লাইফস্টাইল

আমি কেন দেশীয় চ্যানেল দেখবো? কেন ভারতীয় চ্যানেল দেখবো না?

আমি কেন দেশীয় চ্যানেল দেখবো? কেন ভারতীয় চ্যানেল দেখবো না?- Neon Aloy

এই বিষয়টা নিয়ে সেই ঈদের সময়ই ভেবে রেখেছিলাম কিছু লিখবো বলে, সময় আর অন্যান্য লেখার ব্যাস্ততায় এটা আর লেখা হয়ে ওঠেনি। তাই এবার আবার সেই একই পরিস্থিতির মুখোমুখি হয়ে লেখার ইচ্ছাটাকে আর বেঁধে রাখতে পারলাম না।

আমাদের যে চ্যানেলেই চোখ রাখিনা কেন শুধু সংবাদ আর সংবাদ, সারাদিন- ক্ষণে ক্ষণে শুধু সংবাদ, আর সারাদিন, অফিস- সহকর্মী, পেপার- পত্রিকা, ইমেইল- অনলাইন নিউজ, ফেসবুক, বন্ধু- বান্ধব, আত্মীয়- স্বজন, বাবা- মা, ভাই- বোন আরও কতশত মানুষের সাথে দেখা- কথা, তথ্যের আদান- প্রদান করি। সে সবই তো সংবাদই, দেশ- সমাজ ও পুরো পৃথিবীর সংবাদ সর্বক্ষণ।

এরপর বাসায় ফিরে বা ছুটির দিনে বা অবসরে সাধারণত টিভির সামনে বসি একটু নিখাদ ও ভরপুর বিনোদনের আশায়, কোন সংবাদ- গবেষণা- শিক্ষা বা সমালোচনা অনুষ্ঠান দেখার জন্য নয়। কিন্তু যে চ্যানেলেই যাইনা কেন, হয় সংবাদ, নয় ফালতু আর অযথা গবেষণার ভাঁড়ামি, নয় সমালোচনা ও হাতাহাতি- মারামারির কুরুচিপূর্ণ প্রচার।

আর যদি কখনো দৈবাৎ শুরু হয় কোন অনুষ্ঠান, সেটি শুরু হবার আগেই বিজ্ঞাপন, শেষ হবার মাঝে আরও কয়েকবার বিজ্ঞাপন আর খবরতো আছেই মুহুর্মুহু। যার কোনটাতেই সমাজের সাধারণ মানুষ বা দেশের সত্যিকারের উন্নতির ফলপ্রসূতা থাকেনা, শুধুই লোক দেখানো আর বিজ্ঞাপন দিয়ে টাকা কামানো ছাড়া। যেখানে নেই কোন বিনোদন আর আত্মা তৃপ্ত হবার মত কোন সঠিক ও সার্থক অনুষ্ঠান।

আমাদের না আছে কোন নিখাদ খেলার চ্যানেল, না আছে কোন সিনেমার চ্যানেল, না আছে কোন নাটকের চ্যানেল, না আছে কোন গানের চ্যানেল, না আছে কোন ভ্রমণ চ্যানেল, না আছে কোন সত্যিকারের বিনোদন চ্যানেল?

তাহলে আমি সারাদিনের শত- সহস্র শারীরিক- মানসিক- আর্থিক- সামাজিক পরিশ্রম শেষে ঘরে ফিরে, প্রশান্তি বা বিনোদনের জন্য কি পেলাম? কিছুই না। তবে কেন দেখবো আমি আমাদের দেশী চ্যানেল?

তাই বাধ্য হয়েই ফিরে যাই ভারতীয় চ্যানেলে, কি নেই সেখানে? আপনি খেলা দেখবেন? আছে, একাধিক যেখানে শুধু খেলাই দেখাবে। আপনি ট্র্যাভেল শো দেখবেন? আছে, যেখানে শুধুই ট্র্যাভেল শো দেখাবে। আপনি পশু- পাখি বা জীব- বৈচিত্র দেখবেন? আছে, যেখানে শুধু ওটাই দেখাবে। আপনি নাটক দেখবেন? আছে, যেখানে শুধুই নাটক দেখাবে। আপনি সিনেমা দেখবেন? আছে, যেখানে শুধুই সিনেমা দেখাবে। আপনি দিনভর শুধুই গান দেখবেন? আছে, যেখানে শুধুই গানই হবে দিন- রাত সব সময়। আবার শুধু সংবাদ দেখবেন? আছে, যেখানে শুধুই সংবাদ হয়।

হ্যাঁ এর প্রতিটি চ্যানেলেই আছে অনেক- অনেক বিজ্ঞাপন, প্রতিটি অনুষ্ঠানের আগে- পরে- মাঝে কিন্তু ওই বিজ্ঞাপনের পরে কিন্তু আবার আপনার নির্ধারিত অনুষ্ঠানেই ফিরে যাচ্ছে, একটু ছন্দ পতন ঘটলেও খুব বেশী বিরক্ত হবার কিছু নেই।

অথচ এমন নয় যে আমাদের দেশে চ্যানেলের সল্পতা বা অভাব রয়েছে। অসংখ চ্যানেল রয়েছে, একটু সদিচ্ছা আর আন্তরিকতা থাকলেই আমরাও পারি ওদের মত করে সাধারণ জনগনের চাহিদা ও সঠিক রুচির সমন্বয় করে অনুষ্ঠান প্রচার করে দেশীয় চ্যানেলের প্রতি দেশের মানুষকে প্রলুব্ধ করতে।

কিন্তু সেই চিন্তা বা ভাবনাই যে আমাদের নেই। তবে আমি কেন দেখবো না ভারতীয় চ্যানেল? আর কেন দেখবো আমাদের দেশীয় চ্যানেল? আমি তো সারা রাত- দিন সংবাদ- সমালোচনা আর শিক্ষার ভিতরে থাকতে চাইনা।

আমি অবসরের বা একান্ত সময়টুকু নিখাদ ও ভরপুর বিনোদন চাই। বাংলাদেশী ও ভারতীয় চ্যানেলের অনুষ্ঠান ও প্রচারের কৌশল ও ভিন্নতা নিয়ে ব্যাক্তিগত ভাবনা মাত্র। কেউ ভেবে দেখবেন কিনা সেটা তাদের ব্যাপার।

আরো পড়ুনঃ বিরক্তির অপর নাম “ফোনোলাইভ অনুষ্ঠানের উপস্থাপনা”

Most Popular

To Top