নিসর্গ

বিদায় নিচ্ছে শীত, বাড়ছে তাপমাত্রা

একসময় প্রবাদ ছিলো, ‘মাঘের শীত বাঘের গায়েও লাগে’। মাঘ মানেই কুয়াশাচ্ছন্ন ধুম্রজালে ঢাকা চারদিক, এক হাত দূরের জিনিসও দেখা যায় না। আর এখন, মাঘের প্রথম দুই সপ্তাহ দেশের কোথাও কোথাও মাঝারি শৈত্যপ্রবাহ থাকলেও বেশিরভাগ অঞ্চলেই কমে গিয়েছিলো শীতের তীব্রতা। বর্তমানে জলবায়ু পরিবর্তনের ফলেই ঋতুর চরিত্র অনেকটাই বদলে গেছে।

বাংলা মাঘ মাস শেষের পথে। সেই সাথে কমতে শুরু করেছে শীত। ফ্রেব্রুয়ারির মাঝামাঝিতে এবারের মতো বিদায় নেবে শীতকাল, এমনটাই জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া পূর্বাভাস বলছে, দেশের বিভিন্ন এলাকায় যে শৈত্যপ্রবাহ চলছিলো তা কেটে গেছে, এবার তাপমাত্রা ধীরে ধীরে বাড়ছে।
রাজধানীতে শৈত্যপ্রবাহের আর কোন সম্ভাবনা নেই বলেও জানিয়েছে সংস্থাটি।

তবে আগামী ১০ থেকে ১২ ফেব্রুয়ারি তাপমাত্রা কিছুটা কমতে পারে, সে সাথে হালকা শীত অনুভূত হবে বলে ‘নিয়ন আলোয়’ কে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুর রহমান খান। এরপর তাপমাত্রা বাড়তে থাকবে, এবং কমে যাওয়ার আর কোন সম্ভাবনা নেই বলেও জানিয়েছেন তিনি।

ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত ঢাকায় তাপমাত্রা ১৫ থেকে ২০ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে থাকবে। এসময় দিনে গরম ও রাতের শেষভাগে মৃদু ঠান্ডাভাব অনুভূত হবে, বলা হচ্ছে এ মাসের আবহাওয়া পূর্বাভাসে।

৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার, ঢাকায় তাপমাত্রা ১৮.২ ডিগ্রী সেলসিয়াস। এই দিনে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রংপুরে ১২.৫ ডিগ্রী সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানায়, সারাদেশের তাপমাত্রা ১০ ডিগ্রী সেলসিয়াসের নিচে নামার কোন সম্ভাবনা নেই। রাজশাহী ও রংপুর বিভাগের কোন কোন এলাকায় তাপমাত্রা ১৪ ডিগ্রী সেলসিয়াসের নিচে থাকতে পারে আরো এক সপ্তাহ। সে সব এলাকায় এই সময়ের মধ্যে মধ্যরাতের পর থেকে সকাল পর্যন্ত হালকা কুয়াশা থাকবে। নদী তীরবর্তী এলাকাগুলোতে আবহাওয়ার এই রুপের পরিবর্তন হবে না। ফেব্রুয়ারি মাসের শেষদিকে দিন ও রাতের তাপমাত্রা বাড়বে।

তো পাঠক, শেষ সময়ে হালকা শীতের হিম হিম সকালে, বারান্দায় বসে শীতের শেষ চায়ের আমেজ নিয়ে নিন। না হয় দেখতে দেখতেই গড়িয়ে যাবে সময়, কখন যে তীব্র গরম এসে পড়বে টেরও পাবেন না।

Most Popular

To Top