লাইফস্টাইল

জীবন কি এতই সস্তা?

গেম অফ থ্রোন্স টিভি সিরিজের নাম কে শোনে নি? যে কখনো কোন এপিসোড দেখে নি.. সে-ও একবার হলেও শুনেছে।

এই টিভি সিরিজ নিয়ে খুব চমৎকার একটা তথ্য আছে। এইচবিও কতৃপক্ষের সাথে ডিল হবার পর জর্জ আর আর মার্টিনের ‘এ সং অফ ফায়ার এন্ড আইস’ বইটির অনুকরণে শো ক্রিয়েটর ডেভিড বেনইফ এবং ড্যানিয়েল ওয়েস অনেক কাঠখড় পুড়িয়ে গেম অফ থ্রোন্সের প্রথম সিজন রেডি করলেন। সিজনের প্রথম এপিসোড প্রচারিত হবার পর এইচবিও কতৃপক্ষ সেটা দেখে প্রচন্ড হতাশ এবং বিরক্ত হন। তারা সিদ্ধান্ত নেন গেম অফ থ্রোন্স আর প্রচার করবেন না, সেটা বন্ধ করে দেবেন।

ক্রিয়েটর বেচারারা বেশ অনুরোধ করে রীতিমত নাছোড়বান্দা হয়ে গেম অফ থ্রোন্স অন এয়ার রাখালেন, এরপর বাকিটা ইতিহাস।

গেম অফ থ্রোন্স বিশ্বের ‘Most Talked About’ টিভি শো, যেটার এপিসোডে ভিউ এর সংখ্যা ছাড়িয়ে গেছে অন্যান্য যে কোন সিরিজকে! আর আমরা অধীর আগ্রহে অপেক্ষা করে যাই কখন আসবে নতুন সিজন, আবার আসবে উন্মাদনা!

এইচবিও কতৃপক্ষের কথা শুনে সেদিন ডেভিড বেনইফ এবং ড্যানিয়েল ওয়েস দমে গেলে আমরা কখনোই এই ক্ল্যাসিক পেতাম না।

গত কয়েকদিন ধরে পাচ্ছি শুধুই সুইসাইডের খবর। কেউ একাডেমিক্যালি ব্যর্থ হয়ে মৃত্যুকে বেছে নিচ্ছে, আর কেউ প্রেমে ব্যর্থ হয়ে…. ‘Just Hang in There’ বা ‘Every Dog Has Its Day’ এই কথাগুলো ইদানিং জগতের মিথ্যা কথার ঝুড়িটাতে দুমড়ানো কাগজের মতো পড়ে আছে।

একটা নির্দিষ্ট ব্যর্থতা কখনোই কোন মানুষের জীবনকে ডিফাইন করতে পারে না। জীবন এতোটা ছোট, সস্তা কিংবা ফেলনা জিনিস না যে পরীক্ষা খারাপ হলে মরে যাবো, অথবা কেউ আমাকে ভালোবাসার কথা বলে চলে গেলো বলে আমি নিজের অস্তিত্বটাই নষ্ট করে ফেলবো।

ডারউইনের বিবর্তনবাদের মূলতত্ত্বটা হলো, “Survival For The Fittest” অর্থাৎ টিকে থাকার লড়াইয়ে যে সবচেয়ে ফিট, সে-ই টিকে থাকবে, বাকিদের বিলুপ্তি নিশ্চিত।
শরৎচন্দ্রের ‘বিলাসী’ গল্পটা আমাদের প্রায় সবারই পড়া। সেই গল্পে আমার সবচেয়ে প্রিয় লাইনটা ছিলো, “অতিকায় হস্তী লোপ পাইয়াছে.. কিন্তু তেলাপোকা টিকিয়া আছে।”

ঘুণেধরা এই সিস্টেমে বিশাল ম্যামথ হাতি হয়েও মাঠে মারা পড়ার চেয়েও তেলাপোকা হয়ে বেঁচে থাকো… তবুও থাকো।

তুমি ডিপ্রেসড। তাই তুমি নাহয় মরে গিয়ে বেঁচে গেলে… কিন্তু তুমি চলে গিয়ে তোমার ভালোবাসার মানুষগুলোর জন্য প্রতিদিন মৃত্যুযন্ত্রণার চেয়েও ভয়াবহ কষ্ট রেখে গেলে… সেটা ঠিক হচ্ছে কি??

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top