ফ্লাডলাইট

চ্যাম্পিয়ন্স ট্রফি এবং আইসিসি র‍্যাংকিংঃ দা গেম অফ পয়েন্টস!

আইসিসি র‍্যাংকিং নিয়ন আলোয় neon aloy

আইসিসির ওয়ানডে র‍্যাংকিং দুই রকম হয়, একটা প্রতিটা ম্যাচ এবং সিরিজের শেষে আপডেট করা হয় অন্যটা পারফর্মেন্স বেইজড, যেটা শুধুমাত্র বোর্ড মেম্বারদের দেয়া হয়, ওয়েবসাইটে থাকেনা। নির্দিষ্ট সময় পর পর দুটাকে একত্রিত করে সংশোধিত এবং পরিমার্জিত র‍্যাংকিং প্রকাশ করা হয়।

২০১৪-২০১৭ সময়ের মাঠের খেলার হিসাব নিকাশ করে আইসিসি র‍্যাংকিং প্রকাশ করেছে। বাংলাদেশ আছে সাত নাম্বারেই, তবে ১ পয়েন্ট হারিয়ে বর্তমান পয়েন্ট ৯১। আট নাম্বারে থাকা পাকিস্তান হারিয়েছে দুই পয়েন্ট, বর্তমানে তাদের পয়েন্ট ৮৮। বাংলাদেশের সাথে ব্যবধান ৩ গুরুত্বপুর্ন পয়েন্ট।

ছয় নাম্বারে থাকা শ্রীলংকা হারিয়েছে ৫ পয়েন্ট ফলে তাদের পয়েন্ট এখন ৯৩। বাংলাদেশের সাথে ব্যবধান মাত্র ২ পয়েন্ট।

নয় নাম্বারে থাকা ওয়েস্ট ইন্ডিজ হারিয়েছে ৪ পয়েন্ট, তাদের ঝুলিতে এখন ৭৯ পয়েন্ট। পাকিস্তানের সাথে ব্যবধান ৯ পয়েন্ট।

আইসিসি র‍্যাংকিং নিয়ন আলোয় neon aloy

১ মে প্রকাশিত সর্বশেষ আইসিসি র‍্যাংকিং (ছবিটি আইসিসি’র অফিসিয়াল ওয়েবসাইট হতে সংগৃহিত)।

বিশ্বকাপের সরাসরি খেলার কাট-অফ সময় ৩০ সেপ্টেম্বর। এর ভেতর কি হলে কি হতে পারে সেটা দেখা যাকঃ

১) বাংলাদেশের সাথে ওয়েস্ট ইন্ডিজের পার্থক্য ১২ রেটিং পয়েন্ট, যেটা স্বাভাবিক নিয়মে পূরন হবার সম্ভাবনা নাই বলা যায়। যদি আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজ এবং চ্যাম্পিয়নস ট্রফিতে ভরাডুবি না হয় তাহলে বাংলাদেশ সরাসরি বিশ্বকাপ খেলবে এবং সেই সুবাদে আগামি বছর বিশ্বকাপ বাছাইপর্বের আয়োজক হবে।

২) বাংলাদেশ যদি আয়ারল্যান্ডের সাথে দুটি ম্যাচ এবং নিউজিল্যান্ডের সাথে অন্তত একটি ম্যাচ জেতে তাহলে শ্রীলংকাকে টপকিয়ে তালিকায় ৬ নাম্বারে চলে আসবে।

৩) ওয়েস্ট ইন্ডিজ চ্যাম্পিয়নস ট্রফি খেলবে না, জুনে আফগানিস্তানের সাথে এবং সেপ্টেম্বর মাসে ইংল্যান্ডের সাথে ওয়ানডে সিরিজ খেলবে। যদি ওয়েস্ট ইন্ডিজ আফগানিস্তানের সাথে ৩-০ এবং ইংল্যান্ডের সাথে ৩-২ ব্যবধানে সিরিজ জিতে যায় তাহলে তারা পাকিস্তানকে সরিয়ে ৮ নাম্বারে চলে আসবে এবং সরাসরি বিশ্বকাপে খেলার একটা সুযোগ তৈরী হতে পারে।

৪) বিপদে পড়তে পারে পাকিস্তান। গুরুত্বপুর্ন ২ পয়েন্ট হারানোর ফলে। চ্যাম্পিয়নস ট্রফি ছাড়া তাদের সামনে আর কোন সিরিজ নাই বাংলাদেশ সফর বাতিল করার পর। চ্যাম্পিয়নস ট্রফিতে তাদের প্রতিপক্ষ সাউথ আফ্রিকা, ভারত এবং শ্রীলংকা। সেখানে ম্যাচ হারলে তাদের পয়েন্ট আরো কমে যাবে। বর্তমান অবস্থান ধরে রাখতে বা পয়েন্ট বাড়ানোর জন্য তাদের সামনে উপায় থাকবে উপরের দিকের কারো সাথে সিরিজ খেলা এবং জেতা, বর্তমান এফটিপিতে একমাত্র বাংলাদেশ এবং নিউজিল্যান্ড ছাড়া কেউই ফাঁকা নেই। নীচের দিকে আছে তবে তাদের সাথে খেলে লাভ হবেনা। তাদের সামনে সুযোগ ছিলো বাংলাদেশ সিরিজ টার্গেট করার, যেটা তারা বাতিল করেছে।

অর্থাৎ বাংলাদেশ সফর বাতিল করায় আপডেটেড র‍্যাংকিং এর পর পাকিস্তানের ক্ষতির সম্ভাবনাই বেশি, যেখানে বাংলাদেশ একরকম নিশ্চিত অবস্থানে আছে।

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top