ফ্লাডলাইট

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ২০১৬-১৭ মৌসুমের হালচাল

চ্যাম্পিয়ন্স লীগ নিয়ন আলোয় neon aloy

কয়েকদিন আগেই হয়ে গেলো চলতি মৌসুমে ইউরোপের ক্লাব ফুটবলের সবচেয়ে বড় আসর চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ পর্যায়ের ড্র। গত ২৫শে আগস্ট ফ্রান্সের মোনাকোতে এই ড্র অনুষ্ঠিত হয়। এ মৌসুমের চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্যায়ের খেলা শুরু হবে ১৩ই সেপ্টেম্বর থেকে। এবারের টুর্নামেন্টের নকআউট পর্বের ড্র হবে এ বছরের ১২ ডিসেম্বর এবং নকআউট পর্বের খেলা শুরু হবে ১৪ই ফেব্রুয়ারি ২০১৭ ২য় রাউন্ডের খেলা দিয়ে যা শেষ হবে ৩ জুন, ২০১৭ ইংল্যান্ডের কার্ডিফের মিলেনিয়াম স্টেডিয়ামে ফাইনালের মাধ্যমে।

১৯৫৫ সাল থেকে শুরু হওয়া উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের এ বছর মাঠে নামবে ৬২তম আসর। এর আগের ৬১টি আসরে সর্বোচ্চবার চ্যাম্পিয়ন হয় ইউরোপিয়ান পরাশক্তি স্পেনের ক্লাব রিয়াল মাদ্রিদ (১১বার)। এরপর আছে ইতালির ক্লাব এসি মিলান (৭বার) এবং ৩য় সর্বোচ্চ জয়ী বায়ার্ন মিউনিখ, বার্সেলোনা এবং লিভারপুল (৫বার)।

এবছর চ্যাম্পিয়ন্স লীগে মোট ৩২টি দল ৮টি গ্রুপে অংশগ্রহণ করছে। দলগুলোর গ্রুপিং দেখে নিতে পারেন নিচের ছবিতেঃ

groups

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ৮টি গ্রুপ

এ আসরে নতুন কিছু দলের মুখ দেখা গিয়েছে। রাশিয়ার ক্লাব রস্তভ ও ইংল্যান্ডের লেইসেস্টার সিটি এ আসরে প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লীগে অংশ নিতে যাচ্ছে।

এদের মধ্যে রাশিয়ান ক্লাব রস্তভ ২০১৫-১৫ মৌসুমে রাশিয়ান প্রিমিয়ার লিগে ২য় স্থান অর্জন করে এবং এ আসরের চ্যাম্পিয়ন্স লিগে ৩য় কোয়ালিফায়ারে বেলজিয়ামের ক্লাব এন্ডারলেখটকে ২ লেগ মিলিয়ে ৪-২ এ এবং প্লে-অফ এ নেদারল্যান্ডের ক্লাব আয়াক্সকে ২ লেগ মিলিয়ে ৫-২ এ হারিয়ে চ্যাম্পিয়ন্স লীগে নিজেদের জায়গা করে নেয়।

অপরদিকে এর আগে কখনো চ্যাম্পিয়ন্স লীগ না খেলা লেইসেস্টার সিটি ২০১৫-১৬ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে ১ম স্থান অধিকার করে প্রথমবারের মত  সরাসরি ২০১৬-১৭ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্যায়ে খেলার গৌরব অর্জন করে।

এবারের আসরে যেমন নতুন দল খেলছে, তেমনি বেশ কিছু বড় দল এবার লিগ খেলার সৌভাগ্য অর্জন করতে পারে নি। যাদের মধ্যে রয়েছে ৭ বারের চ্যাম্পিয়ন এসি মিলান, ৫ বারের চ্যাম্পিয়ন লিভারপুল সহ আয়াক্স, ইন্টার মিলান এমনকি সর্বোচ্চ-সংখ্যক বার ইংলিশ প্রিমিয়ার লীগ যেঁটা জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডও!

এ আসরের চ্যাম্পিয়ন্স লীগ নিয়ে অংশগ্রহনকারী খেলোয়াড়রাও বেশ মুখিয়ে আছেন ভালো কিছু করার আশায়। জুভেন্টাস গোলকিপার জিয়ানলুইজি বুফন সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে টুইট করেছেন,

On paper they are all teams not to be underestimated, but they’re within our reach #ChampionsLeague

এছাড়াও ম্যানচেস্টার সিটির ডিফেন্ডার ভিন্সেন্ট কোম্পানি টুইট করেছেন,

Usual type of draw for us. Better like this. Bring it on. #ChampionsLeague #Barcelona #Gladbach #Celtic

২০১৬-১৭ মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের খেলার সময়সূচী নিম্নোক্তভাবে নির্ধারন করা হয়েছে।

চলতি মৌসুমের সব খেলার অনুসূচি  

গ্রুপ পর্ব

ম্যাচডে তারিখ
১ম ম্যাচডে ১৩-১৪ সেপ্টেম্বর, ২০১৬
২য় ম্যাচডে ২৭-২৮ সেপ্টেম্বর, ২০১৬
৩য় ম্যাচডে ১৮-১৯ অক্টোবর, ২০১৬
৪র্থ ম্যাচডে ১-২ নভেম্বর, ২০১৬
৫ম ম্যাচডে ২২-২৩ নভেম্বর, ২০১৬
৬ষ্ঠ ম্যাচডে ৬-৭ ডিসেম্বর, ২০১৬

২য় রাউন্ড

লেগ তারিখ
১ম লেগ ১৪-১৫ ফেব্রুয়ারি, ২০১৭
১ম লেগ ২১-২২ ফেব্রুয়ারি, ২০১৭
২য় লেগ ৭-৮ মার্চ, ২০১৭
২য় লেগ ১৪-১৫ মার্চ, ২০১৭

কোয়ার্টার ফাইনাল

লেগ    তারিখ
১ম লেগ ১১-১২ এপ্রিল, ২০১৭
২য় লেগ ১৮-১৯ এপ্রিল, ২০১৭

সেমিফাইনাল

            লেগ     তারিখ
১ম লেগ ২-৩ মে,২০১৭
২য় লেগ ৯-১০ মে,২০১৭

ফাইনাল

  ৩রা জুন,২০১৭ মিলেনিয়াম স্টেডিয়াম, কার্ডিফ, ইংল্যান্ড।

 

এ বছরের প্রতিযোগিতামূলক ফুটবলের মৌসুমে এ আসরের চ্যাম্পিয়ন্স লীগ অনন্য যে মাত্রা যোগ করবে তার অপেক্ষায় এখন বহির্বশ্বের ফুটবলপ্রেমীরা। আশা করা যাচ্ছে এই মৌসুমেও তুমুল প্রতিযোগিতা ও চরম উত্তেজনার মাধ্যমেই সমাপ্তি ঘটবে ২০১৬-১৭ মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের।

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top