ফ্লাডলাইট

বোল্যান্ড পার্ক কি খেলার উপযোগী?

বোল্যান্ড পার্ক কি খেলার উপযোগী?- Neon Aloy

মিডিয়ার রিপোর্ট মারফত আমরা জেনে গিয়েছি সাউথ আফ্রিকা বাংলাদেশের দ্বিতীয় ওয়ানডের ভেন্যু বোল্যান্ড পার্কের আউটফিল্ড অত্যন্ত বাজে অবস্থায় আছে বিভিন্ন জায়গায়। জায়গায় জায়গায় ঘাস নেই, মাটি দেখা যাচ্ছে ইত্যাদি।

অবশ্যই এর জন্য দায়ী ক্রিকেট সাউথ আফ্রিকা। বিসিবি নয়। অহেতুক বিসিবিকে দোষারপ করার মানে হয়না। দ্বিপাক্ষিক বা বাইল্যাটেরাল সিরিজ নিয়ে যাদের বিস্তারিত জানা নেই তারা এবং যারা যেকোন বিষয়ে বিসিবিকে দুটা গালি দিয়ে শান্তি পান তারাই কেবল এটা করছেন।

শুরুতে দুইটা উদাহরন দেই, অস্ট্রেলিয়া সিরিজের জন্য বিসিবি কিন্তু ফতুল্লাকে প্রস্তুত করতে পারেনি, এমনকি সময় থাকতে বিকল্প ভেন্যু হিসেবে এম.এ.আজিজ স্টেডিয়াম প্রস্তুত করতে পারেনি। যার কারনে ম্যাচ বাতিল হয়। এজন্য কি অস্ট্রেলিয়া প্রকাশ্যে কিছু বলেছিলো?

বোল্যান্ড পার্ক কি খেলার উপযোগী?- Neon Aloy

জায়গায় জায়গায় ঘাস নেই, মাটি দেখা যাচ্ছে

মিরপুরের আউটফিল্ড দেখে বাংলাদেশের প্লেয়াররাই বিরক্ত ছিলো। জায়গায় জায়গায় ঘাস কম, মাটি বেশি, বালি বের হয়ে যায়, ডাইভ দেয়ার উপযুক্ত সবুজ গালিচার মত ঘাস নেই ইত্যাদি। অস্ট্রেলিয়া কি অভিযোগ করেছে? না করেনি।

দ্বিপাক্ষিক সিরিজের ভেন্যু আয়োজক দেশ ঠিক করে। বিসিবি হয়তো এই মাঠ আগে দেখেই নাই। দেখার প্রয়োজন কি? একটা আন্তর্জাতিক ভেন্যু ওয়ানডে মর্যাদা পায় আইসিসির গ্রীন সিগন্যাল পেলে। সেই মাঠ নিয়ে সাধারনত মাথাব্যাথা থাকার কথা না। তাই দেখতে যাবার প্রশ্নই আসেনা! অস্ট্রেলিয়া, ইংল্যান্ড বাংলাদেশে কেন আসে আগে? এটা বলবেন এখন তাইতো? তারা আসে নিরাপত্তা ইস্যুতে। কই শ্রীলংকা, পাকিস্তান, জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ এরাতো আসেনা ভেন্যু দেখতে? সাউথ আফ্রিকায় নিশ্চয় নিরাপত্তা ইস্যু ছিলোনা যে বিসিবি আগে পরিদর্শনে যাবে!

বাংলাদেশ এখন কিছুই করতে পারবেনা। এমনকি সাউথ আফ্রিকাও না। এখন যদি কিছু করার থাকে তাহলে সেটা দুই ফিল্ড আম্পায়ার আর ম্যাচ রেফারির। তারা যদি মাঠ পরিদর্শন করে সেটাকে হুমকি মনে করে তাহলে ম্যাচ এমনিতেই বাতিল হয়ে যাবে। মনে রাখবেন এখানে বাংলাদেশ একা না সাউথ আফ্রিকার প্লেয়াররাও খেলবে যারা এরই ভেতর ইনজুরিতে বিপর্যস্ত (সর্বশেষ ওয়েন পার্নেল পুরা সিরিজ থেকে আউট)।

বোল্যান্ড পার্ক কি খেলার উপযোগী?- Neon Aloy

বোল্যান্ড পার্কের আউট ফিল্ডের অবস্থা!

আর হুমকি কি না সেটা নির্ধারন টিভি রিপোর্টার ভাইদের মতামতে নয়, আইসিসির কিছু নির্দেশনা অনুযায়ী হয়। মাঠের এই বাজে অবস্থা যদি উইকেটের চারপাশের স্কয়ার, ৩০ গজের সার্কেল, ফাইন লেগ, থার্ড ম্যান, লং অন, লং অফ, ডিপ মিড উইকেট অঞ্চলে অর্থাৎ যেখানে সব সময় ফিল্ডার থাকে এবং ডাইভ দিতে হয় এমন জায়গায় হলে ম্যাচ বাতিল হবে। আর যদি স্ট্রেইট বাউন্ডারি, কাভার বাউন্ডারি, ৩০ গজ আর বাউন্ডারি লাইনের সাধারন “নো ম্যান্স ল্যান্ডে” হয় তাহলে ম্যাচ চালানো যাবে নূন্যতম খেলার অবস্থায় থাকলে।

এরকম ম্যাচ বাতিলের অনেক ঘটনা আছে, স্যার ভিভ রিচার্ড স্টেডিয়ামের অভিষেক টেস্ট (ইংল্যান্ড-উইন্ডিজ) প্রথম ওভারের পরেই বাতিল হয় মাঠে মাটিতে অতিরিক্ত বালি থাকায়। বেশ কয়েক বছর আগে “আনভ্যারিয়েবল বাউন্স” এর কারনে শ্রীলংকায় অস্ট্রেলিয়ার সাথে একটা ম্যাচ বাতিল হয়।

তবে আমার মনেহয় না মাঠ এতোটাও খারাপ! বাইরের মিডিয়ায় তেমন কিছুই পেলাম না। বরং এটা বোল্যান্ডের হোমগ্রাউন্ড, কেপ কোবরার হোম গ্রাউন্ড এবং নিয়মিত খেলা হয় তাদের!

এটা ঠিক যে সাউথ আফ্রিকার মূল ক্রিকেট ভেন্যুতে এগুলা নেই, কিন্তু টেস্ট সিরিজ বলেন আর প্রথম ওয়ানডে, মাঠ নিয়ে অভিযোগ করার চান্স নাই। সবুজ গালিচার সুপার ফাস্ট আউট ফিল্ড! আবার পরের ম্যাচ ইস্ট লন্ডন মোটামুটি সুপরিচিত একটা ভেন্যু।

হাই প্রোফাইল গ্রাউন্ডে কেন খেলা দেয়না সেটা আমরা সবাই জানি, এইসব স্টেট বা প্রোভিন্সের একটা দাবি থাকে আন্তর্জাতিক ক্রিকেটের। বাংলাদেশ গেলে সেগুলা পূরন করা হয়। কারন জোহানেসবার্গ, ডারবান, পোর্ট এলিজাবেথের মতো বড় স্টেডিয়ামের অর্ধেক পূর্ন হয়না এইরকম একপেশে সিরিজে। আর এবার অবশ্য মূল কারন ছিলো গ্লোবাল টি টুয়েন্টি লীগের জন্য বড় বড় স্টেডিয়াম সব বিশ্রামে ছিলো। তারপরেও পচেফস্ট্রুমে খেলা ছিলো সেটাও ওই টুর্নামেন্টের ভেন্যু ছিলো। ভালো ভেন্যুতে খেলতে চাইলে মাঠের লড়াই করেই খেলতে হবে অথবা ওইসব শহরে লাখ লাখ বাঙালি থাকা লাগবে! সহজ হিসাব। এছাড়া বাই রোটেশনে সব প্রোভিন্সে খেলা দিতে হয়, যার কারনে আমাদের মতো এক মাঠে পুরা সিরিজ খেলা যায়না!

তবে বোল্যান্ড পার্কে খেলা ফেলার অন্য রহস্য আছে বৈকি! যেকোন আন্তর্জাতিক স্টেডিয়ামে টানা চার বছর আন্তর্জাতিক ম্যাচ না হলে সেটা অটোমেটিক আন্তর্জাতিক মর্যাদা হারায়, আইসিসির নিয়ম। যেমন আমাদের বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়াম এখন আর আন্তর্জাতিক ভেন্যু নেই। আর একবার হারালে নতুন করে আবার আবেদন, পরিদর্শন, অনুমোদন ইত্যাদি ঝামেলা আছে। বোল্যান্ড পার্কে চার বছর খেলা হয়না, আন্তর্জাতিক মর্যাদা ধরে রাখতেই তাই এখানে খেলা ফেলা হয়েছে!!

Most Popular

To Top