নিসর্গ

ক্রোয়েশিয়ার ২৩০ ফুট সামুদ্রিক অর্গান : শুনুন সমুদ্রের গান

সামুদ্রিক অর্গান, একটি ২৩০ ফুট দীর্ঘ বাদ্যযন্ত্র, যা সামুদ্রিক তরঙ্গকে সঙ্গীতে পরিনত করে। অর্থহীন বিশৃঙ্খল কোনো টোন বা সঙ্গীত নয়, সত্যিকারের  শ্রুতিমধুর সঙ্গীত। যেমনটা আমরা হয়ত কখনো কল্পনাও করতে পারিনি।

এ সামুদ্রিক অর্গান অর্থাৎ বাদ্যযন্ত্রটির নকশা করেন ক্রোয়েশিয়ার স্থপতি নিকলা বেসিক (Nikola Basic)। এ নকশাতে সাদা পাথরের সিঁড়ি ব্যবহার করা হয়। এ সিঁড়িগুলোর ভেতর কিছু সংকীর্ণ চ্যানেল খোদাই করা, যেগুলো পরে গিয়ে ৩৫ টি অর্গানের পাইপের সাথে মিশে। এ পাইপগুলো প্রতিটি নিখুঁতভাবে এক একটি মিউজিক্যাল কর্ডে টিউন বা সূর করা থাকে।  সমুদ্রের ঢেউ যখন গিয়ে সিঁড়ির ধাপে আছরে পরে তখন কিছু বাতাসকে ধাক্কা দিয়ে এসব পাইপের ভেতর পাঠিয়ে দেয়। এ বাতাসগুলোই উপরপৃষ্ঠে গর্ত দিয়ে সুরেলা এবং সম্পূর্ণরূপে নতুন কিছু সঙ্গীত সৃষ্টি করে বের হয়। এই সাদা সিঁড়িগুলার উপর যখন আপনি দাঁড়াবেন, তখন আপনি জানবেন না নিচে কি ঘটছে। চোখ বন্ধ করলে আপনি শুনতে পাবেন সেই মুহূর্তে সাগরের ঢেউ দ্বারা রচিত এমন একটি গান, যা আপনি আগে কখনই শুনেন নি।

উপর থেকে সামুদ্রিক অর্গান

উপর থেকে সামুদ্রিক অর্গান

কোনো এক বিশেষ দিনে, বিশেষ মুহূর্তে সমুদ্রের গান এখানে আছে(শুনতে কমলা রঙের প্লে বাটন এ ক্লিক করুন)। অন্য যেকোনো দিন এটি সম্পূর্ণ অন্যরকম হতে পারে।

ক্রোয়েশিয়ার ভাষায় এ সামুদ্রিক অর্গান কে  বলা হয় মোর্স্ক ওরগুলে (Morske Orgulje)। ক্রোয়েশিয়ার স্থপতি নিকলা বেসিক (Nikola Basic) এ সামুদ্রিক অর্গান-টি বানানোর জন্যে সমুদ্র তীরবর্তী প্রায় ৩০০০ বছরের পুরনো শহর জাদার (Zadar) কে বেছে নেন।  দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এ শহরটির অনেক স্থাপত্য নিদর্শন ধ্বংস হয়।  শহরটির পুরনো জৌলুস ফিরিয়ে আনতেই এ স্থাপনার সূত্রপাত।

সন্ধ্যায় সামুদ্রিক অর্গান

সন্ধ্যায় সামুদ্রিক অর্গান

সামুদ্রিক অর্গানটির মুল নকশা প্রাচীন গ্রীক বাদ্যযন্ত্র হাইড্রলিস (Hydraulis) থেকে অনুপ্রাণিত, যেটিতে পানিকে বাতাস ধাক্কা দেওয়ার কাজে ব্যবহৃত হত। আবার সান ফ্রানসিস্কোর ১৯৮০ সালে নির্মিত ওয়েব অর্গান (Wave Organ) -এর সাথেও এর তুলনা করা যায়। এসবের পরেও সাদা পাথর বেষ্টিত এর অনন্য সুন্দর নকশা এবং সমুদ্র তীরবর্তী অবস্থান এ সামুদ্রিক অর্গান-কে অন্য যেকোনো স্থাপনা থেকে আলাদা করেছে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top