নিসর্গ

ভুটান, বিশ্বের সর্বপ্রথম কার্বন নেগেটিভ দেশ

ভুটান, দেশটির কথা প্রথমে চিন্তা করলে প্রথমেই মাথায় আসে, রাজকীয় কুয়াশাতে ঘেরা একঝাক সুঊচ্চ পর্বতশৃঙ্গ, এর মাঝে কিছু প্রাচীন মন্দির দাড়িয়ে। এরকম প্রাকৃতিক সৌন্দর্য থাকা সত্ত্বেও দেশটি আন্তর্জাতিক কমিউনিটিতে বলতে গেলে অনেকটা উপেক্ষিত। চীন এবং ভারত দুটি প্রধান জনসংখ্যাবহুল দেশের মাঝে হিমালয়ের উপর অবস্থিত ছোটো একটি দেশ এই ভুটান, যার জনসংখ্যা এই দুটি দেশের তুলনায় বলতে গেলে নগণ্য ই, মাত্র ৭ লাখ ৫০ হাজার

কিন্তু এই নগণ্য জনসংখ্যা নিয়েই দেশটি বিশ্বের পরিবেশ সংরক্ষনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হয়েছে। দেশটি কেবল কার্বন নিউট্রাল ই নয়, এটি কার্বন নেগেটিভ। অর্থাৎ এ দেশের গাছপালা, জঙ্গল প্রতিবছর যে পরিমান কার্বন শোষণ করে, তা  এ দেশের প্রতিবছর এর দূষণের চাইতে বেশি। দেশটির দাবি অনুসারে –

ভুটান প্রতিবছর ১.৫ মিলিয়ন টন পরিমান কার্বন উৎপন্ন করে, অন্যদিকে তাদের বনাঞ্চল শোষণ করে প্রায় ৬ মিলিয়ন টন পরিমান কার্বন।

পরিবেশ সংরক্ষনে দেশটি কিছু  লক্ষ্যমাত্রা ও স্থাপন করেছে, যা বিশ্বের অন্য যেকোনো দেশের তুলনায় ভিন্ন। যেমন ২০২০ সালের মধ্যে শতভাগ অরগানিক খাওয়ার ব্যবস্থা, ২০৩০ সাল এর মধ্যে জিরো গ্যাস ইমিসান (Zero Gas Emission) এবং জিরো ওয়াস্ট (Zero Waste) প্রকল্প। এমনকি দেশটির সংবিধানেও আইন করা আছে যে, এর মোট বনাঞ্চলের পরিমাণ কখন ৬০ ভাগ এর নিচে নামতে পারবে না। বর্তমানে দেশটির মোট বনাঞ্চলের পরিমাণ ৭২ ভাগ।

 গতবছর জুন মাসে দেশটির ১০০ জন ভলান্টিয়ার এর একটি দল ১ ঘন্টায় ৪৯,৭৭২টি গাছ লাগিয়ে সবচাইতে কম সময়ে বেশি গাছ লাগানোর একটি ওয়ার্ল্ড রেকর্ড স্থাপন করে। একই মাসের শুরুতে দেশটির রাজা খেসার এবং রাণী জেটসন এর প্রথম সন্তান এর জন্ম উদযাপন করতে এক বৃক্ষরোপণ এর উৎসব পালন করা হয়, যেখানে ভুটানের ৮২,০০০ পরিবার প্রতিটি একটি করে গাছ লাগায়। এছাড়াও ভলান্টিয়াররাও আরও ২৬,০০০ গাছ রোপণের মাধ্যমে সমগ্র দেশজুড়ে মোট ১,০৮,০০০টি গাছ রোপণ করা হয়। এমনভাবে এক অনন্য সাধারণ উৎসবের দৃষ্টান্ত স্থাপন করে দেশটি।

ভুটান দেশটির অন্য আরেকটি বিশেষত্ব হচ্ছে অন্য সকল দেশের মত এটির সাফল্য জি ডি পি (Gross Domestic Product) এর মাধ্যমে নির্ধারণ করে না। এর পরিবর্তে তারা আর একটি পরিমাপ ব্যবহার করে, যার নাম জি এন এইচ (Gross National Happiness)।  অর্থাৎ দেশের মানুষের খুশিই তাদের দেশের উন্নতির নির্ধারক হিসেবে কাজ করে।

তথ্যসূত্র ঃ ইন্টারনেট

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top