নাগরিক কথা

পরিবহন ধর্মঘটঃ জিম্মি জনসাধারণের প্রতিক্রিয়া

পরিবহন ধর্মঘট প্রতিক্রিয়া নিয়ন আলোয় neon aloy

গত ক’দিন ধরে চলা পরিবহন ধর্মঘটে অচল সারা দেশ। সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ এবং এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হওয়ার দুর্ঘটনায় দায়ের করা মামলায় দায়ী বাসচালকের যাবজ্জীবন ও সাভারের একটি দুর্ঘটনায় দায়ী ট্রাকচালকের মৃত্যুদণ্ডের রায়ের প্রতিবাদে গত কয়দিন ধরেই রাজপথ অচল রাখার চেষ্টা করছেন পরিবহনশ্রমিকরা। রাজধানী ঢাকাসহ দেশের প্রতিটি প্রান্ত থেকেই পাওয়া যাচ্ছে জনভোগান্তির খবর। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও এ নিয়ে চলছে তোলপাড়। কেউ হয়তো ভোগান্তিতে পড়ে নিজের ক্ষোভ প্রকাশ করছেন, আবার কেউ তার ফ্রেন্ডলিস্টের সবাইকে রাস্তায় বের হবার আগে সাবধান করে দিচ্ছেন। দেশের নানা প্রান্ত থেকে সোশ্যাল মিডিয়ায় উঠে আসা পাবলিক রিএকশন নিয়ে এই বিশেষ ফিচার।

ঢাকা থেকে হাসান মাহবুব লিখেছেনঃ
খুন করার বৈধতার জন্যে মাঠে নামা হিংস্র গুন্ডাগুলোকে যথাযথ সাজা দেয়া হোক। পরিবহন ধর্মঘটের কারণে অনেক ভোগান্তি পোহাতে হচ্ছে এবং হবে, হয়তো বা আমিও প্রত্যক্ষ ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারি। এটা মাথায় রেখেই বলছি। শাস্তি বহাল থাকুক।”

চট্টগ্রাম থেকে রাকিব ইউ শিমুল অবশ্য ক্ষোভ প্রকাশ করেছেন আরো বিস্তারিতভাবেঃ
“মিশুক মুনীর ও তারেক মাসুদ মারা গেছে বলেই শাস্তি দিতেই হবে, অন্য কেউ মরলে শাস্তি হোক বা না হোক আমার কোন বক্তব্য নাই টাইপ সুশীল অনেক দেখেছি। দেশে প্রতিদিন সড়ক দূর্ঘটনায় মানুষ মরছে, বিচার হচ্ছে না বেশিরভাগ ক্ষেত্রেই।
কিন্তু এবারে, প্রথমবারের মত একজন সাধারন মানুষ, খোদেজা বেগমকেকে ট্রাকচাপা দেয়ায় সাভারের হত্যা মামলায় যে রায় হয়েছে, তা বাস্তবায়িত হওয়া সাধারন মানুষের জন্যই জরুরী হয়ে উঠেছে। … …
… … একটা দেশের আইন কানুন শ্রমিকবান্ধব না মালিকবান্ধব সে তর্ক পরে করা যাবে, এখানে ইস্যু হচ্ছে, যারা ন্যায়কে জিম্মি করে,তাদের বিরুদ্ধে যদি আমরা না দাড়াই,তাহলে মানুষের যাওয়ার কোন জায়গা থাকবে কি না??”

শিবলি সাদিক লিখেছেনঃ
হেটে, সিএনজি, রিকশা, মাইক্রো, প্রাইভেট কার, বাস, ট্রাক, লেগুনা, ইত্যাদি!!! অলরেডি কিসে কিসে যে চড়িনাই!!! আল্লা মালুম। পরিবহন ধর্মঘট আমারে ভালোই মজা দিতাছে। আমিও মজা নিচ্ছি। কিন্তু পথে পথে মানুষের যে কি নিদারুন কষ্ট!!! আহারে, আমি মানুষ থাকতে চাইনা। আমি পরিবহন হইতে চাই।”

অনলাইন আক্টিভিস্ট ইব্রাহীম খলিল সবাক পুরো বিষয়টি তুলে ধরেছেন তার স্বভাবসুলভ ব্যঙ্গাত্মক ভঙ্গীতেঃ
“কিচ্ছু লাগবে না। শুধু শাজাহান খানকে মন্ত্রীসভা থেকে বের করে দিলেই সব মৌমাছি ড্রাইভিং সীটে বসে পড়বে।”

পরিবহন ধর্মঘট প্রতিক্রিয়া নিয়ন আলোয় neon aloy

পরিবহন ধর্মঘটের জন্য নৌমন্ত্রী শাজাহান খানকে দায়ী করে ইব্রাহিম খলিল সবাকের কার্টুন

 

চট্টগ্রাম থেকে রিফাত মাহমুদ জানাচ্ছেন বিক্ষুব্ধ পরিবহনশ্রমিকদের হাতে নাজেহাল হচ্ছেন সাধারণ প্রাইভেটকারের যাত্রীরাও!
“চট্টগ্রামে যারা আজকে বের হবেন, একটু সাবধানে থাকবেন। পাব্লিক ট্রান্সপোর্ট তো নেই ই, ইভেন সি এন জি বা রিকশাও নেই তেমন একটা। রাস্তায় পরিবহন শ্রমিকরা মারমুখি অবস্থায় আছেন সো যারা প্রাইভেট কার ইউজ করেন, তারা ভাংচুরের শিকার হলেও অবাক হবার কিছু নাই। অফিস থেকে আসার সময় অফিসের কার থেকেও নামিয়ে দিচ্ছিল, বহু অনুরোধের পর ছাড়ছে। তা না হলে পা-ই শেষ ভরসা।”

শুভানন রাজিক চাচ্ছেন বিকল্প যানবাহনে অভ্যস্ত হয়ে এই জিম্মিদশা থেকে উত্তরণের দীর্ঘস্থায়ী সমাধান,
“আমাদের নেতা শাজাহান খান কেবিনেট মন্ত্রী। তিনি মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বললে দুই মিনিটের ব্যাপার। এ আইন প্রত্যাহার করে শ্রমিকদের জেল থেকে বের করব। আমাদের দাবিদাওয়া সম্পূর্ণ মেনে নিলে শ্রমিকেরা গাড়ি চালাবেন।”বিকল্প পরিবহণ ব্যবস্থা গুলা নিয়া কাজ শুরু করে দেয়া উচিৎ নাহলে এদের অত্যাচার আর থামবে না।”

সিলেট থেকে ভুক্তভোগী অনিমেষ ঘোষ অয়ন আশা করছেন এই অচলাবস্থা নিরসনে সরকারের সর্বোচ্চ পর্যায়ের আশু হস্তক্ষেপঃ
“এখন যা হচ্ছে তা পুরাপুরি গুণ্ডামি! সিলেট রেলস্টেশন আসার পথে দেখলাম সিএনজি/রিক্সা/ কার থেকে যাত্রীদের জোড় করে নামিয়ে দেয়া হচ্ছে। কেউ আকুতি মিনতি করলে ছেড়ে দেয়া হচ্ছে। বিএনপি জামায়াতের ডাকা হরতালের সাথে সরকারের নৌমন্ত্রীর আশির্বাদপুস্ট এই পরিবহন শ্রমিক আর মালিকদের ডাকা ধর্মঘট’র কোন তফাৎ নাই।
রামপাল আর যুদ্ধাপরাধী ইস্যুতে একটা ব্যাপারে কনফিডেন্ট যে সরকার চাইলে সব পারে। সরকার যদি তার জনগনের নিরাপদ জীবন দিতে চায় তাইলে এই পরিস্থিতিও আশা করি নিয়ন্ত্রনে আনতে পারবে।”

গত কয়দিনের এই পরিস্থিতি নিয়ে আপনি কি ভাবছেন? আপনার মতামত কিংবা অভিজ্ঞতা জানিয়ে দিন আমাদের নিয়ন আলোয় ফেসবুক পেজের কমেন্টে, আমরা আপনার মতামত এই বিশেষ ফিচারে যুক্ত করে দিবো।

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top