ইতিহাস

ইসলামিক বিপ্লবের আগের ইরান! (ফটো কম্পাইলেশন)

ইরান ১৯৭০ নিয়ন আলোয় neon aloy

ঠিক কেমন ছিলো ১৯৭০ এর দশকের ইরান? মানে আমরা সে সময়টার কথা বলছি যখন ইরানের ক্ষমতায় ছিলেন পার্সিয়ান সাম্রাজ্যের শেষ সম্রাট রেজা শাহ পাহলভী। যুক্তরাষ্ট্রের সমর্থনপুষ্ট এই শাসকের আমলে ইরানকে পশ্চিমের থেকে আলাদা করা খুবই কষ্টকর ছিলো। রংচঙে ঢোলাঢালা হিপ্পি শার্ট আর বেলবটম প্যান্ট পরিহিত লম্বাচুলের যুবকরা বিটলসের গান ছেড়ে ইরানের রাস্তায় ঘুরে বেড়াতেন নিজেদের ভোক্সওয়াগন বা ক্যাডিলাক ব্র্যান্ডের গাড়িতে, স্কার্টপরিহিতা তরুণীদের মনোযোগ আকর্ষণের চেষ্টায়। রাস্তাঘাটে বের হলে মানুষকে তটস্থ থাকতে হতো না মোরালিটি পুলিশের ভয়ে, পান থেকে চুন খসলেই যারা হেনস্তা করেন সাধারণ ইরানীদের।

রেজা শাহ পাহলভী ছিলেন সে সময় ইরানের একচ্ছত্র ক্ষমতার অধিপতি। তার সমর্থনে ছিলো যুক্তরাষ্ট্র। আর বিপক্ষে ছিলো সেদেশের বামপন্থী এবং ইসলামিস্টরা। রাশিয়ার সাথে যুক্তরাষ্ট্রর শীতল যুদ্ধের সে সময়টাতে কমিউনিস্টদের হাতে ক্ষমতা চলে যাবে এবং এই অঞ্চলে কমিউনিস্টপন্থী রাশিয়ার প্রভাব বাড়বে- এই ভয়ে যুক্তরাষ্ট্র গাঁটছড়া বেঁধেছিলো রেজা শাহ পাহলভীর সাথে। কিন্তু ১৯৭৭ সাল থেকে বিক্ষোভ ধীরে ধীরে দানা বাঁধতে থাকে।

১৯৭৭ সাল থেকে শুরু হওয়া এ বিক্ষোভে একই সাথে অংশ নিয়েছিলো ইসলামিস্টরা এবং বামপন্থীরা। তাদের প্রবল আন্দোলনের মুখে ১৯৭৯ সালের ১৬ জানুয়ারি দেশ ছেড়ে পালান শাহ পাহলভী, ক্ষমতা দিয়ে যান রাজকীয় কাউন্সিলের হাতে। তবে এই কাউন্সিল বেশিদিন টিকেনি। শাহ পাহলভী দেশ ছাড়ার এক মাসেরও কম সময় পরে ১১ ফেব্রুয়ারী গেরিলা এবং বিদ্রোহী সেনারা সরকারের অনুগত সৈনিকদের সাথে সশস্ত্র যুদ্ধে অবতীর্ণ হয় এবং ক্ষমতায় বসেন আয়াতোল্লাহ রুহল্লাহ খোমেনি। রাজতন্ত্র থেকে ইরান প্রবেশ করে ইসলামিক প্রজাতন্ত্রের যুগে।

যাই হোক, চলে যাই আমাদের মূল বিষয়ে, কেমন ছিল ইসলামিক বিপ্লবের আগের ইরান?

১। পোষাক নয়, প্রতিভাটাই তখন মূখ্য ছিল ইরানে।
ইরান ১৯৭০ নিয়ন আলোয় neon aloy

তেহরান বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা

 

২। তেহরানের এই রাস্তাটিকে বর্তমান ওয়াশিংটনের ক্যাপিটল হিলের রাস্তা ভেবে ভুল করতে পারেন অনেকেই!
ইরান ১৯৭০ নিয়ন আলোয় neon aloy

তেহরানের রাস্তায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আইজেনহাওয়ারকে অভ্যর্থনা জানিয়ে মোটর শোভাযাত্রা, রাস্তায় বিছানো পারস্যের প্রসিদ্ধ গালিচা। এ ছবিটি ১৯৬০ সালের।

 

৩। পশ্চিমা কোন পার্টির সাথে কি একটুও অমিল খুঁজে পাওয়া যায় এই ছবিটিতে?
ইরান ১৯৭০ নিয়ন আলোয় neon aloy

সেনাবাহিনীর কোন এক পার্টিতে পাশ্চাত্যের রক এন রোলের সাথে তেহরান টুইস্টের মেলবন্ধন। এ ছবিটিও ১৯৬০ এর দশকের।

 

৪। আমেরিকা কিংবা ইউরোপ নয়, তেহরানের একটি রাস্তা এটি।
ইরান ১৯৭০ নিয়ন আলোয় neon aloy

পাহলভী অ্যাভিনিউ, যা গিয়ে মিশেছে ভালি আহদ স্কোয়্যারে। রাস্তায় নানা রঙের জার্মান ভোক্সওয়াগন বিটলসের ছড়াছড়ি!

 

৫। দ্যা বিটলস ব্যান্ডটি যে বেশ জনপ্রিয় ছিল সে সময়কার ইরানী তরুণসমাজে, তার স্পষ্ট ছাপ ফুটে উঠে তাদের পোষাকেই!
ইরান ১৯৭০ নিয়ন আলোয় neon aloy

তেহরান বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top