টেক

স্পেস-এক্স রকেট বিস্ফোরণে ফেসবুকের প্রথম স্যাটেলাইট অ্যামোস-৬ ধ্বংস

ফেসবুক স্পেস-এক্স বিস্ফোরণ neon aloy নিয়ন আলোয়

বড় ধরণের হোঁচট খেলো ফেসবুকের internet.org উদ্যোগটি। আফ্রিকা সহ বিশ্বের অনুন্নত এবং উন্নয়নশীল বিভিন্ন দেশে বিনামূল্যে ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার উদ্দেশ্য নিয়ে শুরু হওয়া এই প্রজেক্টটি পিছিয়ে যেতে পারে বেশ কিছু সময়ের জন্য। বৃহস্পতিবার স্পেস-এক্সের একটি ফ্যালকন রকেটের পরীক্ষামূলক উড্ডয়নের সময় একটি বড় ধরনের বিস্ফোরণ হয়, যার কারণে ধ্বংস হয়ে যায় internet.org প্রজেক্টটি বাস্তবায়নের উদ্দেশ্যে ফেসবুকের প্রস্তাবিত প্রথম স্যাটেলাইট।

ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ উন্নয়নশীল দেশ গুলোতে আরও সহজভাবে ইন্টারনেট পৌঁছে দেয়ার লক্ষ্যেই গত বছর অ্যামোস-৬ স্যাটেলাইট প্রোজেক্টটি ঘোষণা করেন এবং স্পেস-এক্স ফ্যালকন-৯ এ করেই এই শনিবারে স্যাটেলাইটটি কক্ষপথে প্রবেশ করার কথা ছিল। জাকারবার্গ এ ঘটনায় ফেসবুকে তার হতাশা প্রকাশ করেন।

ফেসবুক স্পেস-এক্স বিস্ফোরণ neon aloy নিয়ন আলোয়

এ ঘটনায় ফেসবুক সিইও মার্ক জাকারবার্গের প্রতিক্রিয়া

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার, কেপ ক্যানাভেরালে গতকাল লঞ্চপ্যাডে থাকাকালীন অবস্থাতেই ফ্যালকন-৯ রকেটটিতে ভয়ঙ্কর বিস্ফোরণ ঘটে। পরে স্পেস-এক্স নিশ্চিত করে রকেট এবং রকেটে থাকা স্যাটেলাইট- দু’টোই বিস্ফোরণের কারনে ধ্বংস হয়ে গেছে। রকেটের উপরের স্তরের অক্সিজেন ট্যাংক থেকে এই বিস্ফোরণের সূত্রপাত। স্পেস-এক্স এর প্রতিষ্ঠাতা ইলোন মাস্ক এই দুর্ঘটনার কারণ এখনো অজ্ঞাত বলে টুইট করেছেন।

ফেসবুকের অ্যামোস-৬ স্যাটেলাইটের মাধ্যমে উন্নয়নশীল দেশগুলো ছাড়াও আফ্রিকার দরিদ্র দেশগুলোতে ইন্টারনেট পৌঁছে দেয়ার লক্ষ্য ছিল ।

ফ্যালকন-৯ রকেট বিস্ফোরণের ভিডিওঃ

তবে এই ভয়ঙ্কর দুর্ঘটনার পরেও টেক জগতের অনেকেই এটি নিয়ে ঠাট্টা-তামাশা করছেন। বিখ্যাত প্রযুক্তিবিষয়ক ম্যাগাজিন টেকক্রাঞ্চ তাদের একটি রম্য আর্টিকেলে ছেপেছে এই দুর্ঘটনার পরে মার্ক জাকারবার্গ এবং ইলোন মাস্কের মধ্যকার একটি কাল্পনিক কথোপকথনের স্ক্রিনশট। তবে এই স্ক্রিনশটটি সত্যি ভেবে ভুল করবেন না!

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top