টাকা-কড়ি

ব্র্যান্ড মুল্যে শীর্ষ ১০ প্রতিষ্ঠান

ব্র্যান্ড

ব্র্যান্ড হচ্ছে একটি নাম, একটি টার্ম, একটি সিম্বল বা প্রতীক কিংবা সবগুলোর একটি সুসমন্বিত রূপ যা কোনো বিক্রেতা বা বিক্রেতা গোষ্ঠীর পণ্য ও সেবার নিজস্ব পরিচিতি গড়ে তোলে এবং প্রতিযোগীদের চেয়ে আালাদাভাবে উপস্থাপন করে। বর্তমান পৃথিবীর সব ব্যবসা প্রতিষ্ঠানেরই বিপণনের একটি বড় অংশ জুড়ে থাকে নিজেদের ব্র্যান্ড কে সর্বজনগৃহীত করার প্রয়াস।

সমগ্র পৃথিবী জুড়ে অনেক নামকরা ব্র্যান্ড আছে। এদের মাঝে ব্র্যান্ড ভ্যালু অনুসারে পৃথিবীর শীর্ষ ১০ টি প্রতিষ্ঠান নিয়ে এই ফিচার।

১০. ফেসবুক

ব্র্যান্ড

ফেসবুক এই মুহূর্তে পৃথিবীর সবচেয়ে বিখ্যাত সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। মানুষ ফেসবুক ব্যবহার করে তার পরিবার ও বন্ধুদের সাথে সম্পৃক্ত থাকার জন্য, তার চারপাশে কি ঘটছে জানার জন্য, নিজের অনুভূতি সবার সাথে শেয়ার করার জন্য। ফেসবুক প্রতিষ্ঠিত হয় ২০০৪ সালে। ফেসবুকের বর্তমান হেডকোয়ার্টার মেনলো পার্ক, ক্যালিফোর্নিয়া, ইউএস।প্রতিষ্ঠানটির সি ই ও মার্ক জাকারবার্গ।কর্মী সংখ্যা ৯১৯৯ জন। ফেসবুকের বর্তমান ব্র্যান্ড ভ্যালু ৩৬.৫ বিলিয়ন ইউএস ডলার।

৯. জেনারেল ইলেকট্রিক

ব্র্যান্ড

জেনারেল ইলেকট্রিক একটি প্রযুক্তি নির্মাতা ও আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান। তেল-গ্যাস, পাওয়ার সাপ্লাই, ইলেকট্রিক ইউটিলিটিস, স্বাস্থ্যসেবা, পরিবহন, ক্যাপিটাল ইনভেস্টমেন্ট ইত্যাদি বিভিন্ন প্রতিষ্ঠানের সমন্বয়ে কাজ করে জেনারেল ইলেকট্রিক।প্রতিষ্ঠানটির হেডকোয়ার্টার ফেয়ারফিল্ড, কানেক্টিকাট,ইউএস।প্রতিষ্ঠা সাল ১৮৯২, সি ই ও হিসেবে আছেন জেফ্রি ইম্মেলট। কর্মী সংখ্যা ৩০৫০০০ জন। জেনারেল ইলেকট্রিকের বর্তমান ব্র্যান্ড ভ্যালু ৩৭.৫ বিলিয়ন ইউএস ডলার।

৮. টয়োটা

ব্র্যান্ড

টয়োটা মোটর কর্পোরেশন পৃথিবীর অন্যতম মোটর গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান।টয়োটা মোটরস প্রতিষ্ঠিত হয় ১৯৩৭ সালে। সদর দপ্তর টয়োডা, জাপান। প্রধান নির্বাহী কর্মকর্তা আকিও টয়োডা। কর্মী সংখ্যা ৩৩৮,৮৭৫ জন। টয়োটার বর্তমান ব্র্যান্ড ভ্যালু ৩৭.৮ বিলিয়ন ইউএস ডলার।

৭. স্যামসাং

ব্র্যান্ড

স্যামসাং ইলেক্ট্রনিক্স কর্পোরেশন বিশ্বের অন্যতম ইলেক্ট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান। এটি প্রতিষ্ঠিত হয় ১৯৬৯ সালে।প্রতিষ্ঠানটির সদর দপ্তর সউন, দক্ষিন কোরিয়া। বর্তমানে প্রায় ২৩৫,৯৯৯ জন কর্মী আছেন।প্রধান নির্বাহী কর্মকর্তা অহ-হিউন কুন। স্যামসাং এর বর্তমান ব্র্যান্ড ভ্যালু ৩৭.৯ বিলিয়ন  ইউএস ডলার।

৬. ম্যাকডোনাল্ডস

ব্র্যান্ড

ম্যাকডোনাল্ডস কর্পোরেশন হচ্ছে পৃথিবীর বিখ্যাত রিটেইল চেইন ফুড সরবরাহকারী প্রতিষ্ঠান। ইউরোপ, আমেরিকা, এশিয়া, আফ্রিকা সহ পৃথিবীর সর্বত্র প্রতিষ্ঠানটির সেবা পাওয়া যায়। এটি প্রতিষ্ঠিত হয় ১৯৫৫ সালে। সদর দপ্তর ওকে ব্রুক, ইলিনয়েস, যুক্তরাষ্ট্র। ম্যাকডোনাল্ডস এর বর্তমান কর্মী সংখ্যা ৪২০,০০০ এবং সি ই ও হিসেবে আছেন স্টিফেন ইস্টারব্রুক। ম্যাকডোনাল্ডস এর বর্তমান ব্র্যান্ড ভ্যালু ৩৯.৫ বিলিয়ন ইউএস ডলার।

৫. আই বি এম

ব্র্যান্ড

ইন্টারন্যাশনাল বিজনেস ম্যাশিন ( আই বি এম ) আইবিএম মুলত পাঁচটি ভাগে সেবা প্রদান করে থাকে – গ্লোবাল টেকনোলজি সার্ভিসেস, গ্লোবাল বিজনেস সার্ভিসেস, সফটওয়ার, সিস্টেম টেকনোলজি এবং গ্লোবাল ফিনান্সিং। ১৯১১ হালে প্রতিষ্ঠার পর থেকে আইবিএম কম্পিউটার সার্ভিসিং বিজনেসে পাইওনিয়ার হিসেবে আছে। আইবিএম এর বর্তমান সদর দপ্তর আর্মনক, নিউ ইয়র্ক, ইউএস। ২০২৫ সাল পর্যন্ত আইবিএম এ প্রায় ৩৭৯,৫৯২ জন কর্মী রয়েছেন। প্রতিষ্ঠানটির বর্তমান সি ই ও হচ্ছেন ভার্জিনিয়া রমেটী। আইবিএম এর গ্লোবাল ব্র্যান্ড ভ্যালু হচ্ছে ৪৯.৮ বিলিয়ন ইউএস ডলার।

৪. কোকা-কোলা

ব্র্যান্ড

দি কোকা-কোলা কোম্পানি হচ্ছে পৃথিবীর সবচেয়ে বিখ্যাত কোমল পানীয় নির্মাতা প্রতিষ্ঠান।কোকা-কোলা ব্র্যান্ড এর অনেকগুলো পৃথক পানীয় রয়েছে যেমন- ডায়েট কোক, ফানটা, স্প্রাইট, কোকা-কোলা জিরো, পাওয়ারেইড, মিনিট মেইড, সিমপ্লি এবং জর্জিয়া। কোকা-কোলা প্রতিষ্ঠিত হয় আটলান্টা, জর্জিয়া, ইউএস এ। কোকা-কোলায় বর্তমানে কর্মী আছেন ১২৯,২০০ এবং প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে রয়েছেন এহ্মেত কেন্ট। কোকা-কোলার ব্র্যান্ড ভ্যালু ৫৬ বিলিয়ন ইউএস ডলার।

৩. গুগল

ব্র্যান্ড

মানুষকে ইনফরমেশন সাথে সবচেয়ে সহজতম এবং দ্রুততম ভাবে কানেক্ট করে গুগল ইন কর্পোরেশন। গুগল মূলত কাজ করে সার্চ, এডভারটাইজিং, অপারেটিং সিস্টেম, প্লাটফর্ম এবং এন্টারপ্রাইজ নিয়ে। গুগল প্রতিষ্ঠিত হয় ১৯৯৮ সালে আমেরিকার ক্যালিফোর্নিয়ায়। গুগলের বর্তমান কর্মী সংখ্যা ৫৩,৬০০ এবং সিইও হলেন সুন্দর পিচাই। এই কর্পোরেশনের ব্র্যান্ড ভ্যালু ৬৫.৬ বিলিয়ন  ইউএস ডলার।

২. মাইক্রোসফট-

ব্র্যান্ড

মাইক্রোসফট কর্পোরেশন সফটওয়ার এবং প্রোগ্রামিং ইন্ডাস্ট্রির পাইওনিয়ার হিসেবে পরিচিত। মাইক্রোসফট প্রোডাক্টের মধ্যে উল্লেখযোগ্য হল পার্সোনাল কম্পিউটার অপারেটিং সিস্টেম, সার্ভার, ফোন, সফটওয়ার মেকিং টুল, বিজনেস সলিউশন এপ্লিকেশন, ভিডিও গেমস, অনলাইন এডভারটাইজিং।মাইক্রোসফট প্রতিষ্ঠিত হয় ১৯৭৫ সালে, প্রতিষ্ঠানটির বর্তমান কর্মী সংখ্যা ১২৮,০০০ এবং সি ই ও হচ্ছেন সাত্যা নাডেল্লা। মাইক্রোসফট এর বর্তমান ব্র্যান্ড ভ্যালু ৬৯.৩ বিলিয়ন ইউএস ডলার।

১. অ্যাপল –

ব্র্যান্ড

অ্যাপল ইন কর্পোরেশন মূলত মোবাইল কমিউনিকেশন, মিডিয়া ডিভাইস, পার্সোনাল কম্পিউটার ডিজাইন, তৈরি ও মার্কেটিং করে।অ্যাপল প্রতিষ্ঠিত হয় ১৯৭৬ সালে কুপার্টিনো, আমেরিকায়। প্রতিষ্ঠানটির বর্তমান কর্মী সংখ্যা ৯২,৬০০ এবং সি ই ও হিসেবে আছেন টিমোথি কুক। অ্যাপল ইন কর্পোরেশনের বর্তমান ব্র্যান্ড ভ্যালু ১৪৫.৩ বিলিয়ন ইউএস ডলার।

2 Comments

2 Comments

  1. Abir

    June 10, 2016 at 4:15 pm

    ধন্যবাদ এডমিন আপনাকে ’ব্র্যান্ড’ নিয়ে তথ্যমূলক এমন একটি পোস্ট করার জন্য। অনেক উপকৃত হলাম।

  2. Pingback: একচেটিয়া ব্যবসা করে যাওয়া কিছু বহুজাতিক কোম্পানি - নিয়ন আলোয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

To Top