লাইফস্টাইল

নিক্যামঃ বর্ণবাদী দুনিয়ায় সংগ্রামী এক কৃষ্ণকলি

বাংলাদেশের অন্যতম বিখ্যাত মডেল ও অভিনেত্রী তিশার করা বিজ্ঞাপনের কথা নিশ্চয়ই মনে আছে সবার। “সুন্দর কি শুধুই ফর্সা?” এই প্রশ্নটিই বিজ্ঞাপনের উপজীব্য। বর্তমান সভ্য সমাজ সৌন্দর্য্যের যে মাপ কাঠি ধরে রেখেছে সবার জন্য তা যে আসলে সংকীর্ণতার বহিঃপ্রকাশ সেটা স্পষ্ট তুলে ধরাই ছিল বিজ্ঞাপনের লক্ষ্য। বলা বাহুল্য এই বিজ্ঞাপনের সাথে জড়িয়ে পড়ার জন্য জনপ্রিয় অভিনেত্রীর গায়ের রং অনেক বড় ধরণের ভূমিকা পালন করেছে। নিজের গায়ের রং নিয়ে হতাশাগ্রস্থ না হয়ে তার পরিবর্তে নিজের সৌন্দর্য উপলব্ধি করতে পারার উদাহরণ তিনি। তার মত আরও একজনের সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্যই এই লেখা।

নাম নিক্যাম গাটয়েক। জন্ম উত্তর সুদানে। বর্তমানে মিনেসোটায় বসবাসরত নিক্যাম পেশায় মডেল। গাড় কৃষ্ণ বর্ণের সুবাদে তিনি ইন্টারনেটে বিপুল পরিচিতি পেয়েছেন “Queen of the Dark” নামে। নিক্যাম নিজের বর্ণ নিয়ে বিন্দুমাত্র লজ্জিত নন এবং এটা নিয়ে তিনি সচেতনতা তৈরীর চেষ্টা করে যাচ্ছেন। নিজের Instagram এ দৈনিক ছবি আপ্লোড করেন তিনি।

এমন অজস্র ছবির একটির ক্যাপশনে নিক্যাম লিখেছিলেন “আমার বর্ণ অভিজাত চকলেটের মত। আমার জাতি যোদ্ধা এবং আমি তাদের আভিজাত্যেরই রূপক।” এই ছবিটি দশ হাজারের বেশি লাইক পায় Instagram এ।
নিক্যাম নিজের বর্ণবিদ্বেষের শিকার হবার অভিজ্ঞতা ব্যক্ত করতে গিয়ে বলেন “২০১৬ সালে উবারের এক ড্রাইভার আমাকে ত্বক ব্লিচ করার পরামর্শ দিয়েছিল। আমি উত্তরে তার দিকে তাকিয়ে কেবল হেসেছিলাম।”

“আপনারা কল্পনাও করতে পারবেন না আমার বর্ণের জন্য কি ধরনের মন্তব্য ও দৃষ্টিভঙ্গী সহ্য করতে হয়েছে।”
ফ্যাশন জগৎ এ ভিন্ন রূপ সংজ্ঞার উদাহরণ ছাড়াও নিক্যাম নিগ্রো অধিকার আদায়ের আন্দোলনের একজন বিশ্বখ্যাত আইকন হয়ে উঠেছেন। লক্ষাধিক Instagram অনুসারী ও ভক্ত অর্জন করেছে সুদানী এই তরূণী।

MELANIN MONDAY 🍫🍫 I get this question a lot How has modeling changed your life? My answer always is, modeling has give me a voices, to reach out to those young girls and boys that were in my shoes and that did not have someone to talk to. Modeling has changed my life in a positive way and has given me a flat form to inspire others. It is not only about modeling for me or the photos or the fashion, it is the feeling I get to touch some far young person and inspire them to never let the opinions of others bring you down or stop you go for their dreams 📸 @thisisdaveydave Styles @oremeyi_kareem #slefloveisthebestlove❤️ #blackexcellence #melaningoddess✨🍫 #queenofdark🍫🖤👸🏿 #nubianqueen❤️👸🏿 #nuergirlbeauty💁🏿💁🏿 #southsudanesebeauty🇸🇸🇸🇸😍😍🙌🏿🙌🏿

A post shared by Nyakim Gatwech (@queennyakimofficial) on

নিজের Insatgram এ সহস্রাধিক ছবির ক্যাপশনে তিনি প্রেরণাসূচক ক্যাপশন দিয়ে থাকে এই ভিন্ন ধর্মী মডেল। যেমনঃ

  • “বিশ্ববাসীর জানা দরকার কৃষ্ণ বর্ণের হলেও আমাদের মস্তিষ্ক আর রূপ দুটোই তীক্ষ”
  • “আমার ত্বক সূর্যের আলো শোষণ করে আর আমার চুল অভিকর্ষের ধার ধারে না, আমার রুপ কি যাদুকরী বলা যায় না?! ”

MELANIN MONDAY Many people think that my job is the easiest thing in the world and that what is should be. The reality though, is that the modeling industry struggles when it come to equally representing everyone. There are millions and millions of girls that are my skin tone and they don't get to see themselves on mainstream media and it's not fair because our skin complexion is just as beautiful as anyone else's. Many in this world have tried to convincing me otherwise and for a short second I believed them, then I realized that I wasn't being honest with myself. Modeling is all about confidence and that has to come from within. Being okay with every little thing that make you, you. My hope for everyone who sees my image is to recognize that YES I love myself as I am and YES I have not always been as confident and proud of my skin tone as it may appear. Loving yourself takes time and it's absolutely worth it. #motivationmonday💪 📸 @iamtberry 👗 @dashikipride 💄 @sumaya_keynan Model: @queenkim_nyakim #slefloveisthebestlove #myblackisbeautiful💋 #melaningoddess😍❤️ #melaninpoppin🍫❤️✨ #southsudanesebeauty🇸🇸🇸🇸😍😍🙌🏿🙌🏿 #queenofdark🍫🖤👸🏿 #chocolate🍫 #confidentwomen #blackgirlsrock #blackgirlmagic💫✨ #blackexcellence

A post shared by Nyakim Gatwech (@queennyakimofficial) on

এখন নিক্যামের জীবন আগের থেকে সহজ হলেও গতানুগতিক সংকীর্ণ চিন্তার মানুষের কাছ থেকে নেতিবাচক মন্তব্য থামেনি। তবে তা উপেক্ষা করেই নিজেকে ভালোবাসার লক্ষ্যে দৃঢ় প্রতিজ্ঞ হয়ে আছেন নিক্যাম গাটওয়েক।

Most Popular

To Top