ইতিহাস

মুক্তিযুদ্ধ নিয়ে যত গান

মুক্তিযুদ্ধের গান নিয়ন আলোয় neon aloy

১৯৭১ সালের মুক্তিযুদ্ধ সর্বস্তরের সকল বাঙালির জন্যই অনেক বেশি গর্বের, অনেক বেশি অহংকারের। পাকিস্তানী হানাদার বাহিনীর অত্যাধুনিক সমরাস্ত্রের বিরুদ্ধে ভাঙ্গাচোরা অস্ত্র নিয়ে যুদ্ধ- এই অসমতাকে গায়ে না মেখে কেবল দেশের প্রতি অকৃত্রিম ভালোবাসা থেকে যুদ্ধে যোগ দিয়েছিলো লাখো বাঙালি। পরিবারপরিজন ছেড়ে সম্পূর্ণ নতুন একটা পরিবেশএকটা অনিশ্চিত সংগ্রামী জীবন। দেশ স্বাধীন হবে কবে, আর স্বাধীন হলেও প্রিয়জনের মুখটা আর কখনো দেখা হবে নাকি, এরকম লাখো অনিশ্চয়তার মধ্যে সবাইকে এক সুরে বেঁধে রেখেছিলো সে সময়কার অনবদ্য দেশাত্মবোধক গানগুলো। মুক্তিযুদ্ধ চলাকালীন বাঙালির জীবনের অন্যতম একটি চালিকা শক্তি ছিলো সেই  গানগুলো, এ কথা বললেও হয়তো ভুল হবে না।

১৯৫২ সাল থেকে শুরু করে ১৯৭১ পর্যন্ত আমাদের মুক্তির যে ধারাবাহিক সংগ্রাম, তাতে আমাদের দেশের সংস্কৃতি কর্মীদের অবদান অনস্বীকার্য। দেশের জন্য যুদ্ধকে বিশ্বাস করেই তারা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে গেছেন নিঃশঙ্কচিত্তে নির্ভীকভাবে। এই গানগুলো প্রচারে শত বাধাবিপত্তি থাকলেও তাদের একাগ্রতার কারণে গানগুলো ঠিকই পৌঁছে গিয়েছে কোটি-কোটি মুক্তিকামী মানুষের কানে, পৌঁছে গেছে যুদ্ধক্ষেত্রে থাকা অকুতোভয় মুক্তিযোদ্ধাদের ভাঙা রেডিওতে। চারপাশে যখন গণহত্যার খবর, তখন বাঙালিদের ভেঙ্গে পড়তে দেয় নি এই গানগুলো, বরং আরও বেশী সাহস নিয়ে সামনে এগিয়ে যেতে উজ্জীবিত করেছে বারবার। প্রিয়জন হারানোর খবর পাওয়া হৃদয়ভাঙ্গা যোদ্ধার মনকে ইস্পাতকঠিন দৃঢ়তা দিয়ে পরের যুদ্ধের জন্য প্রস্তুত করে দিয়েছে এই গানগুলো।

বাংলাদেশের যুদ্ধ নাড়া দিয়েছিলো সারা পৃথিবীর অসংখ্য শিল্পী হৃদয়কে। সবাই জানি “Concert For Bangladesh” কি ব্যাপক সাড়া ফেলে দিয়েছিলো সারা বিশ্বে। বিপ্লবী শিল্পীদের মন কেঁদেছিলো বাঙালিদের জন্য। তাদের গানগুলো বিশ্বের লক্ষ লক্ষ মানুষের কানে পৌঁছে দিয়েছিলো বাংলাদেশের রক্তাক্ত জন্মের কাহিনী। এই গানগুলোর মধ্যে কিছু গান প্রচারিত হতো স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে। যুদ্ধক্ষেত্রে অনভিজ্ঞ মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধে নেতৃত্ব দানকারী তুখোড় কমান্ডার, ঘরে বাতি নিভিয়ে পরিবার নিয়ে লুকিয়ে থাকা অসহায় বাঙালি আর কনসার্টে আসা শ্রোতাদের যেন একসূত্রে গেঁথে ফেলেছিলো এই অসাধারণ শিল্পকর্মগুলো। কিছু গান যেমন অস্ত্রহাতে যুদ্ধক্ষেত্রে নিয়ে দাঁড় করায়, তেমনি কোন গান নিয়ে যায় অসহায় শরণার্থী শিবিরে। আবার কোন গান মুক্তিযুদ্ধে একেবারেই হারিয়ে যাওয়া মানুষগুলোর কথা বলে। এই অসাধারণ সব গানই ছিল বাঙালির সাহস। এই গানগুলোই অস্থির মনকে সান্ত্বনা দিয়েছে যে বাঙালিরা বেঁচে আছে, যুদ্ধে লড়ে যাচ্ছে, মুক্তি একদিন আসবেই! তাইতো হাজার আতঙ্কের মধ্যেও লুকিয়ে রাখা রেডিও কানে লাগিয়ে মনে সাহস সঞ্চার করতো সবাই। আর এ কারণেই এই গানগুলো আজীবন বাংলাদেশের সাথে জড়িয়ে থাকবে। যুগ যুগ ধরে মুক্তিযুদ্ধের সমর্থকেরা কঠিন কর্মযজ্ঞে ঝাঁপিয়ে পড়ার অনুপ্রেরণা পাবে।

“জয় বাংলা!”

গীতিকার: গাজী মাজহারুল আনোয়ার
সুরকার: আনোয়ার পারভেজ

 

“মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি”

গীতিকার: গোবিন্দ হালদার,
কণ্ঠ ও সুর: আপেল মাহমুদ।

“এক সাগর রক্তের বিনিময়ে”

গীতিকার: গোবিন্দ হালদার,
কণ্ঠ ও সুর: আপেল মাহমুদ।

“সব ক’টা জানালা খুলে দাও না”

কণ্ঠঃ সাবিনা ইয়াসমীন
সুরকারঃ আহমেদ ইমতিয়াজ বুলবুল
গীতিকারঃ নজরুল ইসলাম বাবু

“এক নদী রক্ত পেরিয়ে”

গীতিকার ও সুরকার: খান আতাউর রহমান

 

“পূর্ব দিগন্তে সূর্য উঠেছে”

সুরকারঃ সমর দাস
গীতিকারঃ গোবিন্দ হালদার

“জনতার সংগ্রাম চলবেই চলবে”

গীতিকার: সিকান্দার আবু জাফর
সুরকার: শেখ লুতফর রহমান

“কারার ওই লৌহ কপাট”

গীতিকার ও সুরকার: কাজী নজরুল ইসলাম

“সালাম সালাম, হাজার সালাম!”

গীতিকার: ফজল-এ-খোদা
সুরকার: আব্দুল জব্বার

“তীরহারা এই ঢেউয়ের সাগর”

শিল্পী: সমবেত সংগীত
গীতিকার ও সুরকার: আপেল মাহমুদ

 

“বাংলাদেশ আমার বাংলাদেশ”

গীতিকারঃ গৌরীপ্রসন্ন মজুমদার
সুরকার: অংশুমান রায়

 

“নোঙ্গর তোল তোল”

গীতিকারঃ নঈম গহর
সুরকার: সমর দাস

 

“সোনার চেয়ে খাঁটি”

কথা, সুর ও সঙ্গিত: আব্দুল লতিফ

 

শুধু যে বাঙ্গালীরাই মুক্তিযুদ্ধের সময় গান গেয়ে উজ্জীবিত করেছেন যুদ্ধপীড়িত দেশের মানুষদের, তা না। যুদ্ধবিদ্ধস্ত বাংলাদেশী শরণার্থীদের সাহায্যার্থে এগিয়ে আসেন জর্জ হ্যারিসন, পণ্ডিত রবিশঙ্কর, জোয়ান বায়েজ সহ আরো অনেকে! লাখো মানুষের অংশগ্রহণে সফলভাবে আয়োজিত হয় “কনসার্ট ফর বাংলাদেশ”।

জর্জ হ্যারিসন- বাংলাদেশ

পণ্ডিত রবি শঙ্কর

জোয়ান বায়েজ – বাংলাদেশ

পণ্ডিত রবি শঙ্কর – বাংলা ধুন

মৌসুমি ভৌমিক – যশোর রোড

 

এই অসাধারণ গানগুলোর সাথে জড়িত সকলের প্রতি রইলো আমাদের বিনম্র শ্রদ্ধা ও ভালবাসা।

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top