ইতিহাস

দি ওল্ড ফার্ম ফুটবল রাইভাল – স্কটিশ ফুটবল ক্লাব দ্বন্দ্ব

দা ওল্ড ফার্ম শব্দটি ব্যবহার করা হয় স্কটল্যান্ডের গ্লাসগো ভিত্তিক দুই ফুটবল রাইভাল ক্লাব সেল্টিক এবং রেঞ্জার্স কে একত্রে বুঝাতে। ১৮৯০ সালে শুরু হওয়া স্কটিশ ফুটবল লীগের প্রথম ১১ টি দলের মধ্যে ক্লাব দুটি অন্যতম। একই শহরে অবস্থান করায় সেল্টিক

সেল্টিক এবং রেঞ্জার্সের মধ্যেকার ম্যাচের একটি মুহূর্ত

সেল্টিক এবং রেঞ্জার্সের মধ্যেকার ম্যাচের একটি মুহূর্ত

আর রেঞ্জার্স শুরু থেকেই পরস্পরের রাইভাল ক্লাব হিসেবে রয়েছে। এমনকি এই দুই ক্লাবের মধ্যকার দ্বন্দ্ব এতো গভীরভাবে স্কটিশ সংস্কৃতিতে প্রবেশ করেছে  যার ফলশ্রুতিতে স্কটল্যান্ডের রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় বিভাজন দেখা দিয়েছে।

স্কটল্যান্ডের সবচেয়ে সফল দুই ক্লাব সর্বমোট ১০১ বার স্কটিশ লীগ চ্যাম্পিয়নশিপ জিতেছে যার মধ্যে (সেল্টিক ৫৪ বার এবং রেঞ্জার্স ৪৭ বার )।রেন্জার্স এবং সেল্টিক একে অপরের মুখোমুখি হয়েছে ৪০১ বার যেখানে আবার রেন্জার্স আধিপত্য ধরে রেখেছে (রেঞ্জার্স ১৫৯ ম্যাচ, সেল্টিক ১৪৫ ম্যাচ জিতেছে এবং ৯৭ ম্যাচ ড্র হয়েছে )। স্কটল্যান্ড এবং আয়ারল্যান্ডের অধিকাংশ শহরে এবং পৃথিবীর বিভিন্ন দেশে ক্লাবগুলোর সমর্থক আছে।

নিউ ইয়র্ক টাইমস কে দেয়া সাক্ষাতকারে ক্যারিডেইল স্ট্রিটের লেখক নেইল ম্যাকগারভি বলেন,

ছোটবেলা গ্লাসগোতে থাকার সময়, আমি যখন ক্যাথলিক স্কুলে যেতাম তখন সেখানে কোন রেঞ্জার্স সমর্থক ছাত্র ছিলনা।

ক্লাবদুটির দ্বন্দ্ব কেবলমাত্র ফুটবল খেলা কেন্দ্রিক সাধারণ দ্বন্দ্ব নয় এটি মূলত নরদান আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের মানুষের সংস্কৃতির দ্বন্দ্ব। কখনও কখনও এই দ্বন্দ্ব ধর্ম কেন্দ্রিক (ক্যাথলিক ও প্রোটেস্ট্যান্ট), কখনও উত্তর আয়ারল্যান্ড সম্পর্কিত

রাজনৈতিক মতভেদ (লয়ালিস্ট এবং রিপাবলিকান), কখনও আবার জাতীয় পরিচয় কেন্দ্রিক (ব্রিটিশ বা আইরিশ স্কটস) অথবা সামাজিক মতাদর্শ (রক্ষনশীলতা এবং সমাজতন্ত্র) কেন্দ্রিক। রেন্জার্স সমর্থকরা ঐতিহাসিকভাবে নেটিভ স্কট এবং সেলটিক সমর্থকরা ঐতিহাসিকভাবে আইরিশ-স্কট হয়। ক্লাবগুলোর সমর্থকদের দ্বন্দ্বকে “সাম্প্রদায়িকতা” হিসেবে আখ্যা দেয়া হয়েছিল।

মুখোমুখি সেল্টিক এবং রেঞ্জার্সের সমর্থক

মুখোমুখি সেল্টিক এবং রেঞ্জার্সের সমর্থক

প্রথাগতভাবে, রেন্জার্স ১৮৭২ সালে প্রতিষ্ঠিত হয় যা তৎকালীন প্রোটেস্ট্যান্টদের আকৃষ্ট করে, পরবর্তীতে ১৮৮৮ সালে সেল্টিক প্রতিষ্ঠিত হয় যা স্কটল্যান্ডের ক্যাথলিক আইরিশ মানুষদের প্রতিনিধিত্ব করে। সংখ্যাগরিষ্ঠ মানুষের মতে রেন্জার্স এবং সেলটিক সমর্থকরা সাধারনত সাম্প্রদাযিকতার মধ্যে নিজেকে জড়ায় না, যদিও প্রাচীন এই ক্লাবগুলোর খেলার সময় বেশ কিছু অনাকাঙ্খিত ঘটনা ঘটে এমনকি সমর্থক হত্যার মত ঘটনা আছে। একটি কর্মী গ্রুপ যারা গ্লাসগোর সাম্প্রদায়িক কার্যকলাপ নিরীক্ষণ করে তাদের রিপোর্ট অনুযায়ী যে উইকএন্ডে ওল্ড ফার্মের খেলা থাকে  সেই সময় সহিংস আক্রমণের মাত্রা স্বাভাবিকের চেয়ে প্রায় নয়গুণ বেশি থাকে।

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top