টুকিটাকি

এখনো কাঁদছেন ২০১৭ এর জন্য?

এখনো কাঁদছেন ২০১৭ এর জন্য?- Neon Aloy

হরিবান্স রায় বচ্চনকে শুধু তার নামে বেশীরভাগ মানুষই এখন চিনবেনা। তবে নামের শেষে বচ্চন থাকায় অনেকেই ধারনা করে নেয় ভারতের বিখ্যাত বচ্চন পরিবারের সাথে সম্পর্কিত কেউ!

তাদের ধারনা সত্য, উনি বচ্চন পরিবারেরই একজন; এই ভদ্রলোক অমিতাভ বচ্চনের বাবা।

এই ভদ্রলোক এখন তার পুত্রের পরিচয়ে পরিচিত হলেও একসময় ভারতীয় সাহিত্য অংগনে নিজ কীর্তিতে জায়গা করে নিয়েছেন।

তিনি একাধারে ছিলেন কবি, দারুন বক্তা এবং প্রায় দার্শনিক পর্যায়ের একজন মানুষ। অমিতাভ বচ্চন নিজে এখন পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠানে তার জীবনের সাফল্য-ব্যর্থতা, মানুষ হিসাবে তার শিক্ষা নিয়ে তার বাবার অনেক কথার উদ্ধৃতি দেন।

তার এমন অসংখ্য উদ্ধৃতি র মধ্যে একটা হচ্ছে, “যা হয়েছে, সেটা ভালো হয়েছে। আর যা হয়নি, সেটা আরো ভালো হয়েছে”!

জগতে আমাদের চাওয়া পাওয়ার কোন ফুলস্টপ নেই, তাই জীবনে পরিপূর্ণ আত্বতৃপ্তির স্থানও ‘প্রায়’ নেই! শত পাওয়া, পূর্ণতার মাঝেও সবাই কোন না কোন না পাওয়ার কষ্ট বুকের গহীনে নিয়ে ঘুরে বেড়ায়! এটাই মানবজীবনের স্বাভাবিক নিয়ম।

বছরের এই শেষ সময়ে এসে আমরা সবাই পাওয়া না পাওয়ার হিসাব করতে বসি, যেই হিসাব কখনোই কারো মিলে না!

অথচ ভালোভাবে তাকিয়ে দেখলে পাওয়ার হিসাবটা সব সময়ই আমাদের ভারী থাকে। শুধু একটু খেয়াল করলেই দেখা যাবে, আপনি বা আমি বিগত ২০১৭ তে যা পেয়েছি অনেকে সারাজীবন চেষ্টা করেও হয়তো সেটা পায়না!

যারা শুধু সুস্থভাবে বেঁচে থেকে, নিজের ঘরে বসে এই লেখাটি পড়ছেন; ভেবে দেখুন এই একই আকাশের নীচে আজ কত মানুষ গৃহহীন রাত কাটাবে, কত মানুষ অসুস্থতা নিয়ে সুস্থ হওয়ার জন্য দোয়া চাচ্ছেন আর সবচেয়ে আনন্দময় ব্যাপার হচ্ছে আপনি এখনো বেঁচে আছেন। আর আপনি বেঁচে থাকা মানেই আরেকটা সুযোগ পাওয়া, বেঁচে থাকলে পরিবর্তন আসবেই!

যা যা হয়নি, সেগুলো হলে যে আপনার ভালোই হতো। এমন নিশ্চয়তা তো কোথাও নেই; বরং সেগুলো ভালোর বদলে আরো খারাপও হতে পারতো!

শুধু মনে রাখুন, “যা হয়েছে, সেটা ভালো হয়েছে। আর যা হয়নি, সেটা আরো ভালো হয়েছে”।

এই জগত বড়ই রহস্যময়… এই রহস্যময় জগতের বিংশ শতাব্দীর সাবালক (২০১৮) বর্ষ পদার্পণ ক্ষণের আনন্দযজ্ঞে সবাইকে আমন্ত্রন। এই বছর সবার জন্য বয়ে আনুক আনন্দ, শুদ্ধতা, হৃদ্ধতা, সুস্থতা আর মোটাতাজা ব্যাংক ব্যালেন্স।

চিন্তার কিছু নাই নিউ ইয়ার প্রত্যেক বছরই আসে, এটাই “নিউ ইয়ার” এর সবথেকে ভালো দিক। এই বার কিছু চাওয়া মিস হয়ে থাকলে পরেরবার চেয়ে নিয়েন!

ক্যালেন্ডারের পাতা বদলানো ছাড়া হয়তো খুব বেশী কিছু আজই বদলাবে না, তারপরও সবাই চিক্কুর দেন,

শুভ নতুন বছর ২০১৮……!!

Most Popular

To Top