ফ্লাডলাইট

“কোটায় খেলা” লিটন দাস

"কোটায় খেলা" লিটন দাস

কোয়ালিটি বোলিং আক্রমনের বিপক্ষে একটা কোয়ালিটি ইনিংসই যথেষ্ঠ একজন ব্যাটসম্যানের ক্লাস বুঝাতে। লিটন দাস ঘরোয়া লীগের প্লেয়ার, লিটন বাঁশ, স্যার লিটন, লর্ড লিটন ইত্যাদি বহুত উপাধি তার আছে। ও হ্যাঁ আরো আছে “কোটার প্লেয়ার”।

এনামুল হক মনি, দীর্ঘদিন আম্পায়ারিং করেছেন, প্রতিটা প্লেয়ারকে খুব কাছ থেকে দেখেছেন তিনি, মনি বলেছিলেন লিটন দাসের মতো একুরেট প্লেয়ার, এতো টেকনিক্যালভাবে নিখুঁত ব্যাটসম্যান দেশে একমাত্র মুশফিক ছাড়া আর কেউ নেই।

লিটন কোন সিরিজে এবারই প্রথম টানা দ্বিতীয় টেস্ট খেলছেন এবং আজই ছোট্ট কিন্তু পরিস্থিতি বিচারে অসাধারন একটা ক্ল্যাসিকাল ইনিংস খেললেন। যেমন ছিলো শট সিলেকশন তেমনি তার বল লিভ করা। প্রথম টেস্ট শেষে বলেছিলাম লিটনের একমাত্র সমস্যা বল জাজমেন্টে, আর এটা দূর করার একমাত্র উপায় তাকে টানা খেলানো। আজকে বল জাজমেন্ট অসাধারন ছিলো। শট গুলা ছিলো দেখার মতো।

ভারতের সাথে অভিষেক টেস্টে ৪৫ রান ছিলো (ওয়ান-অফ টেস্ট)। সাউথ আফ্রিকার সাথে পরের টেস্টে (সিরিজের প্রথম) ৫০ রান করেন, সেই সাউথ আফ্রিকার বোলিং লাইন আপ আজকের চেয়ে ভালো ছিলো। দ্বিতীয় টেস্ট বাতিল। এরপর বাংলাদেশ খেলেছিলো ইংল্যান্ডের সাথে, লিটন সেখানে ছিলো না। নিউজিল্যান্ড নেয়া হয়েছিলো সোহানকে। কেন লিটন না সেটা একমাত্র ম্যানেজমেন্ট জানে। ভারতের সাথে একাদশে ছিলেন না। শ্রীলংকার সাথে প্রথম টেস্টে ছিলেন, দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ের সময় দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ রান করেন। দ্বিতীয় টেস্টে “ইনজুরিতে” খেলা হয়নি। অস্ট্রেলিয়ার সাথে একাদশে ছিলেন না। এবারই প্রথম লিটন সিরিজের দুই টেস্টে টানা খেললেন।

যারা বলেন লিটনকে অনেক সুযোগ দেয়া হয়েছে আমার তাদের বুদ্ধি প্রতিবন্ধী মনে হয়। কারণ এইরকম এক ম্যাচ করে খেলালে যে কোন খেলোয়াড়ের জন্যেই পারফর্ম করা কঠিন, সেই বিচারে লিটন এতোটাও তো খারাপ করেনি? একেতো তিনি ওপেনার, দলের প্রয়োজনে খেলেন ৭ নাম্বারে, সঙ্গী হিসেবে পান আমাদের বিখ্যাত টেল এন্ডারদের, সেই বিচারে লিটনের রেকর্ড এমন কি খারাপ ছিলো?

আপনার লিটনকে ভালো লাগেনা সেটা আলাদা হিসাব কিন্তু অহেতুক অনেক সুযোগ পেয়েছে, কালা পারা না এইসব ট্রল কেন করবেন? যারা নূন্যতম ক্রিকেট বুঝেন তারা আজকে লিটনের ইনিংস দেখে বুঝেছেন সে কোন মানের ব্যাটসম্যান। আর কিপিং নিয়েতো কিছু বলারই দরকার পড়েনা।

এখন একটাই প্রত্যাশা বিসিবি তথা ম্যানেজমেন্ট যেন লিটনকে এই সিরিজ শেষে আবার বসিয়ে না দেয়। যেন শ্রীলংকার সাথে হোম সিরিজে লিটন একাদশে থাকে। লিটনের পেছনে ইনভেস্ট করাই যায়, একটু সময় দিয়ে টানা খেলানো অনেক ভালো মাপের একজন ব্যাটসম্যান পাবো আমরা, এটা আমার দৃঢ় বিশ্বাস।

Most Popular

To Top