শিল্প ও সংস্কৃতি

ভাগ্য পরিবর্তন নাকি ভাগ্যচক্র…..

ভাগ্য পরিবর্তন নাকি ভাগ্যচক্র.....

এ ছবি নিয়ে কথা বলার আগে আমাদের প্রচলিত বিশ্বাসগুলো একটু ঝালাই করে নেয়া যাক, প্রথমেই কাউকে জিজ্ঞেস করা হলো “Predestination মানে কি?” তাহলে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে উত্তর হবে “যে ভবিষ্যত প্রভু শুধুমাত্র আপনার জন্য স্থায়ী করেছেন যা আপনি পরিবর্তন করার ক্ষমতা রাখেন না” আবার জিজ্ঞেস করা হলো “free will কি?” একইভাবে উত্তর দেয়া যায় “যে ভাগ্য আপনি পরিবর্তন করার সামর্থ্য রাখেন।” সকল আব্রাহামিক বা ইব্রাহীম (আঃ) এর ধর্ম অর্থাৎ ইহুদী, খ্রিস্টান বা ইসলাম এ ভাগ্য বা নিয়তিকে কমবেশি সাধারণত পরিবর্তনীয় ও অপরিবর্তনীয় এই দুইভাগে ভাগ করা হয়েছে।

সিনেমায় ঘটনাপ্রবাহ শুরুতে Fizzle Bomber এর রহস্য উদ্ঘাটনের জন্য একদল Temporal Agent কাজ করছেন যারা টাইম ট্র্যাভেলিংয়ের মাধ্যমে অতীতে ফিরে গিয়ে কোনো দুর্ঘটনা ঘটার আগেই বিভিন্ন ক্রাইম প্রতিরোধ করেন, এক্ষেত্রে পৃথিবীর সবচেয়ে এলিট ব্যক্তিদের নিয়ে গঠন করা এই দলের এমন মানুষদের ব্যবহার করা হয় যারা অনাথ বা যাদের কোনো অতীত নেই, নেই কোনো ভবিষ্যত। ফিজল বম্বারকে ঘায়েল করতে Ethan Hawke কে ১৯৭০ সালে নিউ ইয়র্কে পাঠানো হয়, সেখানে ছদ্মবেশি বারটেন্ডার থাকা অবস্থায় নপুংসক দেখতে এক ব্যক্তির সাথে দেখা হয় যিনি নিজেকে ভুয়া কনফেশনলেখক হিসেবে দাবি করেন এবং An Unmarried Mother লেখাটি নিজের বলে আখ্যা করেন। পরে ওই ব্যক্তি বারটেন্ডারকে তার জীবনের সবচেয়ে ভালো গলপটি শোনাবেন বলে বাজি ধরেন। এখান থেকে তিনি তার জন্ম পরবর্তী ঘটনার বর্ণনা দিতে থাকেন এবং কিভাবে তিনি অবশেষে ট্রান্সজেন্ডারে পরিণত হলেন তা ব্যাখ্যা করেন। ঘটনাপ্রবাহের একসময় বারটেন্ডার ওই ব্যক্তিকে তার অতীতের সমস্যা সমাধানের আশ্বাস দেন আবার এদিকে ফিজল বম্বারকে পাকড়াও করার সময়ও ঘনিয়ে আসছে, তিনি কি পারবেন ফিজল বম্বারকে ধরতে? পারবেন ট্রান্সজেন্ডার ব্যক্তির অতীত পরিবর্তন করতে? নিয়তির প্যারাডক্স কি পরিবর্তন করা সম্ভব??

এবার আপনি একটু স্বল্প পরিসরে চিন্তা করুন, আপনি একটি প্রতিষ্ঠানে আছেন হোক তা বাণিজ্যিক বা শিক্ষাপ্রতিষ্ঠান। যেদিন প্রথম যোগ দিলেন সবাই আপনাকে নিয়ে সেদিন হাসি, ঠাট্রা, তামাশা করলো বা র‍্যাগ দিলো, তারপর সব সহ্য করে একসময় আপনি তাদের কনিষ্ঠ সদস্য হিসেবে ঘনিষ্ঠ হলেন। সময় অতিবাহিত হওয়ার সাথে সাথে তাদের অনুষ্ঠানে আপনার আমন্ত্রণ পাচ্ছেন, তাদের প্রমোশন হচ্ছে তার সাথে তাল মিলিয়ে আপনারও হচ্ছে। পরের বছর নতুন একজন নিয়োগ পেল এবং আপনি যেভাবে স্বাগত হয়েছিলেন তাকেও একইভাবে আপনি বরণ করে নিলেন, সেও আপনাদের বিভিন্ন আচার অনুষ্ঠানে যোগ দিলো এবং তারও প্রমোশন হতে থাকলো। ঊর্ধ্বস্তনরা এক সময় অবসর/বিদায় নিলেন, আপনার নেয়ার পালা চলে এসেছে, বছরখানেক পর আপনার কনিষ্ঠরা বিদায় নেবে……… ক্রমাগত একইভাবে চলতে থাকাটা একটা ইনফিনিটি লুপ তৈরি করেছে।

আবার বৃহৎ পরিসরে চিন্তা করলে দেখা যাবে প্রতিটি প্রাণি জন্মায়, খাবার অনুসন্ধান করে, প্রজনন করে, লালন-পালন করে, অবশেষে দেহান্তরিত হয় এবং এই প্রক্রিয়া চলতে থাকে বিলুপ্তির আগ পর্যন্ত, সিনেমাতে এ ব্যাপারটাকে বলা হয়েছে “The snake that eats its own tail, forever and ever”

ভাগ্য বনাম টাইম ট্র্যাভেলিং, কে জিতবে এ যুদ্ধে জানতে হলে দেখতে হবে Ethan Hawke ও Sarah Snook অভিনীত এবং Spierig Brothers লিখিত ও পরিচালিত Predestination (2014) সিনেমাটি। উক্ত সিনেমাটি বিভিন্ন ক্যাটাগরিতে মোট ১১টি পুরষ্কার লাভ করে এবং ১৮টি মনোনয়ন পায়।

ছবিটি Robert A. Heinlein এর লেখা All You Zombies বইয়ের উপর ভিত্তি করে তৈরি করা হয়, মজার ব্যাপার হচ্ছে যখন ট্রান্সজেন্ডার ব্যক্তিটি প্রথমে টাইপরাইটারের সামনে বসেন তখন মেশিনের পাশে একই লেখকের লেখা Stranger in a strange land বইয়ের একটি কপি দেখা যায়।

টাইম ট্র্যাভেল প্যারাডক্সের উপর ভিত্তি করে ২০০৯ সালে Triangle ও Mr Nobody ছবি দুটি মুক্তি পায় আবার Predestination ও Edge of Tomorrow একই বছর ২০১৪ সালে হলগুলোতে জায়গা করে নেয়।

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top