শিল্প ও সংস্কৃতি

The General: সর্বকালের অন্যতম সেরা সাইলেন্ট কমেডি মুভি!

The General: সর্বকালের অন্যতম সেরা সাইলেন্ট কমেডি মুভি ।

সাইলেন্ট বা নির্বাক মুভির নাম শুনলে প্রথমেই যে নামটি আমাদের মুখে আসে তিনি হলেন ‘চার্লি চ্যাপলিন’। সেক্ষেত্রে আমরা ‘বাস্টার কিটন’ এর নামই বা কয়জন শুনেছি? তবে হ্যাঁ, আপনি যদি ভালোভাবে খোঁজখবর নিয়ে দেখেন তাহলে কিন্তু ‘বাস্টার কিটন’ এর নামটা প্রথম দিকেই পাবেন। ১৯২০ ও ১৯৩০ এর দশকের সাইলেন্ট কমেডিতে দুজনের সমান আধিপত্য ছিল। সিনেমা জগতে এই ২ জনের প্রভাব এতোই যে কিটন ও চ্যাপলিনের প্রতিযোগিতার বিষয়টি ফিল্ম স্টাডিজে আলাদা সাব্জেক্ট করে পড়ানো হয়!

দি জেনারেল

কিটন ছিলেন একজন সিরিয়াস ফিল্মমেকার। পরিপূর্ণ স্ক্রিপ্ট ছাড়াই মুভি করার রেকর্ড ছিল এই ফিল্মমেকারের। উনি ছিলেন একাধারে কাহিনীকার, পরিচালক, অভিনেতা, প্রযোজক এবং আরো অনেক কিছু! উনি সব থেকে বেশি পরিচিত ‘“দ্যা গ্রেট স্টোন ফেস” নামে। সবসময় একই অভিব্যক্তি দিয়ে মানুষ হাসিয়েছেন এই অভিনেতা। সিকোয়েন্স যতোই গুরুগম্ভীর অথবা হাসি ঠাট্টার হোকনা কেন, কিটনের মুখের ভঙ্গির কোন পরিবর্তন হতো না। এটাই কিটনের সিগনেচার স্টাইল। একই ভঙ্গিমায় সবথেকে বেশি মুভি করার রেকর্ডও কিটনের দখলে। আমেরিকান ফিল্ম ইনিস্টিটিউট তাকে সর্বকালের সেরা অভিনেতার তালিকায় ২১ তম এবং এন্টারটেইনমেন্ট উইকলি সেরা পরিচালকের তালিকায় ৭তম স্থান দিয়েছে। কমেডিতে অবদানের জন্য পেয়েছেন অস্কারে বিশেষ সম্মাননা পুরষ্কার। কিটনের গল্প আরেকদিন বলা যাবে, তার আগে এই মুভি সম্পর্কে বলে নেয়া যাক।

রিলিজ ডেটঃ ১৯২৬
জনরাঃ এ্যাকশন, কমেডি, অ্যাডভেঞ্চার।
রানটাইমঃ ৬৭ মিনিট
নির্বাক যুগের কমেডি মুভি বলে এই মুভিকে অবজ্ঞা করার কোন কারন নেই, এমন কমিক টাইমিং এই সময়েও বিরল। হিউমার, শব্দবাহুল্যহীনতা এবং স্টান্ট এর অসাধারণ মিশেল হচ্ছে এই মুভিটি। চলচ্চিত্র বিশেষজ্ঞদের মতে এই মুভিটিকে সর্বকালের অন্যতম সেরা সাইলেন্ট কমেডি মুভি হিসেবে বিবেচনা করা হয়েছে।

জনি গ্রে ও তার দ্যা জেনারেল

মুভিতে জনি গ্রে চরিত্রটি রূপদান করেছেন বাস্টার কিটন। জনি গ্রে একজন ইঞ্জিনিয়ার এবং সে যে ইঞ্জিনটি চালায় তার নাম হচ্ছে ‘দ্যা জেনারেল’। তার লাইফে দুইটা ভালোলাগার জিনিস আছে , ইঞ্জিন এবং ‘অ্যানাবেল লি। মুভির প্রেক্ষাপট ১৮৬১ সালের সিভিল ওয়্যারকে ঘিরে শুরু হয়। জনি গ্রে যখন অ্যানাবেল এর সাথে ম্যারিয়েটা জর্জিয়ায় দেখা করতে যায় তখনই সিভিল ওয়্যার শুরু হয় এবং অ্যানাবেল এর বাবা ও ভাইকে আর্মিতে যোগ দিতে যায়। জনি গ্রে ইঞ্জিনিয়ার হওয়ায় তাকে আর্মিতে নেয়া হয়না, কারন সে ইঞ্জিনিয়ার হিসেবে দেশকে অন্যভাবে সেবা করতে পারবে। আর্মিতে যোগ না দেওয়া নিয়ে অ্যানাবেল জনিকে ভুল বোঝে এবং অ্যানাবেল জনিকে জানিয়ে দেয় যদি সে ইউনিফর্ম পরে আসে তবেই সে জনির সাথে কথা বলবে। বাকিটা জানার জন্য আপনাকে মুভিটা দেখে নিতে হবে।

জনি গ্রে , অ্যানাবেল লি এবং দ্যা জেনারেল

পুরো মুভিতে দুর্ধর্ষ কিছু স্টান্ট আছে। সবগুলো স্টান্ট বাস্টার কিটন নিজে করেছেন, এমনকি কো আর্টিস্টদের স্টান্টও নিজে করে দিয়েছেন! আর মুভিটা কেন সবথেকে ব্যয়বহুল (সাইলেন্ট মুভির ক্ষেত্রে) সেটা আপনি মুভির শেষেই বুঝতে পারবেন।

Most Popular

To Top