ক্ষমতা

উত্তর কোরিয়া – দি হারমিট কিংডম

উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া কে বলা হয় দি হারমিট কিংডম। নিজেদেরকে বাকি সবার থেকে আলাদা করে রাখার কারনে দেশটির এই নামকরন। উত্তর কোরিয়া সম্পর্কে বেশিরভাগ মানুষ অল্প কিছু তথ্য জানে। চীনের পূর্ব উপকুলের এই দেশটি সবার থেকে নিজেকে আলাদা করে রাখে, যদিও উত্তর কোরিয়া কিছুদিন পরপর আলোচনায় আসে সামরিক ক্ষমতা প্রদর্শনের কারনে। দেশটিকে বেশ কিছু সাইবার-আক্রমন সম্পর্কিত ঘটনার জন্য সন্দেহ করা হলেও এই বিষয়ে উত্তর কোরিয়া কখনও কোন স্বীকৃতি দেয় নি।

Starting

যদিও দেশটির খুব কম তথ্য বাইরে আসে, তা সত্তেও উত্তর কোরিয়া নিয়ে আজকের এই লেখায় আমরা দেশটির কিছু আকর্ষণীয় ও অদ্ভুত বিষয় জানবো,

 

উত্তর কোরিয়া

১. নিজস্ব টাইম জোন, পিওংইওং মান সময় –

উত্তর কোরিয়া তার নিজস্ব টাইম জোন ব্যাবহার করে। ২০১৫ সালের আগস্ট মাস থেকে তারা নিজস্ব টাইম জোন ব্যাবহার করা শুরু করেছে, যা পিওংইওং সময় বলে উল্লেখিত। জাপান শাসনামলের আগে অবিভক্তও কোরিয়া তে এই মান সময় ব্যাবহার করা হত।

 

তথ্যসূত্রঃ Huffington Post

 

 

উত্তর কোরিয়া

হারমিট কিংডম থেকে পালানো

২. উত্তর কোরিয়া থেকে পালানোর খরচ $8,000 –

 কিম জং উন ক্ষমতায় আসার পর থেকে এই হারমিট কিংডম থেকে পালানোর খরচ ক্রমাগত বাড়ছে। উত্তর কোরিয়ার মানুষদের বার্ষিক জিডিপি $1800 অথচ দেশটি থেকে সবচেয়ে নিকটস্থ চীনে যাওয়ার খরচ $8000, যা কোনভাবেই উত্তর কোরিয়ানরা বহন করতে পারে না।

 

তথ্যসূত্রঃ  Business Insider

 

 

উত্তর কোরিয়া

প্রয়াত কিম জং ইল

৩. প্রয়াত কিম জং ইল এর বার্ষিক ব্র্যান্ডির খরচ – 

কিম জং উন এর পিতা উত্তর কোরিয়ার প্রয়াত রাষ্ট্রপ্রধান কিম জং ইলের বাৎসরিক ব্র্যান্ডির খরচ $1.2 মিলিয়ন, যা কোরিয়ার মানুষের গড় বাৎসরিক আয়ের ৮০০ গুন !!

একজন সাধারন কোরিয়ানের গড় বাৎসরিক আয় $1000 থেকে $2000, মতান্তরে প্রায় $1800 এর মত।

 

তথ্যসূত্রঃ BBC

 

উত্তর কোরিয়া

২৮টি চুলের ছাঁট

৪. রাষ্ট্র নির্ধারিত ২৮টি চুলের ছাঁট –

মহিলা ও পুরুষদের জন্য ১৪টি আলাদা চুলের ছাঁট নির্ধারিত আছে। অবিবাহিত মেয়েরা লম্বা চুল রাখতে পারলে ও বিবাহিত মহিলাদের চুল ছোট রাখার সরকারি নির্দেশ আছে।

পুরুষদের চুল ২ ইঞ্চির বেশি রাখা আইনত দণ্ডনীয় তবে বয়স্করা ৩ ইঞ্চি পর্যন্ত চুল রাখতে পারেন।

 

তথ্যসূত্রঃ Time

 

 

বিল গেটস

বিল গেটস

৫. বিল গেটসের সম্পদের পরিমান উত্তর কোরিয়ার বাৎসরিক জিডিপির প্রায় ৫ গুন-

বিল গেটসের সম্পদের পরিমান অনুমিত $79.5 বিলিয়ন। অপরদিকে উত্তর কোরিয়ার বাৎসরিক জিডিপির পরিমান $15.45 বিলিয়ন।

 

তথ্যসূত্রঃ  Trading Economics

 

 

 

উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার সেনাবাহিনী

৬. উত্তর কোরিয়ার সেনাবাহিনীতে যোগদানে আগ্রহীর সংখ্যা নরওয়ের জনসংখ্যার ২.৫ গুন –

উত্তর কোরিয়ার 6.515 মিলিয়ন পুরুষ এবং 6.418 মিলিয়ন নারী সেনাবাহিনীতে যোগ দিতে প্রস্তুত। সামগ্রিকভাবে এই সংখ্যা দাঁড়ায় 12.933 মিলিয়ন !! যা নরওয়ের জনসংখ্যা (5.1 মিলিয়ন) এর প্রায় ২.৫ গুন।

 

তথ্যসূত্রঃ CIA World Factbook

 

 

উত্তর কোরিয়া

ভঙ্গুর সড়ক

৭. ভঙ্গুর সড়ক ব্যবস্থা-

উত্তর কোরিয়ায় সামগ্রিক রাস্তার পরিমান 25,554 কিলোমিটার। কিন্তু মাত্র 724 কিলোমিটার রাস্তা পাকা, যার পরিমান সামগ্রিক রাস্তার পরিমানের মাত্র 2.83% !!

 

তথ্যসূত্রঃ CIA World Factbook

 

 

যদিও কিউবার সাথে যৎসামান্যই সাদৃশ্য দেখা যায় উত্তর কোরিয়ার রাষ্ট্রপরিচালনা ব্যবস্থায়, তারপরও সাম্প্রতিক সময়ে কিউবার বহির্মুখী আচরণ অনেক রাজনৈতিক বিশ্লেষকের মনেই উত্তর কোরিয়াকে নিয়েও আশার জন্ম দিয়েছে। তবে এই একঘরে রাষ্ট্রকে নিয়ে নিরাশ ব্যক্তির সংখ্যাই বেশি!

Most Popular

আর দশটি নিউজপোর্টালের মত যাচ্ছেতাই জগাখিচুড়ি না, "নিয়ন আলোয়" আমাদের সবার লেখা নিয়ে আমাদের জন্যই প্রকাশিত হওয়া বাংলা ভাষায় প্রথম পূর্ণাঙ্গ অনলাইন ম্যাগাজিন।

আজকের আলোচিত

Copyright © 2016 Neon Aloy Magazine

To Top