টেক

আপনার ঘর মনিটর করবে পেঁচা ঊলো (ULO)

ধরুন, একটি ক্যামেরা যার দুটি চোখ আসে। সাধারণ স্থির কোন চোখ না, বরং কোন  সুন্দর পাখির মত চোখ, আরও সঠিক করে বললে পেঁচার মত এক জোড়া চোখ। যেটি আপনার চলাফেরা অনুসরন করছে। শুধু তাই নয়, চোখের ভাষা ব্যবহার করে আপনার সাথে যোগাযোগ ও করছে। আপনার আদরে চোখ মিটমিট করে সাড়া দিচ্ছে। চার্জ শেষ হলে চোখ ঢুলু ঢুলু চোখে জানিয়ে দিচ্ছে যে তার চার্জ শেষ।  এখানেই শেষ নয়, এর ই সাথে এর সামনে যা ই যাচ্ছে তার গুরুত্বপূর্ণ নোটিফিকেশান পাঠিয়ে দিচ্ছে আপনার স্মার্টফোনটিতে। এরকম একটি পোষা পাখির মত দেখতে ক্যামেরা নিজের ঘরে রাখতে কে ই না চায়!

এমন ই এক ক্যামেরা এর চিন্তা ভাবনা নিয়ে ঊলো (ULO) এর কাজ শুরু করেন ডিজাইনার ভিভিয়ান মুলার (Vivian Muller). গতবছর অর্থাৎ ২০১৫ সালে Kickstarter (ক্রাউড ফান্ডিং সাইট) এ ফান্ডিং এর মাধ্যমে এ প্রোজেক্ট শুরু হয়। ধারনা করা যাচ্ছে এ বছর, ২০১৬ এর ডিসেম্বরে এ ক্যামেরা বাজারে আসবে।

 

 

নতুন ডিজাইনের এ ক্যামেরাতে আসে ১.২২” এর দুটি এল সি ডি ডিসপ্লে, যা চোখের কাজ করে। আপনি স্মার্টফোনের অ্যাপ এর মাধ্যমে এর চোখের রঙ, আকার এবং আকৃতি পরিবর্তন করতে পারবেন। এতে আছে একটি মাত্র বাটন, যা একবার ব্যবহার করেই এটিকে অন অথবা অফ করা যায়। টানা দুইবার এ বাটন চাপলে ডিভাইসটি এলার্ট মোড এ চলে যাবে। এই মোডে এটি চোখ বন্ধ রেখেও ভিডিও করতে সক্ষম। এ অবস্থায় আপনি কাছে না থাকা অবস্থায় কোন সন্দেহজনক নড়াচড়া দেখলে সোজা আপনার মোবাইলে এর ছবি সহ মেইল চলে যাবে। এই হোম সিকিউরিটি ক্যামেরা দিয়ে 1080p হাই রেজোলিউশানের ১২৭ ডিগ্রি ওয়াইড এঙ্গেল ভিডিও করা সম্ভব।  এতে আছে একটি LI-PO ব্যাটারি যা পূর্ণ চার্জ ২ দিন পর্যন্ত থাকতে সক্ষম। এছাড়াও এতে আছে বিল্ড ইন স্পিকার, ওয়াই ফাই মডিউল, ওরিয়েন্টেশান সেন্সর এবং মাইক্রো ইউ এস বি পোর্ট। এটি ঘরের ভেতর এবং বাইরের দুই ধরণের পরিবেশেই ব্যবহার উপযোগী।

অ্যাপল, অ্যান্ড্রয়ড ডিভাইস সহ আরো অনেক ডিভাইস এর সাথে কম্পাটিবল এই সিকিউরিটি ক্যামেরা এর মূল্য ১৯৯ ডলার দাম এর মডেল থেকে শুরু করে ৯৯৯ ডলার দাম এর মডেল ছাড়ার পরিকল্পনা রয়েছে। বেশি দাম এর মডেলগুলোতে ফেস রিকগনিশন, ভয়েস কন্ট্রোল সহ আর বিভিন্ন রকমের সুবিধা রয়েছে।

তথ্যসুত্রঃ ইন্টারনেট

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top