ফ্লাডলাইট

মেসি-নামা

মেসি-নামা

আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে ১১২টি ম্যাচ, ৩টি বিশ্বকাপ এবং ৪টি কোপা আমেরিকা খেলে একরকম শূন্য হাতেই বিদায় নিলেন লিওনেল আন্দ্রেস মেসি। ক্লাব ফুটবলের প্রায় সবগুলো রেকর্ড ভেঙে নতুন উচ্চতায় নিয়ে যাওয়া এই জীবন্ত কিংবদন্তী আর্জেন্টিনা জাতীয় দলের হয়েও সর্বোচ্চ গোলের রেকর্ডধারী। কিন্তু অনেকের চোখেই সর্বকালের সেরা ফুটবলার হওয়ার সবগুলো যোগ্যতা থাকার পরেও আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে বৈশ্বিক কোন শিরোপা জিততে না পারার, এবং খুব সম্ভবত দুই বছরের মধ্যে দুইবার কোপা আমেরিকার শিরোপা এবং একবার বিশ্বকাপ হাতের নাগাল থেকে ফসকে যাওয়ার বেদনা থেকেই হয়তো জাতীয় দলের জার্সি চিরতরে তুলে রাখার মত কঠিন সিদ্ধান্তটি নিয়ে নিলেন লিওনেল মেসি। গুজব শুনা যাচ্ছে, মেসির সাথে সাথেই অবসরের ঘোষণা দিতে পারেন হাভিয়ের মাসচেরানো এবং সার্জিও আগুয়েরো-ও!

মেসি-নামা

চিলির সাথে কোপা আমেরিকা ফাইনাল ম্যাচশেষে হতাশ ও মানসিকভাবে বিধ্বস্ত লিওনেল মেসি

আজ কোপা আমেরিকা ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে ৪-২ গোলে হেরে যাওয়া ম্যাচশেষে আর্জেন্টিনা জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দেন বর্তমান বিশ্বের সেরা এই ফুটবলার। দেশ ও ক্লাবের হয়ে বর্ণাঢ্য ক্যারিয়ারের অধিকারী এই খেলোয়াড়ের জাতীয় দলের হয়ে সর্বশেষ ম্যাচটা হয়তো এক দুঃস্বপ্ন হয়েই তাকে তাড়া করবে বাকী জীবন। নির্ধারিত ৯০ মিনিট ও অতিরিক্ত ৩০ মিনিটের খেলায় মেসি-সুলভ ধারালো খেলার অনুপস্থিতি, রেফারির ভুল সিদ্ধান্তে ডাইভিং-এর অভিযোগে হলুদ কার্ড দেখা, এবং সর্বোপরি পেনাল্টি শুট-আউটে দলের হয়ে প্রথম শটটিই বারের বেশ উপর দিয়ে মেরে দলকে মনস্তাত্ত্বিকভাবে পিছিয়ে দেওয়া- সব মিলিয়ে মেসির খেলোয়াড়ি জীবনের সম্ভবত সবচেয়ে বাজে এবং হতাশাজনক ম্যাচ ছিল কোপা আমেরিকা ২০১৬ এর ফাইনাল ম্যাচটি। যার ছাপ পাওয়া যায় সাংবাদিকদের বলা তার বক্তব্যেই-

আমার জাতীয় দলের ক্যারিয়ারের এখানেই সমাপ্তি। আমি চারটা ফাইনাল হেরেছি, এ কাজ (জাতীয় দলের হয়ে শিরোপা জয়) আমার দ্বারা সম্ভব না।

তবে এই একটি মাত্র ম্যাচ দিয়ে তার মাপের একজন খেলোয়াড়কে বিচার করা সম্ভব না, অনুচিতও বটে। মেসির প্রতিভার বিপরীতে জাতীয় দলের হয়ে জেতা তার শিরোপাসংখ্যার গ্রাফ করলেই পরিষ্কার হয়ে যায় পরিসংখ্যান কতবড় গাধা! মেসির মূল্যায়ন তাই পরিষ্কার বুঝা যায় সাবেক ও বর্তমান বিশ্বসেরা ফুটবলারদের সমীহভরা মেসি-বন্দনায়।

মেসি-নামা

histro

ibrahamovic

ikur

maldini

ronaldinho

তবে সত্যি বলতে, বিশ্বকাপ কিংবা কোপা আমেরিকার শিরোপা হাতে তুলতে না পারা মেসির দুর্ভাগ্য নয়, এটা বরং শিরোপাগুলোরই দুর্ভাগ্য যে এরকম এক ক্ষণজন্মা বিরল প্রতিভার হাতে তাদের ঠাঁই হয়নি। কিংবা হয়তো ফুটবল দেবতারই এ এক নির্মম রসিকতা। “ভিনগ্রহের ফুটবলার”-এর হাতে কি আর এই গ্রহের শিরোপা মানায়? তবে ম্যাচশেষে মেসির কান্নাভেজা চোখ তার ভক্তদের যতটা না কষ্ট দিয়েছে, তার অবসরের ঘোষণা নিঃসন্দেহে তার কোটি-কোটি দর্শকের আরো বেশ কয়েকগুণ মনোবেদনার কারণ হবে।

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top