টেক

টুকটাক কিছু ফেসবুক টিপস

ফেসবুক টিপস

ইদানীং ফেসবুক ব্যবহার করেন না- এরকম মানুষ খুঁজে পাওয়া অসম্ভব। তবে ফেসবুকের খুঁটিনাটি জানে এরকম মানুষের সংখ্যা কিন্তু বেশি না। এ কারণে প্রত্যেকবার ফেসবুক নতুন কোন লেআউট পরিবর্তন করামাত্র বন্ধুমহলে ফেসবুক-বিশেষজ্ঞ বন্ধুটির কদর বেড়ে যায় খুব দ্রুত! তাছাড়া ফেসবুক এমন কিছু নতুন সুবিধা চালু করেছে, যেগুলো ব্যবহার না করলে আপনার ফেসবুক না চালানোই মনেহয় ভাল। জেনে নিন এমন কিছু ছোট ফেসবুক টিপস অ্যান্ড ট্রিকস যেগুলো আপনার ফেসবুক ব্যবহারকে করে তুলবে আরো সহজ ও সাবলীল।

১. পছন্দের পেইজের একটি পোস্টও মিস করতে চান না?

ফেসবুক আপনি ফ্রি’তে ব্যবহার করছেন। তাহলে তারা এত বিলিয়ন-বিলিয়ন ডলার আয় করছে কিভাবে? বিজ্ঞাপনের মাধ্যমে। আপনি নিশ্চয়ই খেয়াল করেছেন, এমন অনেক পেইজের পোস্ট “Sponsored” লেখাসহ আপনার নিউজফীডে আসে, যেসব পেইজে আপনি লাইক দেননি। এ কারণে অনেক উঠতি পেইজের ভাল পোস্ট ফেসবুক আটকে রাখে যেন তারা বিজ্ঞাপন বাবদ ফেসবুককে টাকা দিতে বাধ্য হয়। পেইজের এডমিন বিজ্ঞাপন হিসাবে টাকা না দিলে ফেসবুক আপনার পছন্দের লাইক করা পেজের সব পোস্ট আপনাকে দেখাবে না।
আপনার পছন্দের পেইজের সব পোস্ট দেখতে চাইলে আপনি যে ট্রিকসটা খাটাতে পারেন, সেটা হলো- পেইজ নোটিফিকেশন ফিচার অন করে দেওয়া। আপনার লাইক করা পছন্দের পেজটিতে গিয়ে “Liked” বাটনটির উপর মাউজ কার্সর নিন (ক্লিক করবেন না), দেখবেন নিচে একটি ড্রপডাউন লিস্ট খুলেছে। এবার ওই লিস্টের নোটিফিকেশনের পাশের এডিট আইকনটিতে (কলমের মত দেখতে) ক্লিক করুন। এবার যে বক্সটি খুলবে, সেটির “Posts” সেকশনে Photos, Videos, Links, Status Updates এর পাশের খালি বক্সগুলোতে ক্লিক করে টিক চিহ্ন দিয়ে একদম নিচে “Done” বাটনে ক্লিক করে বেরিয়ে আসুন। সহজেই বুঝার জন্য দেখে নিতে পারেন নিচের ছবিগুলো।

ফেসবুক টিপস

হোভার করুন “Liked” বাটনের উপর

 

ফেসবুক টিপস

ক্লিক করুন নোটিফিকেশনসের পাশের আইকনটিতে

 

ফেসবুক টিপস

ক্লিক করে টিকচিহ্ন দিন উপরের ৪টি বক্সে। এবার “Done” বাটনে ক্লিক করে আপনার সেটিংস সেইভ করুন

 

আপনার স্মার্টফোন থেকে এ সুবিধা পেতে পছন্দের পেইজে গিয়ে নিচের পদ্ধতি অনুসরণ করুনঃ

ক। ক্লিক করুন More বাটনে,
খ। সবার নিচে Notifications বাটনে ক্লিক করুন,
গ। Get Notifications অন করে দিন,
ঘ। Edit Notifications Settings-এ ঢুকে উপরের ৪টি বক্স ক্লিক করে ব্যাক করুন। আপনার সেটিংস সেইভ হয়ে যাবে।

 

২। নিউজ ফিডে মজার কিছু দেখেছেন, কিন্তু আপনার এখন সময় নেই!! আপনি চাইলেই এটি পরবর্তীতে দেখার ব্যবস্থা করে রাখতে পারেন।

আপনার বুকমার্ক করা লিঙ্ক, ছবি, ভিডিও আপনি সহজেই আপনার ফেসবুক প্রোফাইলের ‘Saved’ পেইজ থেকে পেতে পারেন। এ অপশনটি ব্যবহার করার জন্য আপনার নিউজফীডে আসা কোন পোস্টের উপরের ডান কোণে ড্রপডাউন মেনুর আইকনে (দেখতে “v” আকৃতির) ক্লিক করুন। এবার “Save the link”-এ ক্লিক করলেই পোস্টটি পরবর্তীতে দেখার জন্য সেইভড হয়ে যাবে। আপনার অবসর সময়ে মোবাইল অ্যাপের “More” অপশনে গিয়ে “Saved” এ ক্লিক করে দেখে নিন আপনার সেইভ করা পোস্টগুলো! ‘নিয়ন আলোয়’ এর চমৎকার সব আর্টিকেল সময় নিয়ে পড়ার জন্য খুবই কার্যকরী একটি অপশন এটি।

 

৩।  বিরক্তিকর বিভিন্ন ফেসবুক গেম রিকুয়েস্ট পাওয়া বন্ধ করার উপায়।

বিভিন্ন বিরক্তিকর ফেসবুক গেম রিকুয়েস্ট থেকে মুক্তি পাওয়ার খুবই সহজ একটি উপায় রয়েছে।  এইজন্যে আপনাকে ফেসবুকের মোবাইল অ্যাপের “More” ট্যাবে যেতে হবে। সেখান থেকে “Settings” সিলেক্ট করে এরপর “Account Settings” এ গিয়ে  “Notifications”। এরপর “Mobile” এ গিয়ে স্ক্রল করুন এবং সবার নিচে একটি অপশন পাবেন – “Notifications from Apps” এ ঢুকে বিরক্তিকর অ্যাপগুলো আনসিলেক্ট করে দিন।

 

৪। বন্ধ করুন আপনার নিউজ ফিডে অটোপ্লে হওয়া ভিডিও

ফেসবুকের নিউজ ফিডে স্বয়ংক্রিয়ভাবে ভিডিও প্লে হওয়া অনেক সময় আপনার অতিরিক্ত মোবাইল ডাটা খরচের মুল কারণ হতে পারে। আপনি চাইলেই এটি বন্ধ করতে পারেন। এইজন্যে আপনাকে ফেসবুক মোবাইল অ্যাপের “More” ট্যাব থেকে যথাক্রমে Settings ও Account Settings এ গিয়ে “Videos and Photos” সিলেক্ট করতে হবে। ওইখানে গেলেই আপনি ভিডিও অটোপ্লে অন অফ করার বিভিন্ন অপশন পাবেন।

 

৫। আপনি ফেসবুকে কি লাইক করেছেন, শেয়ার করেছেন অথবা কমেন্ট করেছেন কোথাও, সবই দেখতে পাবেন আপনার  “Activity Log” – এ

“Activity Log ” ফেসবুকে আপনার সমস্ত কার্যকলাপ সংরক্ষন করে। আপনি মোবাইল কিংবা ডেস্কটপ দুটো থেকেই আপনার প্রোফাইলে গিয়ে সহজেই আপনার লগ চেক করতে পারেন। বিশেষ করে প্রায়সময়ই দেখা যায় স্প্যামিং ভাইরাসের কারণে আপনার অজান্তেই আপনার একাউন্ট থেকে বিভিন্ন গ্রুপ এবং আপনার বন্ধুদের টাইমলাইনে বিব্রতকর পোস্ট করা হয়েছে। পরে একাউন্ট উদ্ধার করা গেলেও এই বিব্রতকর পোস্টগুলো একসাথে খুঁজে পাওয়া যায় না। এরকম পরিস্থিতিতে আপনাকে একমাত্র সাহায্য করতে পারে এই Activity Log ফিচারটি।

 

আশা করি এই ফেসবুক টিপস-গুলো আপনার ডিজিটাল এক্সপেরিয়েন্সকে করবে আরো স্বচ্ছন্দ। হ্যাপি ফেসবুকিং!

Most Popular

To Top