শিল্প ও সংস্কৃতি

গ্র্যামি অ্যাওয়ার্ডঃ ৬০তম আসরের পুরষ্কার জিতলেন কারা?

গ্র্যামি অ্যাওয়ার্ডঃ ৬০তম আসরের পুরষ্কার জিতলেন কারা?- নিয়ন আলোয়

আন্তর্জাতিক সংগীত জগতের মর্যাদাপূর্ণ পুরষ্কার গ্র্যামি অ্যাওয়ার্ডসের আয়োজন হয়ে গেলো গতকাল। ৬০তম এ আসর বসেছিলো যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে। বাংলাদেশ সময় সকাল ৬টা থেকে শুরু হয় এ আয়োজন। এবারের আসরে নারীর প্রতি যৌন নিপীড়নের প্রতিবাদ হিসেবে সাদা রঙকে বেছে নিয়েছেন তারকারা।

গোল্ডেন গ্লোবের আসরে নারীর প্রতি নিপীড়নের প্রতিবাদে কালো পোশাক পড়েছিলেন তারকারা। তবে এবার আর কালো রঙ নয়। সঙ্গীতের মর্যাদাপূর্ণ এ আসরে নতুন করে শুরু করার আশা নিয়ে সাদা রঙকে বেছে নিয়েছেন তারকারা। পোশাক নয় সাদা গোলাপ হাতে রেড কার্পেটে আসেন তারা। গত বছর হলিউডের খ্যাতনামা চলচ্চিত্র প্রযোজক হার্ভি ওয়েইনস্টেইনের বিরুদ্ধে অভিনেত্রীদের যৌন নিপীড়নের অভিযোগ ওঠে। এরপরই প্রতিবাদ হিসেবে টুইটার, ফেইসবুকে মি টু হ্যাশ ট্যাগ দিতে শুরু করে নারীরা। এটি ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী। তারপর হলিউড অভিনেতা অভিনেত্রীরা টাইমস আপ উদ্যাগ নেয়, তারই অংশ এই কালো বা সাদা প্রতিবাদ।

গ্র্যামির এবারের আসরে পুরষ্কার প্রদানের ফাঁকে ফাঁকে লেডি গাগা, কেন্দিক লামার, রিহানা, এলটন জন, মাইলি সাইরাসসহ জনপ্রিয় সংগীতশিল্পীরা তাদের গান পরিবেশন করেন। মিলিয়ন রিজনস গান দিয়ে মঞ্চ মাতান লেডি গাগা।

এবারের আসরে সর্বাধিক ছয় বিভাগে পুরস্কার জেতেন মার্কিন তারকা ব্রুনো মার্স। রেকর্ড অব দ্য ইয়ার, অ্যালবাম অব দ্য ইয়ার, সেরা রিদম অ্যান্ড ব্লুজ পারফর্ম্যান্স এবং রিদম অ্যান্ড ব্লুজ সং এর অ্যাওয়ার্ড জমা হয় তার ঝুলিতে। সাথে দ্যাট’স হোয়াট আই লাইক গানটির জন্য পেয়েছেন সং অব দ্য ইয়ার এর পুরষ্কার।

তারপরেই আছেন তারকাশিল্পী র‌্যাপার কেন্ড্রিক। তার ঝুলিতে আছে পাঁচটি পুরষ্কার। তিনি জেতেন, বেস্ট র‍্যাপ সং, মিউজিক ভিডিও, র‍্যাপ পারফরম্যান্স, র‍্যাপ সাং পারফরম্যান্স এবং বেস্ট র‍্যাপ অ্যালবামের অ্যাওয়ার্ড জেতেন বিশ্বখ্যাত এই র‍্যাপার।

ব্রিটিশ তারকা এড শেরান পেয়েছেন পপ বিভাগের দুটি পুরস্কার। সেরা নবীন শিল্পীর খেতাব জেতেন কানাডিয়ান তরুণী অ্যালিসিয়া কারা। পূর্তগালের ‘দ্যা ম্যান’ ব্যান্ড তাদের ফিল ইট স্টিল গানটির জন্য পেয়েছে বেস্ট ডুয়েট পপের খেতাব।

এলসিডি সাউন্ড সিস্টেম, ‘টুনাইট’ এর হাতে উঠেছে  নাচের দৃশ্যায়নের জন্য সেরার অ্যাওয়ার্ড।  সেরা ড্যান্স ইলেক্ট্রনিক অ্যালবাম হিসেবে গ্র্যামি জিতেছে ক্র্যাফটওয়ের্ক ব্যান্ডের থ্রি-ডি দ্য ক্যাটালগ। দ্য ওয়ার অন ড্রাগস ব্যান্ডের ‘অ্যা ডিপার আন্ডারস্ট্যান্ডিং’ অ্যালবামটি পেয়েছে রক অ্যালবামের গ্র্যামি অ্যাওয়ার্ড। আর শিল্পী লিওনার্ড কোহেন হয়েছে সেরা রক পার্ফরমার।

Most Popular

To Top