শিল্প ও সংস্কৃতি

২০১৮ সালের বলিউড ক্যালেন্ডার!

নতুন বছর, চারিদিকে সাজসাজ রব। সবার সাথে সাথে সিনেমাপ্রেমীরাও অধির আগ্রহে বসে তাদের প্রিয় তারকার নতুন বছরের নতুন সিনেমাগুলো দেখার জন্য। বাকিদের কথা কি বলবো আমি নিজেই ল্যাপটপ নিয়ে অস্থির হয়ে বসে আছি। কখন নতুন সিনেমাগুলো আসবে আর সেগুলো দেখতে পাব। সিনেমার দুনিয়ায় এত এত সিনেমা প্রতিমাসে মুক্তি হয় যে কোনটা রেখে কোনটা দেখব সেটা নিয়েই অনেকের ধন্দে পরে যাই, তাই আমাদের আজকের আয়োজন বলিউডি সিনেমায় আগামীবছর কি কি “বিগ বাজেট” এবং “বিগ প্লট” এর ছবি আসছে তার উপরে।

থাগস অব হিদুস্তান

নতুন বছরে আমির খানের একটা সিনেমা দেখবনা তা কি হয় নাকি? সাথে আবার আছেন বলিউডের চিরতরুণ অমিতাভ বচ্চন। বিজয় কৃষ্ণ আচার্য এই স্বাধীনতাপূর্ব ভারতে ত্রাস সৃষ্টি করা “ঠগি” নামক জোচ্চোর এবং খুনীদের নিয়ে বানিয়েছেন এই সিনেমাটি।
অভিনয়েঃ আমির খান, অমিতাভ বচ্চন, ক্যাটরিনা কাইফ, ফাতিমা সানা শেখ।

প্যাডম্যান এবং গোল্ড
এই দুটি সিনেমা সম্পূর্ণ আলাদা চিত্রনাট্য হলেও একটা মিল আছে দুটোতেই,তা হল এই দুইটি সিনেমারই নায়ক হলেন অক্ষয় কুমার। কয়েকবছর ধরে ভালো ভালো গল্প নিয়ে বানানো সিনেমা এবং অসাধারণ অভিনয় দিয়ে আমাদের মুগ্ধ করে চলেছেন এই গুণী অভিনেতা।


সদ্য স্বাধীনতা পরবর্তী ১৯৪৮ সালে ভারতের প্রথম অলিম্পিকে সোনাজয়ী এথলেটিকে নিয়ে বানানো হচ্ছে আত্মজীবনীমূলক সিনেমা “গোল্ড”। এটি পরিচালনা করছেন নির্মাতা রিমা কাগতি।
অভিনয়েঃ অক্ষয় কুমার, ফারহান আখতার।


“আমেরিকার আছে সুপারম্যান আর আমাদের আছে প্যাডম্যান” এই শিরোনামে বানানো “প্যাডম্যান” সিনেমাটি একটি সামাজিক সচেতনতামূলক সিনেমা। স্ত্রী টুইংকেল খান্নার প্রযোজনায় রাষ্ট্রীয় সম্মাননাপ্রাপ্ত অরুণাচলম মুরুগানাথাম এর উপর বানানো এই সিনেমাটি অক্ষয়ের ক্যারিয়ারে আরেকটি সফলতার স্মারক হবে।
অভিনয়েঃ অক্ষয় কুমার,সোনম কাপুর,অমিতাভ বচ্চন।

রেস থ্রি


ঝাঁ চকচকে লাইফস্টাইল এবং ক্ষমতার জন্য ষড়যন্ত্রের কাহিনী নিয়ে বানানো রেস সিনেমার পরবর্তী সিক্যুয়েল হল “রেস থ্রি”। এবারে এই সিনেমায় পরিচালক হিসেবে আসছেন রেমো ডি সুজা এবং প্রধান নায়ক সালমান খান।
অভিনয়েঃ জ্যাকুলিন ফারন্নাদেজ, সালমান খান, অনিল কাপুর, ববি দেওল।

আনন্দ এল রাই এর নতুন সিনেমা


শাহরুখ খানকে প্রধান চরিত্রে রেখে বানানো এই সিনেমাটি নিয়ে যেন গুজবের শেষ নেই,শোনা যাচ্ছে নাম চূড়ান্ত না করা এই রোমান্টিক সিনেমাটিতে শাহরুখ খান বামনের ভূমিকায় অভিনয় করছেন। আর সাথে আছে “জাব তাক হ্যায় জান” সিনেমার দুই নায়িকা আনুশকা শর্মা কোহলি এবং ক্যাটরিনা কাইফ।

ধুম ফোর


জন আব্রাহামকে নিয়ে শুরু করা ধুম সিনেমাটি এতই সফল হয়েছিল যে তার সিক্যুয়েল হিসেবে আরো দুইটি সিনেমা বানানো হয় এবং প্রত্যেকটিই সুপারহিট তকমা পায়। সেই ধারাবাহিকতায় এবারে আসছে “ধুম ফোর” নায়িকা কে হবেন তা এখনো ঠিক করা না হলেও নায়ক হিসেবে যশ রাজ ফিল্মের পছন্দ “পদ্মাবতী” খ্যাত রনভীর সিং।

দাবাং থ্রি


“টিউবলাইট” সিনেমা নিয়ে একটু হোঁচট খেলেও “টাইগার জিন্দা হ্যায়” সিনেমা দিয়ে বছরের শেষটা টাইগারের মতই করেছেন সালমান খান। আগামী বছরে আমাদের বিনোদন দেবেন দাবাং ফ্রাঞ্জাইজির “দাবাং থ্রি” সিনেমাতে। প্রভুদেবা পরিচালিত এই সিনেমায় আবার চুলবুল পান্ডের ধুমধাড়াক্কা দেখার অপেক্ষায় আছেন সিনেমাপ্রেমীরা।
অভিনয়েঃ সোনাক্ষী সিনহা, সালমান খান, আরবাজ খান

ভিরে দি ওয়েডিং


চার বান্ধব নিজেদের জীবন নিয়ে সুখেই আছেন। হঠাৎ করে নিজেদের জীবনের সত্যিকারের ভালোবাসার খোঁজে বের হন তারা এবং তার পরে কি ঘটে সেটা নিয়েই সিনেমার কাহিনী এগিয়েছে।সদ্য মা হওয়া কারিনা কাপুর ছেলে তাইমুরের জন্মের কয়েকসপ্তাহ পরেই এই সিনেমার কাজ শুরু করে নিজের পেশাদারিত্বের ভালোই পরিচয় দিয়েছেন
অভিনয়েঃ সোনম কাপুর, কারিনা কাপুর খান।

হেট স্টোরি ফোর


থ্রিলার ঘরানার সিনেমা সিরিজ “হেট স্টোরি’র এটি হচ্ছে চতুর্থ পর্ব এডাল্ট কন্টেন্ট সম্বলিত এই সিনেমাটিতে প্রধান চরিত্রে থাকছেন উরর্বশী রাউটেলা।

সাঞ্জু


সিনেমাপ্রেমীদের কাছে প্রিয়মুখ সঞ্জয় দত্তকে নিয়ে বানানো এই সিনেমাটি বছরের সবচেয়ে আলোচিত সিনেমাগুলোর মধ্যে একটি। উদ্দাম জীবন,মুম্বাই বোমা হামলায় অভিযুক্ত হওয়া কিংবা জেলে যাওয়ার মত নানা ঘটনাবহুল জীবন পার করেছেন সাঞ্জু বাবা। সঞ্জয় দত্তের চরিত্র অভিনয়করা রণবীর কাপুর নাকি অনেক সিনেমার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন এই সিনেমাটিতে মন প্রাণ দিয়ে কাজ করার জন্য। ২০১৭ সালে একটিমাত্র হিট সিনেমা দেওয়া রনবীর কাপুরের ভক্তরা আশায় বুক বাঁধছেন এই সিনেমাটি নিয়ে।
অভিনয়েঃ রণবীর কাপুর, আনুশকা শর্মা কোহলি, সোনম কাপুর,টাবু।

কুচি কুচি হোতা হ্যায়


ঠিকই ধরেছেন, “কুচ কুচ হোতা হ্যায়” সিনেমার সাথে নামের মিল থাকা এই সিনেমাটি তারই এনিমেটেড রূপ হিসেবে আসছে আগামী বছর। মূল সিনেমাটির বিশ বছর পূর্তি উপলক্ষেই পুরনো অভিনেতাদের কন্ঠায়নে এই এনিমেশন সিনেমাটি বানানো হয়েছে।

সাহো


“বাহুবলী” প্রভাসের নতুন ছবি হচ্ছে এই সিনেমাটি, তাই একে ঘিরে দর্শকদের প্রত্যাশার পারদ অনেকটাই চড়া। একশন এবং এডভেঞ্চার ঘরানার এই সিনেমাটি আশা করি “বাহুবলী” সিনেমার মত করেই পর্দা কাঁপাবে।
অভিনয়েঃ প্রভাস রাজু উপলপতি, শ্রদ্ধা কাপুর

আশিকি থ্রি


শ্রদ্ধা কাপুর এবং আদিত্য রয় কাপুর অভিনীত সিনেমাটি যে ক্রেজ তৈরি করেছিল তা এখনো রয়ে গিয়েছে রোমান্টিক সিনেমাপ্রেমীদের মনে। তৃতীয় পর্বের সিনেমাটিতে আলিয়া ভাট এবং সিদ্ধার্থ মালহোত্রা কতটুকু সফল হতে পারেন সেটাই এখন দেখার বিষয়।

মনিকরনিকা; দি কুইন অফ ঝাঁসি


রানী লক্ষ্মীবাই,যিনি ব্রিটিশদের বিরুদ্ধে একাই লড়ে গিয়েছেন তার জীবনী নিয়ে নির্মিত হচ্ছে এই সিনেমা। একাধিকবার জাতীয় পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী কংগনা রানাউত এখানে রানী লক্ষ্মীবাইয়ের চরিত্রে অভিনয় করছেন। ২০১৭ সালটা নানা বিতর্কের মধ্য দিয়ে গেলেও আশা করি ২০১৮ কংগনার জন্য ভালো খবরই বয়ে নিয়ে আসবে।

2.0


তামিল সিনেমার “থালাইভা” রজনীকান্ত আসছেন নতুন সিনেমা নিয়ে। ‘রোবট” সিনেমার সিক্যুয়েল এই সিনেমাটিতে আরো রয়েছেন হেভিওয়েট অভিনেতা অক্ষয় কুমার,যিনি ভিলেনের চরিত্রে অভিনয় করছেন। আগামী বছরের হিট সিনেমার লিস্টে এখন থেকেই এই সিনেমাটিকে রাখা হয়েছে।
অভিনয়েঃ রজনীকান্ত, অক্ষয় কুমার, এমি জ্যাকসন।

সিম্বা


কেমন হবে যদি “সিঙ্ঘাম” সিনেমার রাশভারী বাজিরাও সিংঘাম এবং “দাবাং” সিনেমার রবিনহুড চুলবুল পান্ডে একই সাথে অভিনয় করেন? রোহিত শেঠির পরিচালনায় “সিম্বা” সিনেমাটি এই দুইরূপ সম্বলিত এক পুলিশকেই দেখা যাবে। এবং এই অদ্ভুতুড়ে চরিত্রে অভিনয় করার জন্য পরিচালক একদম পারফেক্ট চয়েস করেছেন “রনভীর সিং”কে।

হিচকি


রানী মুখার্জী আবার আসছেন তার নতুন সিনেমা “হিচকি” নিয়ে। টরেট্টে সিন্ড্রোমে আক্রান্ত এক শিক্ষিকা কিভাবে নিজের দুর্বলতাকে শক্তিতে পরিণত করে এগিয়ে যান সেটাই এই সিনেমার মূল বিষয়।

১৯২১


হরর ঘরানার সিনেমাগুলোর মধ্যে ১৯২০ একটা সফল সিনেমা। তবে এবার ১৯২০ এর পরিবর্তে আসছে ১৯২১ নামের সিনেমা যেখানে এক দম্পতি নিজেদের অন্ধকারময় অতীতকে লুকিয়ে রাখার চেষ্টা করে ভবিষ্যতের কাছ থেকে।

ডঃ আবুল কালাম আজাদ


শূন্য থেকে নিজের প্রচেষ্টায় বড় হওয়া সর্বজন শ্রদ্ধেয় প্রফেসর আবুল কালাম আজাদকে নিয়ে বানানো হচ্ছে এই বায়োপিক। বোমান ইরানী নাম ভুমিকায় অভিনয় করা এই সিনেমাতে এই মহান ব্যক্তির শৈশবকাল থেকে আরম্ভ করে রাষ্ট্রপতি হওয়া পর্যন্ত সবকিছুই চিত্রায়িত হবে।

এই সিনেমাগুলো ছাড়াও অরো বেশ কয়েকটি সিনেমা রয়েছে যেগুলোর প্লট এবং চিত্রায়ন এখনো প্রকাশিত হয়নি,হয়তো কয়েকদিন পরেই চূড়ান্ত ঘোষণা দেওয়া হবে।

তবে এই সিনেমাগুলোর তালিকা বানানোর সময় আমাদের বাংলা সিনেমার এমন একটি তালিকার অভাব বোধ করেছি বারবার, হয়তো কোনো একদিন বাংলা সিনেমাও আগের সেই সুদিনে ফিরে যাবে। তখন হয়তো এত এত বিশ্বমানের বাংলা সিনেমা তৈরি হবে যে তা নিয়ে এমন একটা লেখা লিখতে গিয়ে কোন সিনেমাটার নাম বাদ দিবে তা নিয়েই লেখকের হিমশিম খেতে হবে।

Most Popular

To Top