লাইফস্টাইল

শনিবার ঢাকার কোথায় কি হচ্ছে?

অনেকেই পরিবার- পরিজনসহ দেখার মতো সুস্থ বিনোদনের কথা বলেন সবসময়। তবে, কোথায়, কখন কি হচ্ছে তার খোঁজ সময়মতো না পাওয়ায় যাওয়া হয় না অনেক আয়োজনে। “নিয়ন আলোয়”-এ জানতে পারবেন রাজধানীর সাংস্কৃতিক আয়োজনের খবর। চলুন জেনে নেয়া যাক ২৭ জানুয়ারি, শনিবার রাজধানীর কোথায় কি সাংস্কৃতিক আয়োজন অনুষ্ঠিত হবে।

শাহবাগ পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তনে বিকাল ৪টা থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। এবারের উৎসবে ৫৮টি দেশের দুইশতাধিক চলচ্চিত্র প্রদর্শিত হবে।

পাবলিক লাইব্রেরী ছাড়াও জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তন, ধানমণ্ডির আলিয়ঁস ফ্রঁসেজ ও গ্যাটে ইন্সটিটিউট, ফুলার রোডের ব্রিটিশ কাউন্সিল ও সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় প্রদর্শিত হবে এসব শিশুতোষ চলচ্চিত্র। প্রাপ্তবয়স্কদের সিনেমা শিশুদের দেখার উপযুক্ত নয়, তাঁদের মনোজগৎ অনেক আলাদা। তবে আমাদের দেশে শিশুতোষ চলচ্চিত্র তেমন নির্মাণ হয় না। চিলড্রেনস ফিল্ম সোসাইটি বাংলাদেশ প্রতিবছরই শিশুদের জন্য এমন আয়োজন করে। যার মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনের সাথে পরিচিত হবার সুযোগ পায় শিশুরা। তাই ব্যস্ততা থাকলেও আপনার শিশুকে অবশ্যই নিয়ে যাবেন এ আয়োজনে। আয়োজনটি চলবে ২ ফেব্রুয়ারি পর্যন্ত। উদ্বোধনী দিন বাদ দিয়ে প্রতিদিন সকাল ১১টা, দুপুর ২টা, বিকাল ৪টা ও সন্ধ্যা ৬টায় প্রতিটি ভেন্যুতে চারটি করে চলচ্চিত্র প্রদর্শিত হবে।

এশিয়াটিক সোসাইটিতে গেলে দেখতে পাবেন চিত্রশিল্পী হারুন ফকিরের মনোমুগ্ধকর শিল্পকর্ম প্রদর্শনী। এছাড়া সন্ধ্যা ছয়টায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের আয়োজনে থাকছে ভারতীয় সঙ্গীতশিল্পী অপলা বসুর একক সঙ্গীতসন্ধ্যা।

পুরনো দিনের ও বাংলার ঐতিহ্যবাহী লোক গান শুনতে চান? তাহলে নিশ্চিন্তে চলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্ত্বর প্রাঙ্গণে। কোন টিকিট প্রয়োজন নেই, দশ টাকার বাদাম কিনে বসে যান অনুষ্ঠানস্থলে রাখা যেকোন চেয়ারে আর হারিয়ে যান সুরের মোহনায়। উচ্চাঙ্গ, নজরুল, রবীন্দ্র, লোক কিংবা যন্ত্রসংগীত আপনার সময়টাকে ভরিয়ে তুলবে এ কথা নিশ্চিতভাবে বলা যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগে আয়োজনে সেখানে থাকছে সংগীত উৎসব। বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ছাড়াও এই আয়োজনে সংগীত পরিবেশন করবেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী রফিকুল আলম ও আবিদা সুলতানা।

শীত প্রায় শেষ হয়ে আসছে। শীতের নানারকম পিঠা খেতে চলে যেতে পারেন সেগুনবাগিচার শিল্পকলা একাডেমিতে। সেখানে উন্মুক্ত স্থানে চলছে পিঠা উৎসব। দেশের নানা অঞ্চলের পিঠার সমাহার নিয়ে এ উৎসব চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।

আচ্ছা, চলচ্চিত্র, গান, চিত্রপ্রদর্শনী, পিঠা খাওয়া তো অনেক হলো অন্যকিছুর খবর দেই এবার। নাচ দেখতে চান? তাহলে সোজা চলে যান উত্তরায়। উত্তরার রবীন্দ্র সরণীতে সাংস্কৃতিক চর্চাকেন্দ্র গীতাঞ্জলী ললিতকলা একাডেমির উদ্যোগে বিকাল তিনটা থেকে শুরু হবে নৃত্য উৎসব। অনুষ্ঠান্টি সবার জন্য উন্মুক্ত। চলবে রাত ১০টা পর্যন্ত।

Most Popular

To Top