকেটের অবস্থা চিন্তা না করে বেড়াতে গেলে যে আপনার ভালোবাসাটাই জাদুঘরে চলে যাবে! তাই তা হবার আগে এসির বাতাস খেতে খেতে ঘুরে আসুন যাদুঘর। এছাড়াও সন্ধ্যায় যারা বের হবে তারা যেতে পারেন শিল্পকলায়। সেখানেও ভালো পরিবেশে উপভোগ করতে পারবেন নাটক সহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। যা আপনারদের দুজনের মনকেই দিবে প্রশান্তি।

তো ভালো কাটুক আপনার সময়! ভালো থাকুক আপনার পকেট!

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top