শিল্প ও সংস্কৃতি

নব্বইয়ে বিটিভি’র পর্দা কাঁপানো মানুষগুলো…

মনে পড়ে কি পুরনো সেই বিটিভি?

এই গল্পটা বোকা বাক্সের স্বর্ণযুগের সময়কার। সে সময়টায় ঘরে ঘরে ছিলো না ক্যাবল কানেকশন। সারাদিন কাজের শেষে মানুষ এক টুকরো সুখ খুঁজে পেতো সাদাকালো ১৭ ইঞ্চি পর্দার বিটিভি’তে। উদ্দেশ্যহীনভাবে হাজারটা চ্যানেল বদলানোর অভ্যাস তখনো ভর করেনি আমাদের উপর। কিংবা ছিলো না ২২ মিনিটের নাটকে ৪৪ মিনিট বিজ্ঞাপনের অত্যাচার। সে সময়কার আমাদের মহানায়কদের ক্যারিশম্যাটিক পারফরম্যান্সই আমাদের বুঁদ করে রাখতো প্রায় পুরো সপ্তাহ।

একটা ছোট প্রশ্নের উত্তর দিন। আপনি যদি ৭০-৯০ এর দশকের কেউ হন, আপনার শৈশবের নস্টালজিয়ার একটি অবিচ্ছেদ্য অংশ কি নয় বিটিভি? বিটিভির সাপ্তাহিক নাটকগুলোর জন্য সবাই যে কতটা অপেক্ষা নিয়ে বসে থাকত তার কথা না হয় বাদই দিলাম, ধারাবাহিক নাটকগুলোও বাদ দিতেন না কেউ। বিটিভির সেসব নাটককে আরো চিত্তাকর্ষক করে তুলেছিলেন কিছু গুণী অভিনয় শিল্পী। আজ তাদের নিয়েই আমাদের এই ফিচার। ৯০ এর দশকে বিটিভি’র পর্দা কাঁপানো এই গুণী কুশীলবদের নিয়েই লিখেছেন আরিফ মঈনুদ্দীন, আর ইলাস্ট্রেশনে ছিল নিয়ন আলোয়।

১. এটিএম শামসুজ্জামান

২. হুমায়ূন ফরিদী

৩. আসাদুজ্জামান নূর

৪. রাইসুল ইসলাম আসাদ

৫. দিলারা জামান

৬. সুবর্না মুস্তফা

৭. জাহিদ হাসান

৮. শমি কায়সার ও বিপাশা হায়াত

আমরা কি আর কখনো ফিরে পাবো সেই স্বর্ণালী শৈশব? আমাদের সন্তানরা কি জানবে যে স্মার্টফোন-স্মার্ট ডিভাইস না পেয়েও একটা বোকা বাক্স কতটা আনন্দে ভরিয়ে দিয়েছিলো আমাদের জীবনটাকে?

Most Popular

To Top